• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৭:৩৩ অপরাহ্ন
শিরোনাম:
সীমান্তে বিএসএফের গুলিতে বাংলাদেশি যুবক নিহত বাংলাদেশের উন্নয়নে পাকিস্তান প্রশংসা করে অথচ বিরোধী দল দেখে না গাজায় গণকবর থেকে প্রায় ৪০০ মরদেহ উদ্ধার দিনাজপুরে দুই ট্রাকের সংঘর্ষে দুজনের মৃত্যু রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানের মৌলিক কাঠামোকে আঘাত করে না, হাইকোর্টের পূর্ণাঙ্গ রায় যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলোতে ফিলিস্তিনিদের প্রতি সমর্থন জানিয়ে বিক্ষো হংকং, সিঙ্গাপুরের পর ইইউতে ভারতীয় ৫২৭ পণ্যে মিলেছে ক্যানসার সৃষ্টিকারী রাসায়নিক থাইল্যান্ডকে অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগে প্রস্তাব, হতে পারে বাণিজ্য চুক্তি: প্রধানমন্ত্রী বন্যা-ভূমিধস তানজানিয়ায় নিহত অন্তত ১৫৫, আহত দুই শতাধিক ভর্তুকি কমিয়ে বিদ্যুৎ-গ্যাস-সারের দাম বাড়ানোর সুপারিশ আইএমএফ’র

পঞ্চগড়ে চা পাতার ন্যায্যমূল্যসহ ৯ দফা দাবিতে মানববন্ধন

নিউজ ডেস্ক
আপডেটঃ : রবিবার, ৪ জুন, ২০২৩

জাতীয় চা দিবস আজ। দেশে তৃতীয়বারের মতো এ দিবসটি পালন করা হচ্ছে। দিবসটির এবারের প্রতিপাদ্য ‘চা দিবসের সংকল্প, শ্রমিকবান্ধব চা শিল্প’।

এই দিবসকে ঘিরে পঞ্চগড়ে সমতলের চায়ে কারখানা মালিকদের সিন্ডিকেটের প্রতিবাদ ও কাঁচা পাতার ন্যায্যমূল্যের দাবিসহ নয় দফা দাবিতে মানববন্ধন করেছে চা চাষিরা।

পঞ্চগড় চা বাগান মালিক সমিতির ব্যানারে রবিবার দুপুরে জেলা শহরের শেরে বাংলা পার্ক মোড়ের জাতীয় সড়কে এই কর্মসূচি পালন করা হয়।

ঘণ্টাব্যাপী মানববন্ধনে চা বাগান মালিক সমিতির সভাপতি দিদারুল আলম, সাধারণ সম্পাদক মানিক উদ্দীন, চা চাষি মনিরুজ্জামান, আবু সাঈদ, মো. শাহজালাল, শাহিনুর রহমান ও আনিসুজ্জামান প্রামানিক প্রমুখ বক্তব্য দেন।

বক্তারা অভিযোগ করেন, কারখানা মালিকরা চায়ের ভরা মৌসুমে সিন্ডিকেট করে কাঁচা পাতার দাম কমিয়ে দিয়েছে। প্রতি কেজি কাঁচা চা পাতার ১৮ টাকা কেজি নির্ধারণ করা হলেও কারখানা মালিক খেয়াল খুশি মতো ১৩ থেকে ১৪ টাকা কেজি দরে চা পাতা কিনছেন। এর মধ্যে ওজন থেকে আবার ৩০ থেকে ৫০ শতাংশ পর্যন্ত কর্তন করে দাম দিচ্ছেন।

তারা পঞ্চগড়ে অকশন মার্কেট দ্রুত বাস্তবায়ন, কাঁচা চা পাতার উপর কর্তন বন্ধ, চা কারখানায় দালালের মাধ্যমে পাতা নেওয়া বন্ধ করা, সরাসরি চা চাষিদের কাছে পাতা ক্রয়, চা চাষিদের পাতার টাকা বাকি রাখা বন্ধ করার দাবিসহ সমতলের চা শিল্প বাঁচাতে নয় দফা দাবি তুলে ধরেন।

পরে তারা জেলা প্রশাসক বরাবরে একটি স্মারকলিপি দেন। দাবি না মানলে কঠোর আন্দোলনের হুঁশিয়ারিও দেন চা চাষিরা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ