• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১১:০৮ পূর্বাহ্ন

ঢাকা-টঙ্গী ৪র্থ লাইন ও টঙ্গী-জয়দেবপুর ডাবল লাইন নির্মাণের চুক্তি স্বাক্ষর

আপডেটঃ : মঙ্গলবার, ২৪ জুলাই, ২০১৮

রেলভবনে বাংলাদেশ রেলওয়ের ঢাকা-টঙ্গী ৩য় ও ৪র্থ ডুয়েলগেজ রেললাইন এবং টঙ্গী-জয়দেবপুর ২য় ডুয়েলগেজ রেললাইন নির্মাণের চুক্তি মঙ্গলবার স্বাক্ষরিত হয়। ভারতের লাইন অব ক্রেডিট এর অর্থায়নে এ লাইন দু’টি নির্মিত হবে। এতে ভারতীয় প্রতিষ্ঠান অ্যাফকন্স এবং কল্পতরু পাওয়ার ট্রান্সমিশন লিমিটেড (কেপিটিএল) যৌথভাবে নির্মাণ কাজ করবে।
এ চুক্তিতে বাংলাদেশের পক্ষে স্বাক্ষর করেন বাংলাদেশ রেলওয়ের অতিরিক্ত মহাপরিচালক (আই) কাজী  রফিকুল আলম এবং ঠিকাদারী প্রতিষ্ঠানের পক্ষে এ্যাফকন্সের ভাইস প্রেসিডেন্ট অনুপ কুমার গুরু। চুক্তি অনুযায়ী ৩৬ মাসের মধ্যে কাজ শেষ করবে নির্মাণকারী প্রতিষ্ঠান। বাংলাদেশি টাকায় ১৩৯৩ কোটি ৭৮ লক্ষ ৯০ হাজার টাকা চুক্তি মূল্য।
চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে রেলপথ মন্ত্রী মুজিবুল হক বলেন, এই প্রকল্পটি আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। এখন ঢাকা থেকে টঙ্গী পর্যন্ত ঢোকা ও বের হওয়ার জন্য দু’টি রুট ব্যবহার করতে হয়। আরও দু’টি লাইন হলে কম সময়ের ব্যবধানে ট্রেন চলতে পারবে। এতে অধিক হারে যাত্রী পরিবহন করা যাবে।
রেলপথমন্ত্রী এ সময় বলেন, বর্তমান সরকার রেলখাতের উন্নয়নে অধিক গুরুত্ব দিয়েছে। ফলে নতুন নতুন প্রকল্প নেয়া হচ্ছে। এ সময় তিনি ভারতের অর্থায়নে যে সকল প্রকল্প চলছে সেগুলো উল্লেখ করেন। এ ছাড়া আগামীতে এলওসির অর্থায়নে যে সকল প্রকল্প নেয়া হয়েছে, যেমন বগুড়া-সিরাজগঞ্জ, খুলনা-দর্শনা ডাবল লাইন, পার্বতীপুর-কাউনিয়া রেল লাইন নির্মাণ, সৈয়দপুর ওয়ার্কশপ নির্মাণ তা উল্লেখ করেন।
এ চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে রেলপথ মন্ত্রণালয়ের সচিব মোফাজ্জেল হোসেন, মহাপরিচালক আমজাদ হোসেন, ঠিকাদারী প্রতিষ্ঠানের প্রতিনিধিবৃন্দ, অর্থায়নকারী ভারতীয় এক্সিম ব্যাংক প্রতিনিধি, ও সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ