• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৭:২২ অপরাহ্ন
শিরোনাম:
সীমান্তে বিএসএফের গুলিতে বাংলাদেশি যুবক নিহত বাংলাদেশের উন্নয়নে পাকিস্তান প্রশংসা করে অথচ বিরোধী দল দেখে না গাজায় গণকবর থেকে প্রায় ৪০০ মরদেহ উদ্ধার দিনাজপুরে দুই ট্রাকের সংঘর্ষে দুজনের মৃত্যু রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানের মৌলিক কাঠামোকে আঘাত করে না, হাইকোর্টের পূর্ণাঙ্গ রায় যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলোতে ফিলিস্তিনিদের প্রতি সমর্থন জানিয়ে বিক্ষো হংকং, সিঙ্গাপুরের পর ইইউতে ভারতীয় ৫২৭ পণ্যে মিলেছে ক্যানসার সৃষ্টিকারী রাসায়নিক থাইল্যান্ডকে অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগে প্রস্তাব, হতে পারে বাণিজ্য চুক্তি: প্রধানমন্ত্রী বন্যা-ভূমিধস তানজানিয়ায় নিহত অন্তত ১৫৫, আহত দুই শতাধিক ভর্তুকি কমিয়ে বিদ্যুৎ-গ্যাস-সারের দাম বাড়ানোর সুপারিশ আইএমএফ’র

এসএসসি পরীক্ষা প্রস্তুতি-২০১৯

আপডেটঃ : সোমবার, ৩ সেপ্টেম্বর, ২০১৮

বাংলাদেশ ও বিশ্বপরিচয়

 

সুধীর বরণ মাঝি, শিক্ষক

 

হাইমচর সরকারি মহাবিদ্যালয়, চাঁদপুর

 

 তাহসান ও মাহি একটি বেসরকারি ব্যাংকে কর্মরত। বিয়ে করে তারা একসাথে একটি ফ্লাটে বসবাস করছেন।তাহসান ও মাহির  একমাত্র সন্তান মুনা গৃহপরিচারিকার সাথেই সময় কাটায়। মাহি ও তাহসান যখন কাজ শেষে বাসায় ফিরে নমুনা তখন ঘুমিয়ে থাকে। আবার যখন কর্মস্থলে যান তখনও মুনা ঘুমিয়ে থাকে। বাবা-মা কেউ মুনাকে সময় দিতে পারেন না। কিছুদিন পরতাহসান ও মাহি লক্ষ্য করেন যে মুনার কথা ও আচরণ অনেকটা গৃহপরিচারিকার মতো।এ নিয়ে স্বামী-স্ত্রীর মধ্যে প্রায় দ্বন্ধ হয় এবং একে অপরকে দোষারোপ করেন। তাহসান বলেন ‘ মা-ই শিশুর জীবনাদর্শ ’। উত্তরে মাহি বলেন, “সন্তানের ক্ষেত্রে পিতামাতা উভয়ের  দায়িত্ব সমান। ”

 

ক) গণমাধ্যম কী ?                                                                                                                                                                                      খ) ‘ সামাজিকীকরণ একটি জীবনব্যাপী প্রক্রিয়া । ’ ব্যাখ্যা কর                                                                                                                                            গ) মুনার আচরণের পরিবর্তনের ক্ষেত্রে ঘটনায় বর্ণিত প্রভাবটির ব্যাখ্যা কর ।                                                                                                                          ঘ)  মাহির উক্তিটি অনুচ্ছেদের আলোকে বিশ্লেষণ কর।

 

ক) উত্তর ঃ বৃহত্ জনগোষ্ঠীর নিকট সংবাদ , দেশের ইতিহাস , ঐতিহ্য , সংস্কৃতির , বিষয়বস্তু , বিশেষ ধ্যানধারণা , বিনোদন প্রভৃতি পরিবেশন করার মাধ্যমই হচ্ছে গণমাধ্যম।

 

খ) উত্তর ঃ সামাজিকীকরণ একটি জীবনব্যাপী প্রক্রিয়া। শিশু জন্মের পর থেকে  মৃত্যু পর্যন্ত বিভিন্ন মাধ্যমে অভিজ্ঞতা অর্জন ও খাপখাওয়ানোর প্রক্রিয়াই সামাজিকীকরণ প্রক্রিয়া। জীবনের প্রতিটি ক্ষেত্রে ব্যক্তি যখন এক পর্যায় থেকে আরেক পর্যায়ে প্রবেশ করে তখন তাকে নতুন পরিবেশ পরিস্থিতির সঙ্গে খাপ খাইয়ে চলতে হয়। এ খাপ-খাওয়ানো প্রক্রিয়ার ফলে তার আচরণে পরিবর্তন আসে। নতুন নিয়মকানুন ,রীতিনীতি এবং নতুন পরিবেশ পরিস্থিতির সঙ্গে নিজেকে খাপ খাইয়ে চলার প্রক্রিয়ার নাম সামাজিকীরণ।

 

গ) উত্তর ঃ মুনার আচরণ পরিবর্তনের ক্ষেত্রে ঘটনায় বর্ণিত পরিবারটির প্রভাব নিঃসন্দেহে নেতিবাচক। একজন শিশুর সবচেয়ে কাছের মানুষ তার মাতাপিতা। আবার মাতাপিতার মধ্যে অধিকরতর হলেন ‘ মা ’। স্বভাবতই সামাজিকীকরণের সূত্রপাত ঘটে মা থেকে। কিন্তু মুনা মা-বাবা কারও আদর , সোহাগ , ভালোবাসা কিংবা শাসন কোনটাই পায়নি। কারণ মা-বাবা দুজনই এমন একটা চাকরি করেন যেখানে যেতে হয় খুব সকালে , আসতে হয় রাতে। তাই মুনা তার মা-বাবাকে দেখতেও পায়না। ফলশ্রুতিতে মুনার সামাজিকীরণ শুরু হয় গৃহপরিচারিকার হাত ধরে এবং আস্তে আস্তে মুনার আচরণও গৃহপরিচারিকার মতো হয়ে গেছে। বস্তুত আমাদের সমাজের কোন কোন পরিবারে বাবা উপর্জন করেন; আবার মা-বাবা দুজনই উপর্জন করেন। কিন্তু তারপরও সন্তানসন্ততির সামাজিকীকরণে ভূমিকা রাখতে হয়। আর তা না পারলে শিশু তার আত্মধারণাকে সমৃদ্ধ করতে পারে না এবং ব্যক্তিত্বকেও সুন্দরভাবে গড়ে তুলতে পারে না , যা মুনার ক্ষেত্রে হতে চলছে।

 

ঘ) উত্তর ঃ তাহসান ও মাহি দুজনই বেসরকারি ব্যাংকে চাকরি করেন বিধার তাদের একমাত্র সন্তান মুনা গৃহপরিচারিকার সাথেই সময় কাটায়। মুনা কখনও পিতামাতার সঙ্গ পায়নি। তার অন্যতম কারণ তাহসান ও মাহি যখন সকালে অফিসে যান তখন মুনা ঘুমিয়ে থাকে  আবার রাতে যখন বাসায় ফিরে তখনও মুনা ঘুমিয়ে থাকে। ফলে মুনার সামাজিকীকরণ শুরু হয় গৃহপরিচারিকার হাত ধরে। আর তাই তাহসান ও মাহি একদিন লক্ষ্য করেন যে মুনার কথা ওআচরণ অনেকটা গৃহপরিচারিকার মতো। এ নিয়ে স্বামী-স্ত্রীর মধ্যে দ্বন্ধ হয় এবং একজন অন্যজনকে দোষারোপ করেন। তাহসানের মতে মা-ই শিশুর জীবনাদর্শ;কিন্তু মাহির মতে সন্ত্মানের ক্ষেত্রে পিতামাতা উভয়ের  দায়িত্ব সমান। বস্তুত শিশুর সবচেয়ে কাছের মানুষ পিতামাতা। আবার পিতামাতা দুজনের মধ্যে অধিকতর হলেন মা। স্বভাবতই সামাজিকীকরণের সূত্রপাত ঘটে মা হতে। তবে এ ক্ষেত্রে পিতার প্রয়োজনীয়তাকেও খাটো করে দেখার সুযোগ নাই।আমাদের সমাজের কোন কোন পরিবারে বাবা উপর্জন করেন; আবার মা-বাবা উভয়েও উপর্জন করেন। সংসার পরিচালনায় তাদেরকে অনেক নিয়মনীতি প্রয়োগ করতে হয়। পিতামাতার এ স্বতন্ত্র আচরণ ও মূল্যবোধ শিশুর সামাজিকীকরণে প্রভাব ফেলে। শিশুর আত্মপ্রত্যয়ী মনোভাব ও জিদভাব পিতামাতার আচরণের ফল। অতএব উদ্দীপকে মাহির উক্তিটি যথার্থ সন্দেহ নেই।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ