• শুক্রবার, ১৯ জুলাই ২০২৪, ০৬:২৫ পূর্বাহ্ন

গুগল, অ্যামাজনের পর এবার মার্কিন মুলুকে কর্মী ছাঁটাই করছে ম্যাকডোনাল্ডস

নিউজ ডেস্ক
আপডেটঃ : সোমবার, ৩ এপ্রিল, ২০২৩

বিশ্বজুড়ে বিভিন্ন সংস্থায় শুরু হয়েছে কর্মী ছাঁটাই। গুগল, অ্যামাজনও সম্প্রতি বড় সংখ্যার কর্মী ছাঁটাই করেছে। এবার সেই তালিকায় নাম ঢুকল বিশ্বের বৃহত্তম ফাস্ট-ফুড চেইনগুলির মধ্যে অন্যতম ম্যাকডোনাল্ডসেরও ।

চলতি সপ্তাহে মার্কিন যুক্তরাষ্ট্রে (US) ম্যাকডোনাল্ডসের সমস্ত অফিস সাময়িকভাবে বন্ধ করে দেওয়া হবে। কারণ কর্মীদের ছাঁটাই সম্পর্কে অবহিত করার প্রস্তুতি নিচ্ছে সংস্থা।
কত জন কর্মীকে ছাঁটাই করা হবে, তা এখনও স্পষ্ট নয়। তবে সংস্থাটি গত সপ্তাহে তাদের মার্কিন কর্মীদের একটি মেল মারফত জানিয়েছে, সোম থেকে বুধবার পর্যন্ত বাড়ি থেকে কাজ করতে হবে। ম্যাকডোনাল্ডস সিদ্ধান্ত নিয়েছে, আগামী বুধবারের মধ্যে ছাঁটাইয়ের ঘোষণা করা হবে।

বিশ্বজুড়ে অর্থনৈতিক মন্দা এবং ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতি মোকাবিলায় ছাঁটাইয়ের পরিমাণ বাড়ছে। পৃথিবীর তাবড় তাবড় সংস্থা ইতিমধ্যেই বিপুল [পরিমাণ কর্মীকে কাজ থেকে বাদ দিয়েছে। তবে মার্কিন কারিগরি সংস্থাগুলিতে ব্যাপক ছাঁটাইয়ের ফলে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হয়েছেন সেদেশে কর্মরত ভারতীয়রা। কারণ, অস্থায়ী ভিসায় মার্কিন যুক্তরাষ্ট্রে বসবাসকারী শত শত ভারতীয় কর্মীর নতুন চাকরি খুঁজে পাওয়ার জন্য খুব কম দিন হাতে থাকে।
H-1B ভিসাধারীরা চাকরি হারানোর পর নতুন চাকরি খোঁজার জন্য মাত্র ৬০ দিন সময় পান। কারণ, চাকরি ছাড়া, আইনত ৬০ দিনই তারা মার্কিন যুক্তরাষ্ট্রে থাকতে পারে। তারপরেই ফিরে পড়তে হবে দেশে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ