• বুধবার, ২৮ ফেব্রুয়ারী ২০২৪, ০৯:৫৯ অপরাহ্ন

২০২৩ সালের অদ্ভুত ৫ বিশ্বরেকর্ড,

নিউজ ডেস্ক
আপডেটঃ : শনিবার, ২৩ ডিসেম্বর, ২০২৩

গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডে প্রতিদিন যুক্ত হচ্ছে নতুন নতুন মানুষ। যারা তাদের বিভিন্ন প্রতিভা দিয়ে নিজেদের নাম তুলছে রেকর্ড বুকে। সম্প্রতি গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ড ২০২৩ সালের সবচেয়ে আশ্চর্যজনক পাঁচটি রেকর্ডের তালিকা প্রকাশ করেছে।

সেই তালিকায় আছেন সবচেয়ে ছোট হাতের পুরুষ, সবচেয়ে লম্বা দাড়িওয়ালা নারী, এখন পর্যন্ত সবচেয়ে বড় কিডনি স্টোন, দুই মিটার লম্বা চুলের একজন ভারতীয় নারী এবং ৩৮টি দাঁত নিয়ে রেকর্ড করা ভারতের কল্পনা বালানের নাম।

আসুন জেনে নেওয়া যাক এদের সম্পর্কে-

সবচেয়ে ছোট হাতের পুরুষ
বিশ্বের সবচেয়ে খাটো মানুষ, আফশিন গাদেরজাদেহ (ইরান), সবচেয়ে ছোট হাতের (পুরুষ) জন্য দ্বিতীয় গিনেস ওয়ার্ল্ড রেকর্ডের খেতাব পেয়েছেন। মাঝারি আঙুলের ডগা থেকে তালুর নিচে ক্রিজ পর্যন্ত যেখানে কব্জি শুরু হয় সেখাঙ্কার মাপ নেওয়া হয়েছে। তার বাম হাতটি ৬.৭ সেমি (২.৬৩ ইঞ্চি) এবং তার ডান হাত ৬.৪ সেমি (২.৫১ ইঞ্চি)। যা গড় প্রাপ্তবয়স্কদের তুলনায় প্রায় তিনগুণ ছোট।

সবচেয়ে বড় কিডনি পাথর
৩.৩৭ সেমি (৫.২৬ ইঞ্চি) দৈর্ঘ্য এবং ১০.৫৫ সেন্টিমিটার (৪.১৫ ইঞ্চি) প্রস্থে এখন পর্যন্ত রেকর্ড করা বৃহত্তম কিডনি পাথর। এটি শ্রীলঙ্কার ৬২ বছর বয়সী অবসরপ্রাপ্ত সৈনিক ক্যানিস্টাস কুংহের কিডনি থেকে অপসারণ করা হয়েছিল।

 

সবচেয়ে লম্বা দাড়ি নারীর
ইরিন হানিকাট (ইউএসএ) একজন নারী দীর্ঘতম দাড়ি রেখে বিশ্বরেকর্ড গড়েন। যার পরিমাপ ৩০ সেমি (১১.৮১ ইঞ্চি)।
ইরিন, যিনি দুই বছরেরও বেশি সময় ধরে দাড়ি বাড়াচ্ছেন। ১৩ বছর বয়সে তার মুখের চুল লক্ষণীয়ভাবে বৃদ্ধি পেতে শুরু করে, যার ফলে ইরিন দিনে তিনবার পর্যন্ত শেভ করতেন। কয়েক বছর আগে তার পলিসিস্টিক ওভারিয়ান সিনড্রোম দেখা দেয়। যা হরমোনের ভারসাম্যহীনতা সৃষ্টি করে এবং এর ফলে অতিরিক্ত চুল বৃদ্ধি, অনিয়মিত মাসিক, ওজন বৃদ্ধি এবং বন্ধ্যাত্বের কারণ হতে পারে। মূলত এ কারণেই ইরিনের দাড়ি পুরুষের মতো ঘন ও লম্বা হতে থাকে। যা তাকে বিশ্বরেকর্ডের খেতাব এনে দেয়।

৩৮ দাঁত নিয়ে বিশ্বরেকর্ড নারীর
২৬ বছর বয়সী কল্পনা বালানের মুখে সাধারণ প্রাপ্তবয়স্কদের থেকে ছয়টি দাঁত বেশি থাকায় তিনি বিশ্বরেকর্ড গড়েছেন। ভারতের এই নারীর মুখে ৩৮টি দাঁত রয়েছে। যেখানে একজন প্রাপ্তবয়স্ক মানুষের মুখে ৩২টি দাঁত থাকে।

বাস্তবের রুপাঞ্জেল, সবচেয়ে লম্বা চুল
ভারতের উত্তর প্রদেশের স্মিতা শ্রীবাস্তব চুলের দৈর্ঘ্য ২৩৬.২২ সেমি (৭ ফুট ৯ ইঞ্চি)। ৪৬ বছর বয়সী স্মিতা ১৪ বছর বয়স থেকে তার চুল লম্বা করছেন। তিনি তার মায়ের দ্বারা অনুপ্রাণিত হয়েছিলেন। এছাড়া স্মিতা ১৯৮০ এর দশকের হিন্দি অভিনেত্রীদের স্টাইল অনুকরণ করতে চেয়েছিলেন, যাদের চুল ছিল লম্বা এবং সুন্দর।

সূত্র: গিনেস ওয়ার্ল্ড রেকর্ড

Share Button


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ

You cannot copy content of this page

You cannot copy content of this page