• বুধবার, ২৮ ফেব্রুয়ারী ২০২৪, ০৯:৫৬ অপরাহ্ন

৩৪টি আবাসন সুবিধা প্রকল্প বাস্তবায়ন করছে গৃহায়ন কর্তৃপক্ষ

আল ইসলাম কায়েদ
আপডেটঃ : সোমবার, ২৭ নভেম্বর, ২০১৭

টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) বাস্তবায়নে সবার জন্য আবাসন সুবিধা নিশ্চিত করতে দেশের বিভিন্ন জেলা ও উপজেলায় নিজস্ব অর্থায়নে ৩৪টি প্রকল্প বাস্তবায়ন করছে জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষ। এরমধ্যে ১৭টি প্রকল্প হচ্ছে প্লট তৈরির এবং ১৭টি হচ্ছে ফ্ল্যাট নির্মাণ প্রকল্প। এই ৩৪টি প্রকল্পের মাধ্যমে ১৭টিতে ২ হাজার ৭৮০টি প্লট তৈরি করে বরাদ্দ দেয়া হবে এবং বাকি ১৭টিতে ৬ হাজার ৫৯২টি ফ্ল্যাট নির্মাণ করে টার্গেট গ্রুপের কাছে হস্তান্তর করা হবে।
জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষের উন্নয়ন ও সমন্বয় বিভাগের তত্ত্বাবধায়ক প্রকৌশলী একিউএম শাহজালাল মজুমদার বলেন, সরকারের পরিকল্পনা অনুযায়ী স্বল্প, নিম্ন, মধ্যম আয়ের জনগোষ্ঠী, শহরের বস্তিবাসী ও দুস্থ জনগণের জন্য বাসস্থান তৈরি করতে জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষ বিভিন্ন জেলা ও উপজেলা পর্যায়ে এইসব প্রকল্প বাস্তবায়ন করছে।
তিনি বলেন, যে ১৮টি জেলায় ২৬টি গৃহ নির্মাণ প্লট বরাদ্দ ও ফ্ল্যাট নির্মাণ প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে সেসব জেলাগুলির মধ্যে রয়েছে ঢাকায় ৯টি, চট্টগ্রামে ৩টি, রাজশাহীতে ৩টি, নোয়াখালীতে ২টি, দিনাজপুরে ২টি, গোপালগঞ্জে ১টি, যেেশারে ১টি, ঝিনাইদহে ১টি, কুষ্টিয়ায় ১টি, ঠাকুরগাঁওয়ে ১টি, হবিগঞ্জে একটি, সুনামগঞ্জে ১টি, বগুড়ায় ১টি, কক্সবাজারে ১টি এবং বরিশালে ১টি প্রকল্প।
এছাড়া যে ৭টি উপজেলায় একটি করে এসব প্রকল্প বাস্তবায়ন করা হবে সে সব উপজেলা হচ্ছে রাউজান, মিরসরাই, ফুরতলা, নলছিটি, বাউফল, গলাচিপা ও শ্রীবর্দী উপজেলা।
প্রকৌশলী মজুমদার আরও বলেন, জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষ এ পর্যন্ত নিজস্ব অর্থায়নে ২৮ টি প্রকল্প বাস্তবায়ন করেছে। এরমধ্যে ২০টি প্রকল্পের মাধ্যমে ২ থেকে ৫ কাঠার ৪ হাজার ৩৯৯টি প্লট বরাদ্দ দেয়া হয়েছে। এছাড়া ৮টি প্রকল্পের মাধ্যমে ৮০০ থেকে ২৫০০ বর্গফুটের ২ হাজার ১০৫টি ফ্ল্যাট তৈরি করে টার্গেট গ্রুপের কাছে বিতরণ করা হয়েছে।
গৃহায়ন কর্তৃপক্ষ জানায়, নিজস্ব অর্থায়নে ভবিষ্যতে আরও ১৯টি প্রকল্প বাস্তবায়ন করার পরিকল্পনা রয়েছে। সরকার ‘রূপকল্প ২০২১’ এবং জাতীয় গৃহায়ণ নীতিমালা ২০১৬ বাস্তবায়নে রাজধানীর ধানমন্ডিতে ৭টি ও মোহাম্মদপুরে ৩টি পরিত্যক্ত বাড়ি অধিগ্রহণের মাধ্যমে প্লট নির্মাণের কাজ ইতোমধ্যে উদ্বোধন করা হয়েছে।
এছাড়া সরকার ঢাকা, চট্টগ্রাম ও খুলনার বিভিন্ন গ্রেডের সরকারি কর্মকর্তা ও কর্মচারীদের জন্য ৬০০ কোটি টাকা ব্যয়ে ৮৭৮ বর্গফুট, ১৩৩৮ বর্গফুট, ১৫৪৫ বর্গফুটের আরো ১২টি ১৪ তলা ভবন নির্মাণ করবে।
এ ছাড়াও নগর বস্তিবাসীর জন্য প্রকল্পের আওতায় ২৫৬ কোটি টাকা ব্যয়ে ৫হাজার ৭০০টি বাড়ির উন্নয়ন করার কর্মসূচি গ্রহণ করা হয়েছে। সরকারের পাশাপাশি বিভিন্ন উন্নয়ন সহযোগী সংস্থার মাধ্যমেও সরকার পাবলিক প্রাইভেট পার্টনারশীপের ভিত্তিতে আরো আবাসন প্রকল্প গ্রহণ করবে বলে জাতীয় গৃহায়ন কর্মকর্তা জানিয়েছেন। বাসস।
Share Button


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ

You cannot copy content of this page

You cannot copy content of this page