• সোমবার, ২০ মে ২০২৪, ১০:৩৯ পূর্বাহ্ন
শিরোনাম:
মিয়ানমার, রোহিঙ্গা ইস্যুতে দ্রুত চাপে পড়বে : পররাষ্ট্রমন্ত্রীর প্রত্যাশা ইরানের প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টারটি যুক্তরাষ্ট্রের তৈরি রইসিকে বহনকারি হেলিকপ্টার সম্পূর্ণভাবে পুড়ে গেছে, কেউ বেঁচে নেই ৪২ বছর পর স্বজনদের সাথে সাক্ষাতে জানতে পারলেন তিনি মুসলিম, অতঃপর…! আবারো পেছালো রূপপুর পরমাণু কেন্দ্রের বিদ্যুৎ উৎপাদন সাংবাদিককে মারধর করে প্রেস কার্ড ও মোবাইল ছিনিয়ে নেওয়ার ঘটনায় থানায় মামলা, সিরাজগঞ্জে মাদক মামলায় ২ যুবকের যাবজ্জীবন বাজার থেকে ইলেকট্রোলাইট ড্রিংকস ‘রিচার্জ’ প্রত্যাহারের নির্দেশ মিরপুরে ব্যাটারিচালিত রিকশাচালকদের বিক্ষোভ, বাসে হামলা এমপি আনার ভারতে চিকিৎসা নিতে গিয়ে নিখোঁজ

দিনাজপুরের কৃষকরা ইরি বোরো ধান কাটার প্রস্তুতি নিচ্ছে

নিউজ ডেস্ক
আপডেটঃ : শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪

দিনাজপুর জেলায় ১৩টি উপজেলার কৃষকরা ইরি-বোরোর পাকা ধান কাটার প্রস্তুতি নিচ্ছে।  জেলা কৃষি অধিদপ্তরের উপ-পরিচালক মোঃ নুরুজ্জামান মিয়া গতকাল শুক্রবার রাতে এ তথ্য নিশ্চিত করেন। তিনি বলেন গত এক সপ্তাহে জেলার ১৩ টি উপজেলায় ইরি-বোরো মৌসুমের শেষ পর্যায়ে ফসলের অবস্থা পরিদর্শন করেছেন।

তিনি আরো জানান, চলতি বছর ইরি-বোরো ধান মাঠে প্রায় অর্ধেক পেকেছে। কৃষকরা ধান কাটার প্রস্তুতি নিচ্ছে। কোন প্রাকৃতিক দুর্যোগ ঘটার আগেই মাঠের ধার কর্তন করে ঘরে তুলতে কৃষকদের পরামর্শ দেওয়া হয়েছে। আগামী ২/৪ দিনের মধ্যেই বোরো আগাম জাতের ধান কর্তন শুরু হবে ।
ধান কাটার জন্য জেলার প্রত্যেকটি উপজেলায় কৃষি বিভাগ ভর্তুকির মাধ্যমে বিভিন্ন ধরনের ধান কাটার আধুনিক মেশিন কৃষকদের দোরগোড়ায় পৌঁছে দিয়েছে। গত ৩ বছরে জেলার ১৩ টি উপজেলার ১০৩ টি ইউনিয়নে প্রায় ১২০০ বিভিন্ন ধরনের ধান কাট মাড়ায়ের আধুনিক মেশিন কৃষি বিভাগ কৃষকদের কাছে সরবরাহ করেছে। অত্যাধুনিক মেশিনে একই সাথে ধান কাটা ও মাড়াই হয়। ফলে এখন আর ধান কাটা শ্রমিকের জন্য কৃষকদের অপেক্ষা করতে হয় না। তিনি বলেন, কৃষরো এ পদ্ধতি ব্যবহারের ফলে ঝড় বৃষ্টির শুরু হওয়ার পূর্বেই ধান কেটে ঘরে তুলতে পারবে। কৃষি বিভাগের মাঠ কর্মীরা কৃষকদের ধান কাটার জন্য পরামর্শ ও সহযোগিতা দিচ্ছেন।
কৃষি বিভাগের উপ-পরিচালক বলেন, এবার দিনাজপুর জেলার ইরি- বোরো ধানের বাম্পার ফলন হয়েছে।
দিনাজপুর সদর উপজেলার কমলপুর গ্রামের কৃষক আব্দুল হামিদ ও রফিকুল ইসলাম জানান, মাঠের ধান পেকেছে তারা প্রস্তুতি নিচ্ছে ধান কাটার ।
জেলার ঘোড়াঘাট উপজেলায় কৃষি কর্মকর্তা রফিকুজ্জঅন জানান, ইরি, বোরো ধানের মাঠগুলো ঘুরে দেখো যায়, কারো বোরো ধান পেকেছে । তারা ধান কাটার প্রস্তুতি নিচ্ছে। ওই কৃষি কর্মকর্তা আরো জানান, চলতি মৌসুমে জেলার ১৩ টি উপজেলায় ১ লাখ ৭২ হাজার ২০০হেক্টর জমিতে ইরি- বোরো ধান চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল। অতিরিক্ত ২ হাজার ৫০০ হেক্টরে ধান চাষ অর্জিত হয়ে মোট এক লাখ ৭৪ হাজার ৭০০ হেক্টর জমিতে ধানের ফলন হয়েছে। উৎপাদন লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে প্রায় ৮ লাখ মেট্রিক টন চাল।
এবার ঘোড়াঘাট উপজেলায় ৯ হাজার ১২৬ হেক্টর জমিতে বোরো চাষ করা হয়েছে। এখন পর্যন্ত বড় ধরনের কোনো দুর্যোগ বা পোকা মাকড়ের আক্রমণ দেখা যায়নি। আশা করা যাচ্ছে গত বছরের চেয়ে এ বছর বোরো ধান উৎপাদন বেশি হবে। সূত্র বাসস


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ