অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুলের স্ত্রীকে ‘সুস্বাদু’ বলে ফেলেছেন ফরাসী প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রন। অস্ট্রেলিয়া সফরে গিয়ে ইংরেজিতে কথা বলার সময় মজার এই ভুলটি করেছেন তিনি। জানা গেছে, টার্নবুলের পাশে দাঁড়িয়ে তাকে তার আতিথেয়তার জন্য ধন্যবাদ দেবার সময় ম্যাক্রন বলেন, ‘আপনাকে এবং আপনার সুস্বাদু স্ত্রীকে ধন্যবাদ আপনাদের উষ্ণ আতিথেয়তা এবং এই সফরের নিখুঁত আয়োজনের জন্য।’
প্রেসিডেন্ট ম্যাক্রন ইংরেজি ‘ডেলিশাস’ শব্দটি ব্যবহার করেন, যার অর্থ ‘সুস্বাদু বা উপাদেয়’ এবং তা সাধারণত খাদ্যের ক্ষেত্রেই ব্যবহৃত হয়। অনুষ্ঠানটি ভিডিও ক্যামেরার সামনেই হচ্ছিল এবং অস্ট্রেলিয়ান শ্রোতারা প্রথমে বুঝতে পারেন নি যে তারা ঠিক শুনছেন কিনা। ফরাসী প্রেসিডেন্ট কি সত্যিই তাদের প্রধানমন্ত্রীর স্ত্রী লুসি হিউজ টার্নবুলকে ‘সুস্বাদু বা উপাদেয়’ বললেন?
কিন্তু পরে অনুষ্ঠানের রেকর্ডিং আবার বাজিয়ে দেখা গেল- আসলেই তাই। এর পর ম্যাক্রন আবার বলেন, ‘ধন্যবাদ লুসি, ধন্যবাদ মাননীয় প্রধানমন্ত্রী’। এরপর তারা করমর্দন করেন। ফরাসী প্রেসিডেন্টের ইংরেজি ভাষার ওপর দখল অত্যন্ত চমৎকার বলেই মানা হয়। এক সপ্তাহ আগেই যুক্তরাষ্ট্রে সফরের সময় মার্কিন কংগ্রেসে তিনি ইংরেজিতেই ভাষণ দেন। সে ভাষণ কংগ্রেস সদস্যদের কাছে এবং সামাজিক যোগাযোগমাধ্যমেও ব্যাপকভাবে প্রশংসিত হয়। তবে অস্ট্রেলিয়ায় ম্যাক্রনের এই ‘ইংরেজির ভুল’ অবশ্য অস্ট্রেলিয়ার লোকেরা তেমন গায়ে মাখেন নি। প্রধানমন্ত্রী টার্নবুল হাসিমুখেই ম্যাক্রনকে অভিবাদন জানান। বিবিসি।
Share Button