• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ১২:৫৩ পূর্বাহ্ন

ব্রিকসের নিউ ডেভেলপমেন্ট ব্যাংকে যোগ দিতে চায় সউদী

নিউজ ডেস্ক
আপডেটঃ : সোমবার, ২৯ মে, ২০২৩

‘ব্রিকস ব্যাঙ্ক’ হিসাবে পরিচিত সাংহাই-ভিত্তিক নিউ ডেভেলপমেন্ট ব্যাঙ্কের (এনডিবি) সঙ্গে যুক্ত হতে আগ্রহী সউদী আরব। এ বিষয়ে দুই পক্ষের মধ্যে আলোচনা চলছে। এটি সফল হলে সউদী আরব প্রভাবশালী আর্থিক প্রতিষ্ঠানটির নবম সদস্য হবে। এ সমালোচনামূলক পদক্ষেপটি ব্যাংকের তহবিল সক্ষমতাকে দৃঢ় করতে পারে, বিশেষ করে রাশিয়ার জন্য, যার এর অন্যতম প্রতিষ্ঠাতা সদস্য ও বৈশ্বিক নিষেধাজ্ঞার প্রভাবের সাথে লড়াই করছে।

এ উন্নয়নটি এমন এক মুহুর্তে আসে যখন সউদী আরব বিশ্বের কয়েকটি বৃহত্তম উন্নয়নশীল অর্থনীতির সাথে তাদের সম্পর্ক জোরদার করতে চায়। এনডিবি পশ্চিমা-নেতৃত্বাধীন ব্রেটন উডস প্রতিষ্ঠানের বিকল্প হিসাবে প্রতিষ্ঠিত হয়েছিল এবং ইতিমধ্যে বিশ্বব্যাপী আর্থিক ব্যবস্থায় এর প্রভাব তুলে ধরার জন্য উল্লেখযোগ্য অগ্রগতি করেছে। বিশ্বের দ্বিতীয় বৃহত্তম তেল উৎপাদনকারী সউদী আরব যদি এ তালিকায় যোগ দেয়, তবে তারা দক্ষিণে একটি কৌশলগত অর্থনৈতিক মিত্র পাবে।

এনডিবিতে সউদী আরবের সম্ভাব্য সদস্যপদ আসে যখন আর্থিক প্রতিষ্ঠানটি তার অর্থায়নের উৎসগুলোকে একটি সমালোচনামূলক পর্যালোচনার মধ্য দিয়ে যায়। ইউক্রেনে রাশিয়ার অভিযানের প্রভাবে এ আত্মদর্শন শুরু হয়েছে। সউদী আরবের সম্ভাব্য সদস্য হওয়ার সময়টিও লক্ষণীয়, কারণ দেশটি, একটি শীর্ষ বিশ্বব্যাপী অপরিশোধিত তেল রপ্তানিকারক, চীনের সাথে ঘনিষ্ঠ সম্পর্ক গড়ে তুলছে।

চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সাম্প্রতিক সউদী আরব সফরের সময় রিয়াদ ও বেইজিংয়ের মধ্যে পারস্পরিক শ্রদ্ধা স্পষ্ট ছিল। মার্চ মাসে, চীনের মধ্যস্থতায় সউদী আরব এবং ইরানের মধ্যে সফলভাবে কূটনৈতিক সম্পর্ক পুনঃপ্রবর্তনের জন্য একটি চুক্তি হয়েছে, যা তাদের দ্বিপাক্ষিক সম্পর্কের ‘নতুন যুগের’ ইঙ্গিত দেয়। সূত্র: ক্রিপ্টোপলিটান।

Share Button


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ

You cannot copy content of this page

You cannot copy content of this page