• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৪:০২ পূর্বাহ্ন
শিরোনাম:

ইতালিতে নতুন জোট সরকার গঠন আজ

আপডেটঃ : শুক্রবার, ১ জুন, ২০১৮

নতুন জোট সরকার গঠনে সম্মত হয়েছে ইতালির প্রধান দলগুলো। গিউসেপ্পে কন্তে হবেন এই নতুন সরকারের প্রধানমন্ত্রী। তিনি প্রেসিডেন্ট সার্গিয়ো মাত্তারেল্লার কাছে তার মন্ত্রীপরিষদের সদস্যদের একটি প্রস্তাবিত তালিকা জমা দিয়েছেন। আজ শুক্রবার তার প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেয়ার কথা রয়েছে। এ খবর দিয়েছে বিবিসি।
খবরে বলা হয়, মার্চ মাসে নির্বাচন অনুষ্ঠিত হলেও কোন দল এককভাবে সংখ্যাগরিষ্ঠতা অর্জন করতে না পারায় জোট সরকার গঠনই একমাত্র উপায় ছিল ইতালির প্রধান দলগুলোর কাছে। তবে বিভিন্ন কারণে এখনো তা সম্ভব হয়ে ওঠেনি। সর্বশেষ গিউসেপ্পে কন্তেকে প্রধানমন্ত্রী হিসেবে মেনে নিয়ে জোট সরকার গঠনে সম্মত হয়েছিল ফাইভ স্টার মুভমেন্ট ও দ্য লীগ।
তবে কন্তের মনোনীত অর্থমন্ত্রী পাওলো সাভোনাকে অনুমোদন দিতে অস্বীকৃতি জানান প্রেসিডেন্ট মাত্তারেল্লা। প্রতিক্রিয়ায় প্রধানমন্ত্রী হতে অস্বীকৃতি জানান কন্তে। কিন্তু এখন নতুন করে প্রধানমন্ত্রীর দায়িত্ব পালনে রাজি হয়েছেন তিনি।
এক সপ্তাহের মধ্যে দ্বিতীয়বারের মতো মাত্তারেল্লার কাছে মন্ত্রীপরিষদের সদস্যদের প্রস্তাবিত তালিকা জমা দিয়েছেন কন্তে। আজ শুক্রবার তার প্রধানমন্ত্রীর দায়িত্ব গ্রহণ করার ও সরকার গঠনের কথা রয়েছে।
মন্ত্রীপরিষদের সদস্যদের ফাইভ স্টার মুভমেন্ট(এমফাইভএস) ও দ্য লীগ উভয় দল থেকেই নেয়া হয়েছে। সরকার গঠনের জন্য এইবার অর্থমন্ত্রী হিসেবে গিয়োভানি ট্রিয়াকে মনোনীত করেছেন কন্তে।
এক যৌথ বিবৃতিতে এমফাইভএস এর নেতা লুইগি দি মাইয়ো ও মাত্তেও সালভিনি বলেন, একটি এমফাইভএস-লীগ জোট সরকার গঠনের জন্য সকল শর্ত পূরণ হয়েছে।
জোট সরকারের মন্ত্রীপরিষদের সদস্যদের মধ্যে, স্বরাষ্ট্রমন্ত্রী ও উপ-প্রধানমন্ত্রী হিসেবে থাকছেন মাত্তেও সালভেনি; শিল্পমন্ত্রী ও উপ-প্রধানমন্ত্রী হিসেবে থাকছেন লুইগি দি মাইয়ো; পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পাচ্ছেন এনজো মোয়াভেরো মিলেনেসি; প্রতিরক্ষামন্ত্রী হিসেবে নিয়োগ পাচ্ছেন এলিসাবেত্তা ট্রেন্টা ও ইউরোপীয় এফেয়ার্স বিষয়ক মন্ত্রী হিসেবে নিয়োগ পাচ্ছেন পাওলো সাভোনা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ