• শনিবার, ১৮ মে ২০২৪, ১১:৩২ অপরাহ্ন
শিরোনাম:
১৯ বার নিশ্চিত মৃত্যুকে জয় করে এখন বিশ্ব রাষ্ট্রনায়ক : পররাষ্ট্রমন্ত্রী যুক্তরাষ্ট্র হামাস প্রধানকে হত্যা করে গাজা যুদ্ধ শেষ করতে চায় ! ইসরাইল গাজা যুদ্ধে হেরে যাচ্ছে : সাবেক মোসাদ উপ-প্রধান জাতি-ধর্ম নির্বিশেষে কেউ যেন বৈষম্যের শিকার না হন: রাষ্ট্রপতি সবজি বহনকারী ট্রাক-লরি থেকে চাঁদাবাজি করছে নগর কর্তৃপক্ষ : সাঈদ খোকন পিটিয়ে ২ তরুণীকে আহত করার অভিযোগ ছাত্রলীগ নেতার বিরুদ্ধে হিউস্টনের ঝড়ে বাংলাদেশ-যুক্তরাষ্ট্র সিরিজ নিয়ে শঙ্কা! র‍্যাবের হাতে হত্যা মামলার আটক আসামি মৃত অবস্থায় হাসপাতালে বাকশালের সদস্য হয়েছিলেন জিয়াউর রহমান, ওবায়দুল কাদেরের অস্ত্র বোঝাই ইসরাইলি জাহাজ বন্দরে ভিড়তে দেইনি স্পেন বন্দরে

বাজারভিত্তিক দরে ডলার বিক্রি শুরু

নিউজ ডেস্ক
আপডেটঃ : বুধবার, ৫ জুলাই, ২০২৩

ডলারের বাজারভিত্তিক বিনিময় হার চালু করেছে বাংলাদেশ ব্যাংক। আইএমএফের ঋণের শর্তের আলোকে এ সিদ্ধান্ত কার্যকর হয়েছে। কেন্দ্রীয় ব্যাংক ডলারের দাম কয়েক দফা বাড়িয়ে সর্বশেষ ১০৬ টাকা নির্ধারণ করেছিল। আর বাজারভিত্তিক বিনিময়ব্যবস্থা চালুর পরই মার্কিন মুদ্রাটির দাম বেড়েছে দুই টাকা ৮৫ পয়সা।

সর্বশেষ সোমবার বাংলাদেশ ব্যাংক ১০৮ টাকা ৮৫ পয়সা দরে ডলার বিক্রি করেছে। সোমবার জরুরি পণ্য আমদানির বিপরীতে কেন্দ্রীয় ব্যাংক রিজার্ভ থেকে মোট পাঁচ কোটি ৪৫ লাখ ডলার বিক্রি করেছে। সর্বশেষ মূল্যবৃদ্ধির পর গত এক বছরে ডলারের দাম বাড়ল ১৫ টাকা ৪০ পয়সা।

আন্তর্জাতিক মুদ্রা তহবিল বা আইএমএফের ৪৭০ কোটি ডলার ঋণের অন্যতম শর্ত ছিল ‘ব্যাংকঋণের সুদহার ও ডলারের বিনিময় হার বাজারভিত্তিক করা।

একইভাবে ডলার কেনার এক দর কার্যকর করা। ডলার কেনার এক দর চলতি মাস জুলাই থেকে কার্যকরের কথা থাকলেও এটি আগামী সেপ্টেম্বরে কার্যকর হবে। আর এটি কার্যকর হলে রপ্তানি ও রেমিট্যান্সে ডলার কেনার দর হবে অভিন্ন বা একই।
এখন থেকে আন্ত ব্যাংকে (এক ব্যাংক আরেক ব্যাংকের কাছে) ডলার বিক্রির সর্বোচ্চ যে দাম উঠবে, সেই দামেই ডলার বিক্রি করবে কেন্দ্রীয় ব্যাংক।

সোমবার (৩ জুলাই) আন্ত ব্যাংকে সর্বোচ্চ দর উঠেছিল ১০৮ টাকা ৮৫ পয়সা এবং রবিবার দাম ছিল ১০৮ টাকা ৭০ পয়সা। গত বছরের একই সময়ে (৩ জুলাই-২০২২) প্রতি ডলার ছিল ৯৩ টাকা ৪৫ পয়সা।
অন্যদিকে তীব্র ডলার সংকট সামাল দিতে রিজার্ভ থেকে ২০২২-২০২৩ অর্থবছরে বাংলাদেশ ব্যাংক বিভিন্ন ব্যাংকের কাছে ১৩.৫৮ বিলিয়ন বা এক হাজার ৩৫৮ কোটি ডলার বিক্রি করেছে। ২০২১-২০২২ অর্থবছরে বিক্রি করা হয়েছিল ৭.৬২ বিলিয়ন বা ৭৬২ কোটি ডলার। রিজার্ভ থেকে প্রতিনিয়ত ডলার সহায়তা দেওয়ার ফলে ৪৮ বিলিয়ন ডলারের রিজার্ভ কমে এখন ৩১.১৯ বিলিয়ন ডলারে এসেছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ