বাংলাদেশ ও বিশ্বপরিচয়

 

সুধীর বরণ মাঝি, শিক্ষক

 

হাইমচর সরকারি মহাবিদ্যালয়, চাঁদপুর

 

 তাহসান ও মাহি একটি বেসরকারি ব্যাংকে কর্মরত। বিয়ে করে তারা একসাথে একটি ফ্লাটে বসবাস করছেন।তাহসান ও মাহির  একমাত্র সন্তান মুনা গৃহপরিচারিকার সাথেই সময় কাটায়। মাহি ও তাহসান যখন কাজ শেষে বাসায় ফিরে নমুনা তখন ঘুমিয়ে থাকে। আবার যখন কর্মস্থলে যান তখনও মুনা ঘুমিয়ে থাকে। বাবা-মা কেউ মুনাকে সময় দিতে পারেন না। কিছুদিন পরতাহসান ও মাহি লক্ষ্য করেন যে মুনার কথা ও আচরণ অনেকটা গৃহপরিচারিকার মতো।এ নিয়ে স্বামী-স্ত্রীর মধ্যে প্রায় দ্বন্ধ হয় এবং একে অপরকে দোষারোপ করেন। তাহসান বলেন ‘ মা-ই শিশুর জীবনাদর্শ ’। উত্তরে মাহি বলেন, “সন্তানের ক্ষেত্রে পিতামাতা উভয়ের  দায়িত্ব সমান। ”

 

ক) গণমাধ্যম কী ?                                                                                                                                                                                      খ) ‘ সামাজিকীকরণ একটি জীবনব্যাপী প্রক্রিয়া । ’ ব্যাখ্যা কর                                                                                                                                            গ) মুনার আচরণের পরিবর্তনের ক্ষেত্রে ঘটনায় বর্ণিত প্রভাবটির ব্যাখ্যা কর ।                                                                                                                          ঘ)  মাহির উক্তিটি অনুচ্ছেদের আলোকে বিশ্লেষণ কর।

 

ক) উত্তর ঃ বৃহত্ জনগোষ্ঠীর নিকট সংবাদ , দেশের ইতিহাস , ঐতিহ্য , সংস্কৃতির , বিষয়বস্তু , বিশেষ ধ্যানধারণা , বিনোদন প্রভৃতি পরিবেশন করার মাধ্যমই হচ্ছে গণমাধ্যম।

 

খ) উত্তর ঃ সামাজিকীকরণ একটি জীবনব্যাপী প্রক্রিয়া। শিশু জন্মের পর থেকে  মৃত্যু পর্যন্ত বিভিন্ন মাধ্যমে অভিজ্ঞতা অর্জন ও খাপখাওয়ানোর প্রক্রিয়াই সামাজিকীকরণ প্রক্রিয়া। জীবনের প্রতিটি ক্ষেত্রে ব্যক্তি যখন এক পর্যায় থেকে আরেক পর্যায়ে প্রবেশ করে তখন তাকে নতুন পরিবেশ পরিস্থিতির সঙ্গে খাপ খাইয়ে চলতে হয়। এ খাপ-খাওয়ানো প্রক্রিয়ার ফলে তার আচরণে পরিবর্তন আসে। নতুন নিয়মকানুন ,রীতিনীতি এবং নতুন পরিবেশ পরিস্থিতির সঙ্গে নিজেকে খাপ খাইয়ে চলার প্রক্রিয়ার নাম সামাজিকীরণ।

 

গ) উত্তর ঃ মুনার আচরণ পরিবর্তনের ক্ষেত্রে ঘটনায় বর্ণিত পরিবারটির প্রভাব নিঃসন্দেহে নেতিবাচক। একজন শিশুর সবচেয়ে কাছের মানুষ তার মাতাপিতা। আবার মাতাপিতার মধ্যে অধিকরতর হলেন ‘ মা ’। স্বভাবতই সামাজিকীকরণের সূত্রপাত ঘটে মা থেকে। কিন্তু মুনা মা-বাবা কারও আদর , সোহাগ , ভালোবাসা কিংবা শাসন কোনটাই পায়নি। কারণ মা-বাবা দুজনই এমন একটা চাকরি করেন যেখানে যেতে হয় খুব সকালে , আসতে হয় রাতে। তাই মুনা তার মা-বাবাকে দেখতেও পায়না। ফলশ্রুতিতে মুনার সামাজিকীরণ শুরু হয় গৃহপরিচারিকার হাত ধরে এবং আস্তে আস্তে মুনার আচরণও গৃহপরিচারিকার মতো হয়ে গেছে। বস্তুত আমাদের সমাজের কোন কোন পরিবারে বাবা উপর্জন করেন; আবার মা-বাবা দুজনই উপর্জন করেন। কিন্তু তারপরও সন্তানসন্ততির সামাজিকীকরণে ভূমিকা রাখতে হয়। আর তা না পারলে শিশু তার আত্মধারণাকে সমৃদ্ধ করতে পারে না এবং ব্যক্তিত্বকেও সুন্দরভাবে গড়ে তুলতে পারে না , যা মুনার ক্ষেত্রে হতে চলছে।

 

ঘ) উত্তর ঃ তাহসান ও মাহি দুজনই বেসরকারি ব্যাংকে চাকরি করেন বিধার তাদের একমাত্র সন্তান মুনা গৃহপরিচারিকার সাথেই সময় কাটায়। মুনা কখনও পিতামাতার সঙ্গ পায়নি। তার অন্যতম কারণ তাহসান ও মাহি যখন সকালে অফিসে যান তখন মুনা ঘুমিয়ে থাকে  আবার রাতে যখন বাসায় ফিরে তখনও মুনা ঘুমিয়ে থাকে। ফলে মুনার সামাজিকীকরণ শুরু হয় গৃহপরিচারিকার হাত ধরে। আর তাই তাহসান ও মাহি একদিন লক্ষ্য করেন যে মুনার কথা ওআচরণ অনেকটা গৃহপরিচারিকার মতো। এ নিয়ে স্বামী-স্ত্রীর মধ্যে দ্বন্ধ হয় এবং একজন অন্যজনকে দোষারোপ করেন। তাহসানের মতে মা-ই শিশুর জীবনাদর্শ;কিন্তু মাহির মতে সন্ত্মানের ক্ষেত্রে পিতামাতা উভয়ের  দায়িত্ব সমান। বস্তুত শিশুর সবচেয়ে কাছের মানুষ পিতামাতা। আবার পিতামাতা দুজনের মধ্যে অধিকতর হলেন মা। স্বভাবতই সামাজিকীকরণের সূত্রপাত ঘটে মা হতে। তবে এ ক্ষেত্রে পিতার প্রয়োজনীয়তাকেও খাটো করে দেখার সুযোগ নাই।আমাদের সমাজের কোন কোন পরিবারে বাবা উপর্জন করেন; আবার মা-বাবা উভয়েও উপর্জন করেন। সংসার পরিচালনায় তাদেরকে অনেক নিয়মনীতি প্রয়োগ করতে হয়। পিতামাতার এ স্বতন্ত্র আচরণ ও মূল্যবোধ শিশুর সামাজিকীকরণে প্রভাব ফেলে। শিশুর আত্মপ্রত্যয়ী মনোভাব ও জিদভাব পিতামাতার আচরণের ফল। অতএব উদ্দীপকে মাহির উক্তিটি যথার্থ সন্দেহ নেই।
Share Button