• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১২:২৫ অপরাহ্ন
শিরোনাম:
হংকং, সিঙ্গাপুরের পর ইইউতে ভারতীয় ৫২৭ পণ্যে মিলেছে ক্যানসার সৃষ্টিকারী রাসায়নিক থাইল্যান্ডকে অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগে প্রস্তাব, হতে পারে বাণিজ্য চুক্তি: প্রধানমন্ত্রী বন্যা-ভূমিধস তানজানিয়ায় নিহত অন্তত ১৫৫, আহত দুই শতাধিক ভর্তুকি কমিয়ে বিদ্যুৎ-গ্যাস-সারের দাম বাড়ানোর সুপারিশ আইএমএফ’র অগ্রণী ব্যাংকের ভল্ট থেকে ১০ কোটি টাকা উধাও, গ্রেপ্তার ৩ দায়িত্ব পালন কালে হিটস্ট্রোকে ট্রাফিক পরিদর্শকের মৃত্যু ক্ষমতায় আসার জন্য মরিয়া হয়ে উঠেছে বিএনপি: ওবায়দুল কাদের মন্ত্রী-এমপিদের সজনদের কাছে জিম্মি স্থানীয় জনগণ : রিজভী ৪ মে থেকে খুলতে পারে স্কুল-কলেজে, শিক্ষা মন্ত্রণালয় বাংলাদেশ ব্যাংকের সামনের ফুটপাতে পড়েছিল রিকশাচালকের লাশ

সিরিয়ায় কুর্দি মিলিশিয়াদের বিরুদ্ধে তুরস্কের অভিযান জোরদার

আপডেটঃ : মঙ্গলবার, ২৩ জানুয়ারী, ২০১৮

তুরস্ক সোমবার সিরিয়ায় কুর্দি মিলিশিয়া বাহিনীর বিরুদ্ধে তাদের অভিযান জোরদার করেছে। এদিকে আঙ্কারার মিত্র ও প্রতিবেশী দেশগুলোর মধ্যে তাদের নিয়ে চরম উদ্বেগ থাকায় প্রেসিডেন্ট রিসেপ তাইয়িপ এরদোগান এ অভিযান চালানো থেকে সরে না আসার অঙ্গিকার ব্যক্ত করেছেন। খবর এএফপি’র।
শনিবার ‘অলিভ ব্রাঞ্চের’ অভিযান শুরুর পর থেকে তুরস্কের সামরিক বাহিনী এই প্রথমবারের মতো তাদের এক সেনা নিহত হওয়ার কথা জানালো। সিরিয়ার সাত বছরের ভয়াবহ গৃহযুদ্ধে এটি তাদের দ্বিতীয় বড় অভিযান। তুর্কি সামরিক বাহিনীর এ অভিযানের লক্ষ্য হচ্ছে সিরিয়ার আফরিন উপত্যকা থেকে পিপলস প্রটেকশন ইউনিটকে (ওয়াইপিজি) উৎখাত করা। তুরস্ক ওয়াইপিজে’কে একটি সন্ত্রাসী সংগঠন এবং সিরিয়ায় কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টির (পিকেকে) একটি শাখা হিসেবে দেখছে। আর এ পার্টি তুরস্কের বিরুদ্ধে দীর্ঘ তিন দশক ধরে সন্ত্রাসবাদী তৎপরতা চালিয়ে আসছে।
আঙ্কারায় টেলিভিশনে দেয়া এক ভাষণে এরদোগান বলেন, মিলিশিয়া বাহিনীর অবস্থানে ‘অভিযান চালানো থেকে পিছপা না হওয়ার ব্যাপারে আমরা বদ্ধপরিকর।’ তবে সিরিয়া থেকে ইসলামিক স্টেট (আইএস) জিহাদিদের উৎখাতে ওয়াইপিজে’র ওপর ওয়াশিংটন নির্ভর করায় এবং কুর্দি মিলিশিয়ারা বর্তমানে সিরিয়ার উত্তরের বিশাল এলাকা দখল করে রাখায় এ অভিযান অনেক স্পর্শকাতর হয়ে পড়েছে। এএফপি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ