• বৃহস্পতিবার, ২৪ অক্টোবর ২০২৪, ১০:২৭ পূর্বাহ্ন

মশক নিধন অভিযান সম্পন্ন, ১ লাখ ২১ হাজার বাড়ি পরিদর্শন, দাবি ডিএনসিসির

নিউজ ডেস্ক
আপডেটঃ : বৃহস্পতিবার, ২৬ সেপ্টেম্বর, ২০২৪

সপ্তাহব্যাপী মশক নিধনের বিশেষ অভিযান সম্পন্ন করেছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)। ১৯ থেকে ২৬ সেপ্টেম্বর পর্যন্ত এই অভিযান পরিচালিত হয়েছে। এ সময় ১ লাখ ২১ হাজার ৮৮৬টি বাড়ি পরিদর্শন করা হয়েছে বলে দাবি করেছে নগর কর্তৃপক্ষ।

ডিএনসিসি জানিয়েছে, আট দিনে এসব বাড়ি পরিদর্শন করে মোট ৮ হাজার ৮৭৫টি মশার প্রজননস্থল ধ্বংস করা হয়েছে। লার্ভা পাওয়ায় নোটিশ দেওয়া হয়েছে ২৪০টি।

বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) ডিএনসিসির জনসংযোগ বিভাগ থেকে এ তথ্য জানানো হয়েছে।

ডিএনসিসি জানিয়েছে, এ কার্যক্রম মাঠ পর্যায়ে তদারকির জন্য ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সমন্বয়ে প্রতিটি অঞ্চলের জন্য একটি করে মনিটরিং টিম গঠন করা হয়। প্রধান স্বাস্থ্য কর্মকর্তা, ঢাকা উত্তর সিটি কর্পোরেশন সমন্বয়কের দায়িত্ব পালন করেন।

সপ্তাহব্যাপী পরিচালিত এ কার্যক্রম স্থানীয় সরকার বিভাগ, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ মাঠ পর্যায়ে তদারকি করেন। এ কার্যক্রমে লার্ভিসাইডিং এবং ফগিং কার্যক্রমের পাশাপাশি বিভিন্ন ধরনের সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করা হয়। যেমন- মাইকিং, লিফলেট বিতরণ, র‍্যালি এবং বাড়ি-বাড়ি এডিস মশার প্রজননস্থল অনুসন্ধান করা হয়।

সপ্তাহব্যাপী পরিচালিত বিশেষ কার্যক্রমে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন এর মোট ১১২৭ জন মশক কর্মী এবং ৫৫ জন মশক সুপারভাইজার সক্রিয়ভাবে অংশগ্রহণ করেন।

এ বিশেষ কার্যক্রমের মোট ১ লাখ ২১ হাজার ৮৮৬ টি বাড়ি পরিদর্শন করা হয়। পরিদর্শনকৃত বাড়ির মধ্যে ৩৫১টি বাড়িতে এডিসের লার্ভা পাওয়া যায়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ