• বুধবার, ২৮ ফেব্রুয়ারী ২০২৪, ০৯:৪৫ অপরাহ্ন

তিন বছরে ১৩ হাজার ওয়েবসাইট বন্ধ করেছে চীন

আল ইসলাম কায়েদ
আপডেটঃ : রবিবার, ২৪ ডিসেম্বর, ২০১৭

আইন ভাঙার জন্য চীনে গত তিন বছরে ১৩ হাজার ওয়েবসাইট বন্ধ করা হয়েছে বলে জানিয়েছে দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা সিনহুয়া। সংস্থাটি জানিয়েছে, সাইবারস্পেস পরিষ্কারের সরকারি অভিযানে জনগণের ব্যাপক সমর্থন রয়েছ্
২০১২ সালে প্রেসিডেন্ট শি জিনপিং ক্ষমতায় আরোহণের পর থেকে চীন সরকার ইন্টারনেটে কড়া নজরদারি ও নিয়ন্ত্রণ আরোপ করেছে। সমালোচকরা একে মতপ্রকাশের স্বাধীনতা সংরক্ষিত ও কমিউনিস্ট পার্টির সমালোচনা বন্ধ করার পদক্ষেপ হিসেবে বিবেচনা করে। তবে চীনা সরকারর বক্তব্য, জাতীয় নিরাপত্তা, সামাজিক স্থিতিশীলতা বজায় রাখতে এবং সহিংস কিংবা পর্নোগ্রাফিক কনটেন্ট যাতে ছড়িয়ে না পড়ে সে জন্য তারা ইন্টারনেট নিয়ন্ত্রণ করে।
চীনের পার্লামেন্টের স্ট্যান্ডিং কমিটির শুনানির বরাতে সিনহুয়া জানয়, কর্তৃপক্ষ সহিংস ও পর্নোগ্রাফি কনটেন্ট থাকা ওয়েবসাইট ও সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট গুলোকে লক্ষ্য বানিয়েছে। সব মিলিয়ে ১৩ হাজার ওয়েবসাইট বন্ধ করা হয়েছে এবং প্রায় ১ কোটি সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট বন্ধ করা হয়েছে।
জরিপের বরাতে সিনহুয়া জানায়, ৯০ শতাংশ মানুষ সরকারের এই পদক্ষেপ সমর্থন করেন। চলতি বছরের জুনে চীনে বিতর্কিত কঠোর সাইবার সিকিউরিটি আইন পাস করে, বিদেশি প্রতিষ্ঠানগুলোর ধারণা এতে চীনে কার্যক্রম পরিচালনা করা কঠিন হয়ে যাবে। চীনে কঠোরভাবে মিডিয়া সেন্সরশিপ বজায় আছে, বিদেশি অনেক নিউজ সাইটে প্রবেশ করা যায় না। এছাড়া সার্চ ইঞ্জিন গুগল ও সোশ্যাল মিডিয়া সাইট ফেসবুকও সেখানে নিষিদ্ধ। রয়টার্স।
Share Button


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ

You cannot copy content of this page

You cannot copy content of this page