• মঙ্গলবার, ১৮ জুন ২০২৪, ১২:২৬ অপরাহ্ন

ছয় মাস কাটা যাবেনা যশোর রোডের গাছগুলো

আপডেটঃ : বৃহস্পতিবার, ১৮ জানুয়ারী, ২০১৮

যশোর রোডের ঐতিহ্যবাহী শতবর্ষী গাছ কাটায় ছয় মাসের স্থিতাবস্থার আদেশ দিয়েছে হাইকোর্ট। জনস্বার্থে দায়ের করা এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে বিচারপতি জুবায়ের রহমান চৌধুরী ও বিচারপতি মো. ইকবাল কবির সমন্বয়ে গঠিত একটি হাইকোর্ট বেঞ্চ আজ বৃহস্পতিবার এ আদেশ দেয়।
রিট আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী মনজিল মোরসেদ। তিনি সাংবাদিকদের বলেন, এ আদেশের ফলে এখন আর গাছ কাটা যাবে না। গাছ যে অবস্থায় আছে সে অবস্থায়ই থাকবে।
তিনি আরো জানান, আদালত রুলও জারি করেছে। রুলে যশোর রোডের গাছ রক্ষার পদক্ষেপ নিতে বিবাদীদের নিষ্ক্রিয়তা কেনো অবৈধ হবে না এবং গাছ রক্ষা করে চার লেন সড়কের জন্য সংশোধিত পরিকল্পনা করার কেনো নির্দেশ দেয়া হবে না- তা জানতে চাওয়া হয়েছে।
দুই সপ্তাহের মধ্যে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সচিব, বন ও পরিবেশ সচিব, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি), সড়ক ও জনপথ বিভাগের প্রধান প্রকৌশলী, যশোরের জেলা প্রশাসক (ডিসি), বেনাপোল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা এবং উপজেলা নির্বাহী কর্মকর্তাকে এ রুলের জবাব দিতে বলা হয়েছে।
আজ বৃহস্পতিবার মানবাধিকার ও পরিবেশবাদী সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) পক্ষে রিট আবেদনটি দায়ের করেন আইনজীবী মো. সরওয়ার আহাদ চৌধুরী।
যশোর রোড সমপ্রসারণ একটি প্রকল্প পাস হয় ২০১৭ সালের মার্চ মাসে। এ রাস্তা সমপ্রসারণের জন্য টেন্ডার অনুমোদনের কাজ শেষ পর্যায়ে রয়েছে। বিষয়টি গণমাধ্যমে প্রকাশিত হলে গাছ রক্ষায় বিভিন্ন মহল সোচ্চার হয়। এরই আলোকে হাইকোর্টে জনস্বার্থে রিট আবেদন দাখিল করা হয়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ