• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০১:১১ অপরাহ্ন
শিরোনাম:
রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানের মৌলিক কাঠামোকে আঘাত করে না, হাইকোর্টের পূর্ণাঙ্গ রায় যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলোতে ফিলিস্তিনিদের প্রতি সমর্থন জানিয়ে বিক্ষো হংকং, সিঙ্গাপুরের পর ইইউতে ভারতীয় ৫২৭ পণ্যে মিলেছে ক্যানসার সৃষ্টিকারী রাসায়নিক থাইল্যান্ডকে অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগে প্রস্তাব, হতে পারে বাণিজ্য চুক্তি: প্রধানমন্ত্রী বন্যা-ভূমিধস তানজানিয়ায় নিহত অন্তত ১৫৫, আহত দুই শতাধিক ভর্তুকি কমিয়ে বিদ্যুৎ-গ্যাস-সারের দাম বাড়ানোর সুপারিশ আইএমএফ’র অগ্রণী ব্যাংকের ভল্ট থেকে ১০ কোটি টাকা উধাও, গ্রেপ্তার ৩ দায়িত্ব পালন কালে হিটস্ট্রোকে ট্রাফিক পরিদর্শকের মৃত্যু ক্ষমতায় আসার জন্য মরিয়া হয়ে উঠেছে বিএনপি: ওবায়দুল কাদের মন্ত্রী-এমপিদের সজনদের কাছে জিম্মি স্থানীয় জনগণ : রিজভী

পুষ্টিবান্ধব খাদ্য ব্যবস্থায় ঘাটতি কমবে ভিটামিন আয়রন জিংকের

আপডেটঃ : শনিবার, ২৯ সেপ্টেম্বর, ২০১৮

বাংলাদেশ সরকারের খাদ্য মন্ত্রণালয়ের ‘দ্বিতীয় জাতীয় বিনিয়োগ পরিকল্পনা (সিআইপি-২): পুষ্টিবান্ধব খাদ্যব্যবস্থা’ শীর্ষক কর্মসূচি সামাজিক সুরক্ষার ক্ষেত্রে ইতিবাচক পরিবর্তন আনতে পারে। এই পরিকল্পনা বাস্তবায়িত হলে এক দশকে ভিটামিন এ, আয়রন ও জিংকের ঘাটতি উল্লেখযোগ্য হারে হ্রাস পাবে। গতকাল বৃহস্পতিবার রাজধানীর একটি হোটেলে এই কর্মসূচির সম্ভাব্য ফল বিশ্লেষণের উপরে এক আলোচনা সভায় এ তথ্য তুলে ধরা হয়। অনুষ্ঠানে প্রকল্পটির ব্যয়ের সম্ভাব্য ফলের নিবিড় বিশ্লেষণ উপস্থাপন করা হয়। জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার সহায়তায় ব্র্যাকের গবেষণা ও মূল্যায়ন বিভাগ এই সমীক্ষাটি পরিচালনা করে। এর আগে এই বিষয়ে আরও চারটি বিশ্লেষণ উপস্থাপন করা হয়। এবারের পঞ্চম বিশ্লেষণটিই চূড়ান্ত বলে আয়োজকরা জানান।
ব্র্যাকের খাদ্য, পুষ্টি ও জনসংখ্যা কর্মসূচির পরিচালক ডা. কাওছার আফসানার সভাপতিত্বে অনুষ্ঠানে সাম্মানিক অতিথি হিসেবে স্কাইপে বক্তব্য রাখেন খাদ্য ও কৃষি সংস্থার প্রধান কার্যালয়ের সিনিয়র পলিসি এনালিস্ট বেনিয়িস্ট ভেলিরেত্তি। আরও বক্তব্য রাখেন বাংলাদেশ সরকারের খাদ্য মন্ত্রণালয়ের খাদ্য পরিকল্পনা ও পরিধারণ ইউনিটের মহাপরিচালক এম. বদরুল আরেফিন, বাংলাদেশ জাতীয় পুষ্টি কাউন্সিলের মহাপরিচালক ডা. মো. শাহ নেওয়াজ।
অনুষ্ঠানে এই পরিকল্পনার ৫টি কার্যক্রমের বিষয়ে বিশ্লেষণ তুলে ধরা হয়। এই ৫টি কার্যক্রম হচ্ছে— পুষ্টিবান্ধব কৃষির উন্নয়ন ও প্রসার, পুষ্টিকর ছোট মাছ চাষের প্রসার ও মত্স্যবৈচিত্র্য সংরক্ষণ, পুষ্টি উন্নয়নের লক্ষ্যে রান্না, খাবার সংরক্ষণ এবং ঘরে খাবার প্রক্রিয়াজাতকরণ বিষয়ে সচেতনতার প্রসার, নারী-শিশু-বৃদ্ধ-প্রতিবন্ধী, দুর্গম এলাকার জনগোষ্ঠীসহ সুবিধা বঞ্চিতদের জন্য সামাজিক সুরক্ষা কর্মসূচি নিশ্চিতকরণ এবং সামাজিক সুরক্ষা কর্মসূচিতে বিশেষত মা ও শিশুর জন্য পুষ্টিবান্ধব কার্যক্রমের অন্তর্ভুক্তি।
প্রথম বিশ্লেষণে বলা হয়, এই প্রকল্পে ১৬ লাখ নারীকে বাড়ির আঙিনায় সবজি চাষের প্রশিক্ষণ দেওয়া হবে। এতে ১১ বছরের মধ্যে ১ কোটি ২৩ লাখ সবজি বাগান হবে। ফলে ৪.৫ ভাগ আয়রন, ৮ ভাগ জিংক এবং ১০০ ভিটামিন ‘এ’র ঘাটতি হ্রাস পাবে। পরিবারের চাহিদা মিটিয়ে তারা এসব পণ্য বিক্রিও করতে পারবে। ফলে ব্র্যাকের হিসাব অনুযায়ী সার্বিক লাভ হবে প্রতি ডলারে ২.৬ ডলার। ছোট মাছ চাষের পরিকল্পনার আওতায় এই প্রকল্পে মলা মাছ চাষকে গুরুত্ব দেওয়া হয়েছে। ৩২ লাখ পুকুর মালিককে মলা মাছ চাষের প্রশিক্ষণ দেওয়া হবে। এতে আয়রন ১৫ ভাগ, জিংক ২৫ ভাগ এবং ভিটামিন ‘এ’র ১০০ ভাগ ঘাটতি কমবে। হিসাব মতে, এই খাতে প্রতি ডলার বিনিয়োগে ৪ ডলার সমমূল্যের লাভ পাওয়া যাবে। আরেক বিশ্লেষণে উঠে এসেছে, মা ও শিশুর পুষ্টি চাহিদার প্রতি খেয়াল রেখে বাসায় পুষ্টিকর খাবার রান্না, নিরাপদ সংরক্ষণ এবং সঠিক প্রক্রিয়াজাতকরণে নিবিড় প্রশিক্ষণ জরুরি। ফলে পরিবারের পুষ্টি নিশ্চিত হওয়ার পাশাপাশি কম ওজনের শিশু জন্মহার হ্রাস পাবে।
নারী-শিশু-বৃদ্ধ-প্রতিবন্ধী, দুর্গম এলাকার জনগোষ্ঠীর কাছে সামাজিক সুরক্ষা কর্মসূচি পৌঁছানোর লাভটা সুদূরপ্রসারী। সমীক্ষায় উঠে এসেছে, এই খাতে ১ ডলার বিনিয়োগ করলে ২৮ ডলারের সমপরিমাণ লাভ পাওয়া সম্ভব।
অনুষ্ঠানে বেনিয়িস্ট ভেলিরেত্তি পুষ্টি উন্নয়নে বৈচিত্র্যময় খাদ্য উত্পাদন বাড়ানোর পাশাপাশি সরকারি-বেসরকারি অংশীদারিত্বের ওপর গুরুত্বারোপ করেন। তিনি বলেন, এক্ষেত্রে শুধু উত্পাদন বাড়ালেই হবে না বরং কম খরচে কিভাবে বেশি পুষ্টি নিশ্চিত করা যায় সেদিকে বেশি মনোযোগ দিতে হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ