• রবিবার, ১৯ মে ২০২৪, ১০:৩৮ অপরাহ্ন
শিরোনাম:
৪২ বছর পর স্বজনদের সাথে সাক্ষাতে জানতে পারলেন তিনি মুসলিম, অতঃপর…! আবারো পেছালো রূপপুর পরমাণু কেন্দ্রের বিদ্যুৎ উৎপাদন সাংবাদিককে মারধর করে প্রেস কার্ড ও মোবাইল ছিনিয়ে নেওয়ার ঘটনায় থানায় মামলা, সিরাজগঞ্জে মাদক মামলায় ২ যুবকের যাবজ্জীবন বাজার থেকে ইলেকট্রোলাইট ড্রিংকস ‘রিচার্জ’ প্রত্যাহারের নির্দেশ মিরপুরে ব্যাটারিচালিত রিকশাচালকদের বিক্ষোভ, বাসে হামলা এমপি আনার ভারতে চিকিৎসা নিতে গিয়ে নিখোঁজ হাত-পা-মুখ বেঁধে সুপারি ‘চুরি’র অপবাদে ২ শিশুকে নির্যাতন বাংলাদেশি হতাহতের খবর মেলেনি: পররাষ্ট্র মন্ত্রণালয় জন্ম সনদে পাওয়া গেছে ভিন্নতা, ডিগ্রি পাস করেছেন ১৪ বছরে

নিত্য দিনের ব্যবহারে এসেনশিয়াল অয়েল

আপডেটঃ : বৃহস্পতিবার, ১২ জুলাই, ২০১৮

এসেনশিয়াল অয়েল যেমন রূপচর্চায় ব্যবহৃত হয় তেমনি প্রাকৃতিক ওষুধ হিসেবেও এটি বিবেচিত। এই বিশেষ তেল গুলো পাওয়া যায় বিভিন্ন গাছের বাঁকল, ফুল, ফল পাতা, বীজ ইত্যাদি থেকে। এ সকল তেল তীব্র সুবাস ধারণ করে।
এ্যাসেনশিয়াল তেল বিভিন্ন রকম হয়। যেমন- রোজ, ল্যাভেন্ডার, টি-ট্রি, ইউক্যালিপটাস, লেমন, স্যান্ডালউড ইত্যাদি। সর্দি-কাশি, জ্বর, এবং নানা অসুখের নিরাময় হয় এইসব তেলের মাধ্যমে।
জেনে নেওয়া যাক বিভিন্ন এ্যাসেনশিয়াল অয়েলের উপকারিতাঃ
১।পানির সঙ্গে ‘রোজ অয়েল’ ২ থেকে ৩ ফোটা মিশিয়ে তা পান করলে সর্দি-কাশি, জ্বর থেকে উপশম ঘটে। ব্যাক্টেরিয়া সংক্রামক রোগ হতেও মুক্তি পাওয়া যায়।
২।শরীরের ক্ষতস্থান, পুড়ে যাওয়া ইত্যাদি থেকে রেহাই পেতে ব্যবহার করা যায় ‘লেমন অয়েল’। কারণ এতে রয়েছে জীবাণুনাশক উপাদান যা জীবাণু ধ্বংস করে শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে।
৩। ‘ল্যাভেন্ডার অয়েল’ শরীরের রক্ত সঞ্চালন ও খাদ্য হজমে সহয়তা করে। এছাড়া ত্বকের ব্রণ, কালো দাগ দূর করতে সাহায্য করে। চুলের খুশকি প্রতিরোধেও এই তেল বেশ কার্যকরী।
৪। ‘টি ট্রি অয়েল’ মুখের কালো দাগ ও ব্রণের জন্য বেশ বিখ্যাত। শরীরের এলার্জি দূর করতেও এই তেল সহয়তা করে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ