• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১২:২৩ পূর্বাহ্ন
শিরোনাম:

‘টেকসই খাদ্য-উৎপাদন ব্যবস্থায় পুষ্টি নিরাপত্তা নিশ্চিত করা লক্ষ্য’

আপডেটঃ : বুধবার, ১০ অক্টোবর, ২০১৮

কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী বলেছেন, বর্তমান সরকারের লক্ষ্য টেকসই খাদ্য উৎপাদন ব্যবস্থা গড়ে তোলার মাধ্যমে দেশের জনগণের জন্য পুষ্টি নিরাপত্তা নিশ্চিত করা।
আজ বুধবার রাজধানীর সিরডাপ মিলনায়তনে বাংলাদেশ দ্বিতীয় রাষ্ট্রীয় বিনিয়োগ পরিকল্পনা: পুষ্টি-সংবেদনশীল খাদ্য ব্যবস্থা (সিআইপি-২) মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ সব কথা বলেন।
মতিয়া চৌধুরী বলেন, আমাদের লক্ষ্য উন্নত রাষ্ট্রে উপনীত হওয়া। শুধু অর্থনীতির দিক দিয়ে নয়, আমরা উন্নত হবো পুষ্টি সমৃদ্ধ নিরাপদ খাদ্যের জাতি হিসেবেও। সেই লক্ষ্য অর্জনে আমাদের সবাইকে সচেতন থাকতে হবে।
তিনি বলেন, সরকার চেয়েছে খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করতে এবং সে লক্ষ্যে কার্যকরি পদক্ষেপ গ্রহণ ও বাস্তবায়নের ফলে আজ দেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ হয়েছে। এরই ধারাবাহিতকায় কৃষি ক্ষেত্রে গবেষণাকে অগ্রাধিকার দিয়ে খাদ্য উৎপাদনে আধুনিক, উন্নত ও লাগসই প্রযুক্তি উদ্ভাবন, সম্প্রসারণ ও ব্যবহার জোরদার করার পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।
খাদ্য মন্ত্রণালয়ের সচিব শাহাবুদ্দিন আহমদের সভাপতিত্বে অনুষ্ঠানে খাদ্যমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব মো. রইছউল আলম মন্ডল, ইউএসএআইডি এর মিশন ডিরেক্টর ডেরিক ব্রাউন, হেড অব কো অপারেশন ডেলিগেশন অব দ্যা ইউরোপিয়ান ইউনিয়ন টু বাংলাদেশ এর মিনিস্টার কাউন্সেলর মারিও রনকোনি, এফএও রিপ্রেজেন্টেটিভ ইন বাংলাদেশ রবার্ট ডি সিম্পসন প্রমুখ বক্তব্য রাখেন।
মতিয়া চৌধুরী বলেন, কৃষি বাংলাদেশের অন্যতম চালিকা শক্তি। আর তাই জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বপ্ন দেখেছিলেন ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত বাংলাদেশের। পিতার পদাঙ্ক অনুসরণ করে একটি পরিকল্পিত দেশ গঠনের জন্য শুধু ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত নয় বরং নিরাপদ ও পুষ্টি সমৃদ্ধ খাদ্যের সাংবিধানিক অধিকার প্রতিষ্ঠায় নিরলস কাজ করে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ