• বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারী ২০২৪, ১২:৪০ অপরাহ্ন

ইলিয়ানরে লণ্ডভণ্ড ইউরোপ

আল ইসলাম কায়েদ
আপডেটঃ : বৃহস্পতিবার, ৪ জানুয়ারি, ২০১৮

ইউরোপের ওপর দিয়ে বুধবার শীতকালীন ঝড় ইলিয়ানর বয়ে গেছে। ঝড়টি যাওয়ার সময় মৃত্যু ও ব্যাপক ধ্বংসযজ্ঞ রেখে গেছে। ঝড়ের আঘাতে যোগাযোগ ব্যবস্থা ভেঙে পড়েছে। হাজার হাজার মানুষ বিদ্যুৎহীন অবস্থায় দিন কাটাচ্ছে। খবর এএফপি’র।
কর্মকর্তারা জানান, স্পেনের উত্তরাঞ্চলীয় বাসকি উপকূলে দুইজন মারা গেছে। এক দম্পতি বিরাট একটি ঢেউয়ের টানে ভেসে যান। তাদের রক্ষায় অপর একজন এগিয়ে গেলে তিনিও ভেসে যাচ্ছিলেন। তাকে উদ্ধার করা হয়েছে। ফ্রান্সের আল্পসের মোরিলোনে একজন ২১ বছর বয়সী স্কি খেলোয়াড়ের ওপর গাছ উপড়ে পড়লে তাতে চাপা পড়ে সে মারা যায়।
আবহাওয়া পরিস্থিতি বিপজ্জনক হওয়ায় সেখানকার বেশ কয়েকটি অবকাশ কেন্দ্র বন্ধ করে দেয়া হয়েছে। বেসামরিক প্রতিরক্ষা মুখপাত্র মাইকেল বার্নিয়ার জানান, ফ্রান্সে এই ঝড়ের আঘাতে আরো বেশ কয়েকজন আহত হয়েছে। এদের মধ্যে চারজনের অবস্থা আশঙ্কাজনক। আট বছরের মধ্যে দেশটিতে এটিই ছিল সবচেয়ে শক্তিশালী ঝড়।
এছাড়া ফ্রান্সের ভূমধ্যসাগরীয় দ্বীপ কোর্সিকায় ঝড়ের আঘাতে তিনজন আহত হয়েছে। সেখানে বাতাসের গতিবেগ ছিল ঘণ্টায় ১৪০ কিলোমিটার। দ্বীপটিতে বৈদ্যুতিক তার ছিঁড়ে গাছের ওপর পড়ে যাওয়ায় একটি বনে আগুন ধরে যায়। দমকা বাতাসে আগুন ছড়িয়ে পড়ে। এই ঘটনায় তিনজন আহত হয়েছে। সুইজারল্যান্ডের মধ্যাঞ্চলীয় লেঙ্কে ঝড়ো হাওয়ায় একটি রেলগাড়ির বগি উল্টে আটজন গুরুতর আহত হয়েছে। হিশের দক্ষিণাঞ্চলীয় ডাচ গ্রামে একটি গাছ উপড়ে একজনের ওপর পড়লে, তাতে চাপা পড়ে সে মারা যায়। ফ্রান্সে ঝড়ের কারণে প্রায় ২ লাখ ২৫ হাজার ঘর বিদ্যুৎ বিচ্ছিন্ন অবস্থায় রয়েছে। এদিকে আটলান্টিক উপকূলীয় অঞ্চল জুড়ে বন্যার আশঙ্কা দেখা দিয়েছে। এএফপি।
Share Button


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ

You cannot copy content of this page

You cannot copy content of this page