• শনিবার, ০৪ মে ২০২৪, ০৬:৫৯ পূর্বাহ্ন

ভারতের‘পদ্মশ্রী’ সম্মাননা পেয়েছেন রেজওয়ানা চৌধুরী বন্যা

নিউজ ডেস্ক
আপডেটঃ : মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪

দেশের খ্যাতিমান রবীন্দ্রসংগীত শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা ভারতের চতুর্থ সর্বোচ্চ বেসামরিক সম্মাননা ‘পদ্মশ্রী’ সম্মাননা পেয়েছেন। বিষয়টি মাস দুয়েক আগেই জানা গিয়েছিল। সোমবার (২২ এপ্রিল) সন্ধ্যায় দিল্লিতে ভারতের রাষ্ট্রপতি ভবনে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর হাত থেকে এ পুরস্কার গ্রহণ করেছেন শিল্পী।

গত জানুয়ারীতে পদ্মবিভূষণ, পদ্মভূষণ ও পদ্মশ্রী- এই তিন ক্যাটাগরির ১৩২ জন সম্মাননার জন্য মনোনীতদের তালিকা প্রকাশ করা হয়েছিল। অবশেষে আনুষ্ঠানিকভাবে তাদের সম্মাননা স্মারক তুলে দেওয়া হয়েছে। এদের মধ্যে পাঁচজন পদ্মবিভূষণ, ১৭ জন পদ্মভূষণ আর ১১০ জন পদ্মশ্রী সম্মাননা পেয়েছেন।

যেখানে পদ্মভূষণ সম্মানে ভূষিত হয়েছেন জনপ্রিয় অভিনেতা মিঠুন চক্রবর্তী। ভারতের সাবেক উপরাষ্ট্রপতি বেঙ্কাইয়া নাইডু পেয়েছেন পদ্মবিভূষণ। ঢাকাস্থ ভারতীয় হাইকমিশনের অফিশিয়াল ফেসবুক পেজে জানানো হয়, রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু অধ্যাপক (ড.) রেজওয়ানা চৌধুরী বন্যাকে শিল্পকলায় পদ্মশ্রী পদক প্রদান করেছেন।

তিনি বাংলাদেশের একজন দক্ষ পেশাদার সংগীতশিল্পী, রবীন্দ্রসঙ্গীতের একজন নিবেদিতপ্রাণ অনুশীলনকারী।

এদিকে রেজওয়ানা চৌধুরী বন্যা শুধু বাংলাদেশ নয়, ভারতের পশ্চিমবঙ্গেও ব্যাপকভাবে সমাদৃত। প্রাথমিক অবস্থায় রেজওয়ানা বন্যা ‘ছায়ানট’ ও পরে ভারতের বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন, বুলবুল ললিতকলা একাডেমিতেও পড়াশোনা করেছেন।

তিনি ‘সুরের ধারা’ নামের একটি সঙ্গীত শিক্ষা প্রতিষ্ঠান চালু করেন। রবীন্দ্র সংগীত ছাড়াও ধ্রুপদী, টপ্পা ও কীর্তন গানের ওপর শিক্ষা লাভ করেছেন। ২০১৬ সালে রেজওয়ানা চৌধুরী বন্যা বাংলাদেশের সর্বোচ্চ রাষ্ট্রীয় সম্মাননা স্বাধীনতা পদক লাভ করেছেন। তিনি ফিরোজা বেগম স্মৃতি স্বর্ণপদক, সিটিসেল-চ্যানেল আই মিউজিক অ্যাওয়ার্ড, আনন্দ সংগীত পুরস্কারসহ বহু পুরস্কার পেয়েছেন। ভারতেও তিনি বেশ কিছু পদক পেয়েছেন। এর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে বঙ্গভূষণ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ