• বুধবার, ০৮ মে ২০২৪, ০৯:১৮ পূর্বাহ্ন
শিরোনাম:
যুদ্ধবিরতি প্রস্তাবে হামাস রাজি হওয়ায় অবাক হয়েছে ইসরাইল রাষ্ট্রপতির কাছে ‘বীর মুক্তিযোদ্ধা’ খচিত নতুন ‘স্মার্ট এনাইডি’ হস্তান্তর ইসি’র চেয়ারম্যানের বিরুদ্ধে আশ্রয়ণের ৮০ ঘর বিক্রির অভিযোগ ইউক্রেনে সেনা পাঠানো হবে না, ফের জানাল যুক্তরাষ্ট্র জনগণের সম্পদ লুটপাটে বারবার ডামি নির্বাচন : রিজভী রাঙামাটিতে দুর্বৃত্তের গুলিতে আহত শিশুর মৃত্যু রোহিঙ্গাদের জন্য তহবিল গঠনে নতুন অংশীদার খুঁজুন : আইওএমের উদ্দেশে প্রধানমন্ত্রী ধানখেত থেকে গৃহবধূর গলাকাটা লাশ উদ্ধার কারও একার পক্ষে ডেঙ্গু মোকাবেলা সম্ভব না: স্বাস্থ্যমন্ত্রী মিয়ানমার থেকে বাংলাদেশে পালিয়ে এলো ১২৮ বিজিপি

পররাষ্ট্র মন্ত্রণালয়ে ‘কনস্যুলার সেবা সপ্তাহ’ কাল শুরু

আপডেটঃ : সোমবার, ১৯ মার্চ, ২০১৮

বাংলাদেশের স্বল্পোন্নত সারির দেশ হতে মধ্যম আয়ের দেশে উত্তরণ যোগ্যতা অর্জনের ঐতিহাসিক সাফল্য উদযাপন উপলক্ষ্যে আগামীকাল মঙ্গলবার থেকে ২৬ মার্চ পর্যন্ত পররাষ্ট্র মন্ত্রনালয়ে বিশেষ ‘কনস্যুলার সেবা সপ্তাহ’ আয়োজন করা হচ্ছে। এ সময়ে সেবা প্রত্যাশীদের মধ্যে আরও দ্রুত সেবা প্রদান করা হবে এবং সরাসরি সাক্ষাতের মাধ্যমে অন্যান্য সমস্যা সমাধানের ব্যবস্থা গ্রহণ করা হবে। এছাড়াও মন্ত্রণালয় কর্তৃক প্রদত্ত সেবাসমূহ প্রাপ্তির ব্যপারে জনগণের মধ্যে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে নাগরিক সনদ সরবরাহ করা হবে।
স্বাধীনতার পর থেকে পররাষ্ট্র মন্ত্রণালয় বিদেশগামী ও বিদেশে বসবাসরত লক্ষ লক্ষ বাংলাদেশিদের স্বার্থ সংরক্ষণ ও তাদের বিভিন্ন সমস্যা সমাধানের নিমিত্ত নিরলস কাজ করে যাচ্ছে। কূটনৈতিক ও প্রশাসনিক দায়িত্ব পালনের পাশাপাশি বিশ্বের ৫৮ টি দেশে মোট ৭৪টি মিশনের মাধ্যমে বাংলাদেশের নাগরিকদের কনস্যুলার সেবা প্রদান করে আসছে। মন্ত্রণালয়ের কনস্যুলার অনুবিভাগ সম্পূর্ণ বিনামূল্যে কূটনৈতিক এম আর পি পাসপোর্ট ইস্যুকরণ, পর্যটক, ব্যবসায়ী ও বিনিয়োগকারীসহ বিদেশি নাগরিকদের ভিসা প্রাপ্তি, সরকারী কাজে বিদেশ ভ্রমণ সহজীকরণের জন্য নোট ভারবাল এবং এল ও আই ইস্যু করে থাকে।
এছাড়াও আটকেপড়া বাংলাদেশি নাগরিকদের দ্রুত দেশে প্রত্যাবাসনের ব্যবস্থাকরণ, অবৈধ বাংলাদেশি নাগরিকদের বৈধকরণের উদ্যোগ গ্রহণ, প্রয়োজনীয় সনদপত্র ইস্যুকরণ ও সত্যায়ন, কোন বাংলাদেশী নাগরিক বিদেশে মৃত্যুবরণ করলে তার মৃতদেহ দেশে ফিরিয়ে আনার ব্যবস্থা করাসহ আরও বহুবিধ কাজ এই মন্ত্রণালয় করে থাকে।
ফলশ্রুতিতে ২০১৭ সালে বিভিন্ন মিশনে ১ লাখ ৪৩ হাজার ১৯০টি সত্যায়ন, ৭ লাখ ১৪ হাজার ৮৬টি এম আর পি পাসপোর্ট ইস্যুকরণ, ২৩ হাজার ৬৬৪টি ট্র্যাভেল পারমিট প্রদান, ৮৮ হাজার ৯৯৮ জন নাগরিকের প্রত্যাবাসন সেবা প্রদান করেছে। এবছর বিশেষ কনস্যুলার সেবা সপ্তাহ আয়োজনের মাধ্যমে মন্ত্রণালয়ের সেবা প্রদান কার্যক্রমে একটি নতুন মাত্রা যুক্ত হল।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ