• বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারী ২০২৪, ০১:৩৭ অপরাহ্ন

শুল্ক সংক্রান্ত জিজ্ঞাসার জবাব মিলবে অনলাইনে

আল ইসলাম কায়েদ
আপডেটঃ : মঙ্গলবার, ৫ ডিসেম্বর, ২০১৭

ব্যবসায়ীদের শুল্ক সংক্রান্ত বিভিন্ন জিজ্ঞাসা ও জবাব এখন থেকে অনলাইনভিত্তিক করারর উদ্যোগ নিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। এ লক্ষ্যে ন্যাশনাল ইনকোয়ারি পয়েন্ট (এনইপি) নামে ইন্টারন্টেভিত্তিক ডিজিটাল প্ল্যাটফর্ম চালু হচ্ছে। আমদানি-রপ্তানি কার্যক্রমে সংশ্লিষ্ট যে কোন প্রতিষ্ঠান কিংবা ব্যক্তি নির্ধারিত ব্যবস্থায় শুল্ক বিষয়ে তাদের প্রশ্ন করতে পারবেন। এনবিআরের দক্ষ কর্মকর্তাদের সমন্বয়ে দায়িত্বপ্রাপ্ত একটি দল ওই প্রশ্নের জবাব অনলাইনে প্রদান করবে। উত্তরের জন্য শুরুতে ৭২ ঘন্টা অপেক্ষা করতে হলেও ধীরে ধীরে তা ৪৮ ঘন্টায় নামিয়ে আনা হবে।
সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, এনবিআরের শুল্ক বিভাগের ওয়েবসাইটের (.িনধহমষধফবংযপঁংঃড়সং.মড়া.নফ) মাধ্যমে ব্যবসায়ীরা তাদের প্রশ্ন করতে পারবেন। শুল্ক বিভাগ ইতিমধ্যে এ সংক্রান্ত সফটওয়্যার তৈরিসহ সার্বিক প্রস্তুতি সম্পন্ন করেছে।
দেশ-বিদেশের ব্যবসায়ীদের দেশের শুল্ক কাঠামো, এইচএস কোড, কোন পণ্য, যন্ত্রপাতি বা সেবার উপর কোন এইচএস কোড অনুযায়ী শুল্কায়ন হবে, শুল্কের হার কী হবে, বিমানবন্দরের ব্যাগেজ রুল্সসহ খুঁটিনাটি বিষয়ে অনেক তথ্যের প্রয়োজন হয়। এসব বিষয় নিয়ে ব্যবসায়ীরা কার কাছে যাবেন, তা নিয়ে দ্বিধায় ভোগেন। অন্যদিকে চাইলেই জানাশোনা কর্মকর্তা খুঁজেও পাওয়া যায়না। এতে অনেক সময় নষ্ট হয়ে যায়, যা বাণিজ্য সহজীকরণের অন্তরায়। অন্যদিকে বিশ্ববাণিজ্য সংস্থার (ডব্লিওটিও) নীতি হলো, বাণিজ্য সহজীকরণ। এ লক্ষ্যে বিনা খরচে শুল্ক সংক্রান্ত তথ্যের অবাধ প্রবাহের কথাও বলা হয়েছে সংস্থাটির সংশ্লিষ্ট ধারায়। বাংলাদেশ ডব্লিওটিও’র স্বাক্ষরকারী দেশ হিসেবে এ নীতিমালা মানার বাধ্যবাধকতা রয়েছে। এরই অংশ হিসেবে এনইপি ব্যবস্থার চালুর উদ্যোগ নিয়েছে শুল্ক বিভাগ।
এনবিআরের প্রথম সচিব মোহাম্মদ এহতেশামুল হক ইত্তেফাককে বলেন, যে কোন প্রান্ত থেকে ওয়েবসাইটের নির্ধারিত ব্যবস্থায় শুল্ক সংক্রান্ত প্রশ্ন করলে উত্তর পাওয়া যাবে। এ জন্য এনবিআরের সদস্যের নেতৃত্বে একটি দায়িত্বপ্রাপ্ত দল অনলাইনেই এসব প্রশ্নের উত্তর দেবেন। এ জন্য কোন খরচ গুণতে হবেনা।
Share Button


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ

You cannot copy content of this page

You cannot copy content of this page