• বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ০২:২৩ পূর্বাহ্ন

দেশের আকাশে চাঁদ দেখা গেছে

নিউজ ডেস্ক
আপডেটঃ : বুধবার, ১০ এপ্রিল, ২০২৪

কক্সবাজারে শাওয়াল মাসের চাঁদ দেখা গেছে। মঙ্গলবার বাংলাদেশের আকাশে চাঁদ দেখা না যাওয়ায় বৃহস্পতিবার (১১ এপ্রিল) ঈদ উদ্‌যাপিত হওয়ার বিষয়টি নিশ্চিত হয়ে যায়।

পবিত্র ঈদুল ফিতরের চাঁদ দেখা উপলক্ষে মঙ্গলবার সন্ধ্যা সাড়ে ৬টায় জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে সভা করে জাতীয় চাঁদ দেখা কমিটি।

সভায় সভাপতিত্ব করেন জাতীয় চাঁদ দেখা কমিটির সভাপতি ও ধর্মবিষয়ক মন্ত্রী মো. ফরিদুল হক খান। সভায় ১৪৪৫ হিজরি সনের শাওয়াল মাসের চাঁদ দেখার সংবাদ পর্যালোচনা করে ঈদুল ফিতর উদ্‌যাপনের তারিখ নির্ধারণ করা হয়। বৈঠক শেষে ব্রিফ করেন ধর্মমন্ত্রী মো. ফরিদুল হক খান।

তিনি বলেন, বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনের দীনি দাওয়াত ও সংস্কৃতি বিভাগে ফোন করে চাঁদ দেখা যায়নি বলে জানিয়েছেন ৬৪ জেলা থেকে ফাউন্ডেশনের উপ পরিচালকরা। এ অবস্থায় রমজান মাসের ৩০ দিন পূর্ণ হবে বুধবার। শাওয়াল মাসের প্রথম দিন বৃহস্পতিবার (১১ এপ্রিল) দেশে ঈদুল ফিতর উদ্‌যাপিত হবে।

এদিকে, সৌদি আরবে সোমবার (৮ এপ্রিল) পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি। এবার দেশটিতে পবিত্র রমজান মাসের ৩০ দিন পূর্ণ হলো মঙ্গলবার। ফলে সৌদিতে ঈদুল ফিতর উদ্‌যাপন করা হবে বুধবার।

সংযুক্ত আরব আমিরাত ও কাতারও ঘোষণা দিয়েছে, মঙ্গলবার হবে রমজান মাসের শেষ দিন এবং বুধবার ঈদুল ফিতর উদ্‌যাপন করা হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ