• মঙ্গলবার, ১৬ জুলাই ২০২৪, ০৫:৫৭ অপরাহ্ন
শিরোনাম:
জনদুর্ভোগ, ধ্বংস বা রক্তপাত ঘটালে আইন-শৃঙ্খলা বাহিনি দায়িত্ব পালন করবে -স্বরাষ্ট্রমন্ত্রী এবার বেইলি রোড অবরোধ করলো ভিকারুননিসার ছাত্রীরা বগুড়া আজিজুল হক কলেজে ককটেল বিস্ফোরণ, আহত ৪ কোটা সংস্কারের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলনে অচল ঢাকা রাজসিক আয়োজনে এমবাপ্পেকে বরণ করতে প্রস্তুত বার্নাব্যু ওমানের রাজধানী মাস্কাটে বন্দুক হামলায় নিহত ৪ আপিল বিভাগের রায় পর্যন্ত অপেক্ষা করেন : ব্যারিস্টার সুমন শেষ হচ্ছে শাওন-পাওলিদের ‘নীল জোছনা’ সিনেমার শুটিং মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দিতে হবে: শেখ হাসিনা কোটা আন্দোলন: ঢাকা-রাজশাহী মহাসড়ক অবরোধ করে রেখেছেন শিক্ষার্থীরা

বিশ্ব বাণিজ্যের টু কি টাকি

আপডেটঃ : রবিবার, ১৫ অক্টোবর, ২০১৭

দীর্ঘমেয়াদে আর্থিক খাতে ঝুঁকির বিষয়ে সতর্ক করলো আইএমএফ

 

আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) সতর্ক করে বলেছে, ধনী দেশগুলোর নিম্ন সুদ হার নীতির কারণে বিনিয়োগকারীদের নতুন উেসর দিকে ধাবিত করতে পারে। এজন্য নিকট ভবিষ্যতে আর্থিক খাতে স্থিতিশীলতা বজায় থাকলেও দীর্ঘমেয়াদে ঝুঁকি তৈরী হতে পারে। বিশ্ব অর্থনীতির পূর্বাভাস প্রতিবেদনে সংস্থাটি উল্লেখ করেছে, ঋণ গ্রহণের হার বৃদ্ধি পাওয়ার মানে হলো ব্যবসায়ীদের আস্থা বাড়ছে। ফলে অর্থনৈতিক প্রবৃদ্ধির গতি বাড়বে।

 

কিন্তু মন্দা পরবর্তী অবস্থা দীর্ঘমেয়াদে প্রভাব তৈরী করতে পারে। এসময়ে ধনীদেশগুলোর কেন্দ্রীয় ব্যাংকগুলো সুদ হার অনেক কমিয়ে আনা এবং নীতিগত সুবিধা বাড়ানো হয়েছে। এর ফলে যারা বন্ড এবং সম্পদে বিনিয়োগ করেছিলো তারা উত্পাদনমুখী বিনিয়োগের দিকে ধাবিত হবে। অর্থাত্ বিনিয়োগকারীরা ভিন্ন উত্স খুঁজে ফিরছে। এর ফলে দীর্ঘমেয়াদে কী প্রভাব পড়তে পারে সে বিষয়ে এখনই ভাবতে হবে।

 

০০০

 

কর্মীদের জন্য গাছে অফিস তৈরি করলো মাইক্রোসফট!

 

কর্মীদের জন্য প্রায়ই ব্যতিক্রম কিছু করছে মাইক্রোসফট। এবার কর্মক্ষেত্রে বৈচিত্র আনতে মাইক্রোসফট কোম্পানি কর্মীদের জন্য গাছ ঘর তৈরি করেছে। এর আগেও কর্মীদের মাঝে  ফ্রি ক্যান্ডি থেকে শুরু করে শিল্প সামগ্রী উপহার দেওয়ার মতো ব্যতিক্রম অনেক কিছুই করেছে প্রতিষ্ঠানটি। ওয়াশিংটনের রেডমন্ডে তাদের কর্পোরেট প্রধান কার্যালয়টি গাছের চূড়ায় স্থাপন করা হয়েছে। সেখানে তিনটি সভাও করেছে তারা। এ্যানিমেল প্ল্যানেট সিরিজের ট্রি হাউজ মাস্টার্স এর সত্ত্বাধিকারী পিট নেলসন গাছ ঘরটি তৈরি করেন। এখানে প্রতিষ্ঠানটির কর্মীরা স্বাচ্ছ্যন্দে তাদের কাজ উপভোগ করতে পারবেন বলে প্রতিষ্ঠানের পক্ষ থেকে জানানো হয়েছে। এর সাথে রয়েছে খোলা পরিবেশের ক্যাফেটেরিয়া। ভূমি থেকে ১২ ফুট উঁচুতে এই অফিসটিতে বৈদ্যুতিক ব্যবহার্য বিষয়গুলো লুকানো আকারে রয়েছে, যেটি দৃশ্যমান নয়। তাছাড়া কাঠের দেয়াল, সুর্যালোক ব্যবহার করা হয়েছে। এই অফিসের দুটি অংশের কাজ ইতোমধ্যে শেষ হয়েছে। এবছর শেষ নাগাদ বাকিটা শেষ হবে বলে জানানো হয়েছে।

 

০০০

 

নভেম্বর থেকে কার্যকর হবে ইইউ-কিউবা চুক্তি

 

ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ও কিউবার মধ্যকার একটি সহযোগিতা চুক্তি আগামী ১লা নভেম্বর থেকে কার্যকর হবে। এই চুক্তিকে মাইলফলক মনে করছেন বিশেষজ্ঞরা। ২০১৬ সালের ডিসেম্বরে ইইউ ও কিউবার মধ্যে স্বাক্ষরিত পলিটিক্যাল ডায়ালগ অ্যান্ড কো-অপারেশন এগ্রিমেন্ট বাণিজ্য সম্পর্কের ভিত্তি স্থাপন করে। এ চুক্তির মধ্য দিয়ে ইইউর সঙ্গে লাতিন আমেরিকার অন্য দেশগুলোর সঙ্গে সম্পাদিত একই ধরনের চুক্তির সাথে যুক্ত হলো কিউবা। তবে চুক্তিটির পরিপূর্ণ বাস্তবায়নের জন্য ইইউভুক্ত ২৮টি দেশের সবগুলোর অনুমোদন প্রয়োজন পড়বে। এ জটিল প্রক্রিয়া সম্পন্ন হতে কয়েক বছর সময় লেগে যেতে পারে বলে ইউরোপীয় ইউনিয়ন উল্লেখ করেছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ