• মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১০:২৩ অপরাহ্ন
শিরোনাম:

ফের কান উৎসবের বিচারক বাংলাদেশি চিত্রনাট্যকার সাদিয়া

নিউজ ডেস্ক
আপডেটঃ : বুধবার, ১৭ এপ্রিল, ২০২৪

আগামী ১৪ মে থেকে ফ্রান্সে শুরু হচ্ছে ৭৭তম কান চলচ্চিত্র উৎসব। চলবে ২৫ মে পর্যন্ত। বিশ্ব বিনোদনের মর্যাদাপূর্ণ এই আসরে ফিপ্রেসকি জুরি হিসেবে আমন্ত্রণ পেয়েছেন বাংলাদেশি চলচ্চিত্র সমালোচক ও চিত্রনাট্যকার সাদিয়া খালিদ ঋতি।

অনুভূতি জানিয়ে সাদিয়া দেশের গণমাধ্যমকে বলেছেন, ‘কানের মতো মর্যাদাপূর্ণ চলচ্চিত্র উৎসবে দ্বিতীয়বার আমন্ত্রণ পাওয়া অবিশ্বাস্য সম্মানের। জুরিবোর্ডে আমাদের চলচ্চিত্র সমালোচকদের নিয়মিত উপস্থিতি চলচ্চিত্রকে আমাদের দৃষ্টিভঙ্গিতে বুঝতে অনেক সাহায্য করবে।

এর আগে ২০১৯ সালেও কান উৎসবে জুরি সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন সাদিয়া।
যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসের ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া থেকে চিত্রনাট্যের ওপর পড়াশোনা শেষে ইতালি, ভারত, ইংল্যান্ড, নেপাল, ফ্রান্স, রাশিয়া, শ্রীলঙ্কা ও বাংলাদেশের বিভিন্ন চলচিত্র উৎসবের জুরির দায়িত্ব পালন করেছেন সাদিয়া।

এছাড়া তিনি ভারতের বেঙ্গালুরু আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব, কেরালা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ও ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ফিপ্রেসকি জুরি হিসেবেও কাজ করেছেন।

সাদিয়া ২০২২ সালে বাংলাদেশ থেকে চলচ্চিত্র সমালোচক হিসেবে গোল্ডেন গ্লোব অ্যাওয়ার্ডের আন্তর্জাতিক ভোটাধিকারও পান। ২০২০ সালে বার্লিনাল ট্যালেন্টসে বাংলাদেশি চলচ্চিত্র সমালোচক নির্বাচিত হন। তিনি ফিল্ম ইনডিপেনডেন্ট ও লোকার্নো ওপেন ডোরসের সঙ্গে মেন্টরশিপ প্রোগ্রামেও অংশ নিয়েছিলেন।

নুরুল আলম আতিকের ওয়েব সিরিজ ‘আষাঢ়ে গল্প’ সিনেমায় চিত্রনাট্যকার হিসেবে কাজ করেছেন সাদিয়া খালিদ। তার পরিচালিত দুটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র অস্কার কোয়ালিফাইং উৎসবে অংশ নিয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ