• বুধবার, ১৯ জুন ২০২৪, ১২:৫২ অপরাহ্ন

‘জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবেলায় সমন্বিত উদ্যোগ প্রয়োজন’

আপডেটঃ : শনিবার, ২৭ জানুয়ারী, ২০১৮

পরিবেশ ও বন মন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ বলেছেন, টেকসই উন্নয়নের লক্ষ্যে জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবেলায় সব ক্ষেত্রে সমন্বিত উদ্যোগ নেয়া প্রয়োজন। টেকসই উন্নয়নের লক্ষ্যে আমাদের প্রয়োজনীয় চাহিদা মেটাতে বিপুল বিনিয়োগ প্রয়োজন। জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব আমাদের কৃষি, বন, মৎস্য, জনস্বাস্থ্য, প্রকৃতি ও পরিবেশের জন্য মারাত্মক হুমকি হয়ে উঠছে। এটি মোকাবেলায় সকলকে এগিয়ে আসতে হবে।
আজ শনিবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) ‘ইন্টারন্যাশনাল কনফারেন্স অন ক্লাইমেট ফাইন্যান্স’ শীর্ষক এক আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।
মন্ত্রী বলেন, ‘জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবেলায় টেকসই উন্নয়ন প্রকল্প গ্রহণের পাশাপাশি আমাদের ক্ষয়-ক্ষতির দিকগুলো বিশ্বের কাছে তুলে ধরা এবং এর মোকাবেলায় কাজ করতে হবে।’
তিনি বলেন, জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবেলায় অর্থ একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এর গুরুত্ব উপলব্ধি করেই সরকার জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবেলায় ইতিমধ্যে ‘জলবায়ু পরিবর্তন কৌশল ও কর্মপরিকল্পনা’ প্রণয়ন এবং ‘জলবায়ু পরিবর্তন ট্রাস্ট ফান্ড’ ও ‘জলবায়ু পরিবর্তন রেজিলিয়েন্স ফান্ড’ নামে দুটি তহবিল গঠন করেছে।
মন্ত্রী বলেন, পরিবেশের স্থিতিশীলতা বজায় রাখার জন্য আমাদের স্থানীয়, জাতীয় ও আন্তর্জাতিকভাবে এখনই পদক্ষেপ নিতে হবে। তাই জলবায়ু পরিবর্তনকে অগ্রধিকার হিসেবে চিহ্নিত করা প্রয়োজন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ