• মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ০৩:০০ অপরাহ্ন
শিরোনাম:
৪০ শতাংশ শুল্ক থাকায় ভারত থেকে পেঁয়াজ আমদানিতে দেখা দিয়েছে অনিশ্চয়তা জয়পুরহাটে হত্যার পর কবরে মরদেহ লুকিয়ে রাখায় ৩ জনের মৃত্যুদণ্ড শিলাবৃষ্টিতে হাওড়ের ধানের কোনো ক্ষতি হয়নি: খাদ্যমন্ত্রী হারিয়ে যাওয়া স্যাটেলাইটের ন্ধান মিললো ২৫ বছর পর শ্রেণি কক্ষে ঢুকে ছাত্রীকে উত্ত্যক্ত, প্রতিবাদ করায় শিক্ষকের হাত ভেঙে দিল কিশোর গ্যাং কয়েকটি ফসল উৎপাদনে বাংলাদেশ বিশ্বে নেতৃত্ব দিচ্ছে মন্তব্য কৃষিমন্ত্রীর প্রধানমন্ত্রীর সঙ্গে আইওএম মহাপরিচালকের সৌজন্য সাক্ষাৎ জয়ের আড়ালে রয়েছে ভরাডুবির শঙ্কা চেয়ারম্যান প্রার্থী টাকাসহ আটক,  থানা ঘেরাও করে সমর্থকদের বিক্ষোভ উপজেলা নির্বাচন সুষ্ঠু করতে ৪১৮ প্লাটুন বিজিবি মোতায়েন

নিত্য দিনের ব্যবহারে এসেনশিয়াল অয়েল

আপডেটঃ : বৃহস্পতিবার, ১২ জুলাই, ২০১৮

এসেনশিয়াল অয়েল যেমন রূপচর্চায় ব্যবহৃত হয় তেমনি প্রাকৃতিক ওষুধ হিসেবেও এটি বিবেচিত। এই বিশেষ তেল গুলো পাওয়া যায় বিভিন্ন গাছের বাঁকল, ফুল, ফল পাতা, বীজ ইত্যাদি থেকে। এ সকল তেল তীব্র সুবাস ধারণ করে।
এ্যাসেনশিয়াল তেল বিভিন্ন রকম হয়। যেমন- রোজ, ল্যাভেন্ডার, টি-ট্রি, ইউক্যালিপটাস, লেমন, স্যান্ডালউড ইত্যাদি। সর্দি-কাশি, জ্বর, এবং নানা অসুখের নিরাময় হয় এইসব তেলের মাধ্যমে।
জেনে নেওয়া যাক বিভিন্ন এ্যাসেনশিয়াল অয়েলের উপকারিতাঃ
১।পানির সঙ্গে ‘রোজ অয়েল’ ২ থেকে ৩ ফোটা মিশিয়ে তা পান করলে সর্দি-কাশি, জ্বর থেকে উপশম ঘটে। ব্যাক্টেরিয়া সংক্রামক রোগ হতেও মুক্তি পাওয়া যায়।
২।শরীরের ক্ষতস্থান, পুড়ে যাওয়া ইত্যাদি থেকে রেহাই পেতে ব্যবহার করা যায় ‘লেমন অয়েল’। কারণ এতে রয়েছে জীবাণুনাশক উপাদান যা জীবাণু ধ্বংস করে শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে।
৩। ‘ল্যাভেন্ডার অয়েল’ শরীরের রক্ত সঞ্চালন ও খাদ্য হজমে সহয়তা করে। এছাড়া ত্বকের ব্রণ, কালো দাগ দূর করতে সাহায্য করে। চুলের খুশকি প্রতিরোধেও এই তেল বেশ কার্যকরী।
৪। ‘টি ট্রি অয়েল’ মুখের কালো দাগ ও ব্রণের জন্য বেশ বিখ্যাত। শরীরের এলার্জি দূর করতেও এই তেল সহয়তা করে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ