• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১১:১৪ পূর্বাহ্ন

অক্সফোর্ডে পড়ালেখা করে ঠাঁই হলো রেলস্টেশনে

আপডেটঃ : শনিবার, ২৮ এপ্রিল, ২০১৮

ফেসবুকের সাহায্যে গৃহহীন ৭৬ বছর বয়সী এক বৃদ্ধের সন্ধান পাওয়া গেল। গত ২১ এপ্রিল ভারতের অবিনাশ সিংহ নামে এক ফেসবুক ব্যবহারকারী ওই বৃদ্ধের ছবি ফেসবুকে পোস্ট করেন। ওই বৃদ্ধের নাম রাজা সিংহ ফুল। তিনি অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ছাত্র। বর্তমানে তার থাকার কোনো স্থায়ী বাসস্থান নেই।
অবিনাশ সিংহের ফেসবুক পোস্ট থেকে জানা গেছে, ১৯৬০ সালে অক্সফোর্ড থেকে ভারতে ফিরে আসেন। ভাইয়ের মোটর ব্যবসায় সাহায্য করার জন্য তাকে দেশে আনা হয়েছিল। ভাইয়ের মৃত্যুর পর রাজা সিংহ ব্যবসা ঠিকমতো ধরে রাখতে পারেননি। সম্পত্তি খুইয়ে তার ঠাঁই হয় দিল্লির রেলস্টেশনে।
ফেসবুক পোস্ট থেকে আরো জানা গেছে, ভদ্রলোকের সন্তান-সন্ততি যুক্তরাষ্ট্র ও ব্রিটেনে থাকেন। কিন্তু রাজা সিংহের সঙ্গে তাদের কোনো যোগাযোগ নেই। তিনি দিল্লি স্টেশনে থাকেন এবং সেখানকার সরকারি শৌচালয় ব্যবহার করেন। পরে বাবা খড়ক সিংহ মার্গের ভিসা কেন্দ্রে যান। সেখানে তিনি ভিসা ফরম ফিলআপের কাজ করেন। মানুষজন দয়া-দাক্ষিণ্য করে তাকে কিছু টাকা-পয়সা দিয়ে সাহায্য করেন। আবার কেউ কেউ কিছুই দেন না। দিনে তার সর্বমোট ১০০ টাকা উপার্জন হয়।
এই প্রসঙ্গে রাজা সিংহ ফুলের বক্তব্য, খাবারের জন্য নিজেকে রোজগার করতে হয়। লঙ্গরখানায় খাওয়ার জন্য তাকে নিজের পকেট থেকে কিছু দিতে হবে। যত দিন না তিনি তা করতে পারছেন তত দিন পর্যন্ত লঙ্গরখানায় খাওয়ার তার অধিকার নেই।
অক্সফোর্ড থেকে পাস করার পরেও তিনি কোথাও চাকরি করেন না কেন? ভারতের জাতীয় স্তরের একটি সংবাদমাধ্যমকে দেয়া সাক্ষাৎকারে তিনি বলেছেন, দশটা-পাঁচটার কাজে কোনোদিনই তার আগ্রহ ছিল না।
ফেসবুকে অবিনাশ সিংহের পোস্টটি ভাইরাল হওয়ার পর অনেকেই রাজা সিংহের দিকে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন। বর্তমানে তিনি ‘গুরুনানক সুখ সলা’বৃদ্ধাশ্রমে রয়েছেন। তার অদম্য উদ্যম, ভিসা কেন্দ্রের জীবিকা থেকে তাকে বিরত করতে পারেনি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ