• বুধবার, ২৮ ফেব্রুয়ারী ২০২৪, ০৯:২৫ অপরাহ্ন

প্রতিদিন ৪০ হাজার দর্শনার্থী তাজমহলে ঢুকতে পারবেন সর্বোচ্চ ৩ ঘণ্টা অবস্থানের সুযোগ

আল ইসলাম কায়েদ
আপডেটঃ : বৃহস্পতিবার, ৪ জানুয়ারি, ২০১৮

প্রতিদিন সর্বোচ্চ ৪০ হাজার দর্শক তাজমহল পরিদর্শন করতে পারবেন। আর প্রত্যেক দর্শক সেখানে সর্বোচ্চ তিনঘণ্টা অবস্থানের সুযোগ পাবেন। প্রায় ৪শ’ বছরের পুরনো এ জাতীয় সম্পদ রক্ষায় ভারত সরকার এমন আইন করার পরিকল্পনা করছে। খবর সিনহুয়ার।
গত বৃহস্পতিবার তাজমহলের একটি প্রবেশ পথে পদদলিত হয়ে পাঁচজন আহত হওয়ার পর ভারতের ভূ-তাত্ত্বিক জরিপ (এএসআই) সংস্থা দেশটির সংস্কৃতি মন্ত্রণালয়কে এমন প্রস্তাব দিয়েছে। এই বিধিনিষেধ কার্যকর হলে নির্দিষ্ট সংখ্যক টিকেট বিক্রি হয়ে গেলে অনলাইন ও অফলাইন উভয় ক্ষেত্রে এ টিকেট বিক্রি বন্ধ করে দেয়া হবে।
কেবলমাত্র ৪০ রুপি দিয়ে টিকেট ক্রয় করা ভারতের অভ্যন্তরের পরিদর্শকদের জন্য এই বিধি কার্যকর করা হবে। তবে বিদেশি পরিদর্শকের সংখ্যা সীমাবদ্ধ করা হবে না। উল্লেখ্য, বিদেশি নাগরিকদের তাজমহলে প্রবেশে টিকেটের মূল্য এক হাজার রুপি।
এএসআইয়ের দেয়া অন্য প্রস্তাব হলো সমাধিস্থল এলাকা পরিদর্শনের জন্য আলাদা প্রবেশ টিকেট চালু। উল্লেখ্য, এ সমাধিস্থল এলাকায় সম্রাট শাহজাহান ও তার স্ত্রী মমতাজ মহলের কবরের প্রতিলিপি রয়েছে। বিশ্বের সপ্তম আশ্চর্যের অন্যতম এ স্মৃতিস্তম্ভ সাম্প্রতিক বছরগুলোতে অতিরিক্ত দর্শনার্থীর চাপ ও বাতাস দূষণের কারণে ক্ষতিগ্রস্ত হয়েছে। মঙ্গলবার এএসআই কর্মকর্তা ও তার স্টাফদের সঙ্গে বৈঠকের পর দি ইন্ডিয়ান এক্সপ্রেসকে সংস্কৃতি মন্ত্রী মহেশ শর্মা বলেন, ‘এসব পদক্ষেপ নেয়া ছাড়া আমাদের আর কোনো উপায় নেই।’ সিনহুয়া।
Share Button


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ

You cannot copy content of this page

You cannot copy content of this page