• মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ০৩:০৩ অপরাহ্ন
শিরোনাম:
রাজ্জাকপুত্র সম্রাট ইন্ডাস্ট্রিতে টিকতে না পারার কারণ জানালেন ৪০ শতাংশ শুল্ক থাকায় ভারত থেকে পেঁয়াজ আমদানিতে দেখা দিয়েছে অনিশ্চয়তা জয়পুরহাটে হত্যার পর কবরে মরদেহ লুকিয়ে রাখায় ৩ জনের মৃত্যুদণ্ড শিলাবৃষ্টিতে হাওড়ের ধানের কোনো ক্ষতি হয়নি: খাদ্যমন্ত্রী হারিয়ে যাওয়া স্যাটেলাইটের ন্ধান মিললো ২৫ বছর পর শ্রেণি কক্ষে ঢুকে ছাত্রীকে উত্ত্যক্ত, প্রতিবাদ করায় শিক্ষকের হাত ভেঙে দিল কিশোর গ্যাং কয়েকটি ফসল উৎপাদনে বাংলাদেশ বিশ্বে নেতৃত্ব দিচ্ছে মন্তব্য কৃষিমন্ত্রীর প্রধানমন্ত্রীর সঙ্গে আইওএম মহাপরিচালকের সৌজন্য সাক্ষাৎ জয়ের আড়ালে রয়েছে ভরাডুবির শঙ্কা চেয়ারম্যান প্রার্থী টাকাসহ আটক,  থানা ঘেরাও করে সমর্থকদের বিক্ষোভ

ঘৃতকুমারীর গুণাগুণ

আপডেটঃ : বুধবার, ১১ জুলাই, ২০১৮

ঘৃতকুমারী অথবা অ্যালোভেরার ব্যবহার চলে আসছে প্রাচীনকাল থেকে। বিভিন্ন রোগ বালাই এবং সৌন্দর্য রক্ষার উপকরণ হিসাবে এটি বেশ কার্যকরী।
স্বাস্থ্য রক্ষায় অ্যালোভেরা রাখে গুরুত্বপূর্ণ ভূমিকা। শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির পাশাপাশি খাদ্য হজমেও এটি বেশ সহায়ক। এছাড়া আর্থ্রাইটিস রোগের ব্যাথা কমাতে এটি সাহায্য করে। দেহের বাড়তি ওজন কমাতে অ্যালোভেরার রস বেশ উপকারী।
শরীরের ক্ষত, কালশিটে দাগ বিশেষ করে পোড়া স্থানে অ্যালভেরা প্রাকৃতিক ওষুধের কাজ করে। অ্যালোভেরার রস মাউথওয়াশ হিসাবে ব্যবহার করা যায়। এতে করে দাঁতে জমাট বেঁধে থাকা ময়লা পরিস্কার হয়। এছাড়া এর সহয়তায় মুখের ভেতর হওয়া ঘা, আলসার রোগের নিরাময় ঘটে।
স্বাস্থ্য রক্ষার সঙ্গে রূপচর্চায় অপরিসীম ভূমিকা রাখে অ্যালোভেরা। স্বাস্থোজ্জ্বল চুলের জন্য অ্যালোভেরার তেল ব্যবহার করা যায়। এতে করে চুল ঘন হয় এবং খুশকি মুক্ত থাকে।শুষ্ক ত্বকের জন্য অ্যালোভেরা সবচেয়ে ভাল কাজ করে। মুখের ব্রণ, কালো দাগ ও রোদের পোড়া ভাব কমায়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ