• বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ০২:২০ পূর্বাহ্ন

অল্পতেই ক্লান্ত শিশু? রোজ খাওয়ান তিন খাবার

নিউজ ডেস্ক
আপডেটঃ : বুধবার, ১৭ মে, ২০২৩

শিশুর শরীরের যত্ন নিতে রোজকার খাওয়াদাওয়ার উপর নজর দেওয়া জরুরি। সন্তানের কী খাবার খাচ্ছে, তার উপর নির্ভর করছে শিশুর বিকাশ কত দ্রুত হবে। বাইরের খাবারের চেয়ে ঘরে বানানো বা স্বাস্থ্যকর খাবার শিশুদের জন্য জরুরি বেশি।

কোন খাবারগুলি খাওয়ালে সন্তান সুস্থ এবং চাঙ্গা থাকবে, তা জেনে নেওয়া দরকার।

শিশুকে চাঙ্গা রাখে ডিম
ডিমে প্রচুর মাত্রায় প্রোটিন রয়েছে। শিশুকে চনমনে রাখতে প্রোটিনের ভূমিকা অপরিসীম। নিয়মিত খাবারে তাই ডিম রাখুন। একটি ডিমই শিশুর শরীরে প্রোটিন, ভিটামিন, মিনারেল, সব কিছুর চাহিদা পূরণ করবে। প্রতি দিন একটি ডিমসেদ্ধ থাকলে শিশুর শরীর ভাল থাকবে। এ ছাড়া ডিমের পোচ, অমলেটও মাঝেমাঝে খাওয়ানো যেতে পারে। এতে হবে তাদের স্বাদবদল হবে।

শিশুকে চাঙ্গা রাখে আলু
শিশুর রোজের খাদ্যতালিকায় শুধু প্রোটিন বা ফাইবার নয়, কার্বোহাইড্রেটও রাখতেই হবে। কার্বোহাইড্রেটের সবচেয়ে ভাল উৎস হল আলু। আলুতে থাকা অ্যামাইনো অ্যাসিড শিশুকে ভিতর থেকে চাঙ্গা রাখবে। তাই শিশুর নিয়মিত খাদ্যতালিকায় রাখতে পারেন আলু। আলু সিদ্ধ করে সামান্য মাখন, লবণ আর গোলমরিচ দিয়ে দ্রুত শিশুদের জন্য বানিয়ে ফেলুন ‘ম্যাশ্ড‌ পটেটো’।

শিশুকে চাঙ্গা রাখে মুরগির মাংস
প্রোটিনের অন্যতম সেরা উৎস হল মুরগির মাংস। এই খাবার শিশুর পেশি মজবুত করে। তবে প্রতিদিন খাদ্য তালিকায় মুরগির মাংস রাখবেন না। সপ্তাহে তিন থেকে চার দিন খাওয়াতে পারেন। সব রকম সব্জি দিয়ে মুরগির স্টু শিশুদের খাওয়ানো যেতে পারে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ