• সোমবার, ২০ মে ২০২৪, ০৮:১২ পূর্বাহ্ন
শিরোনাম:
৪২ বছর পর স্বজনদের সাথে সাক্ষাতে জানতে পারলেন তিনি মুসলিম, অতঃপর…! আবারো পেছালো রূপপুর পরমাণু কেন্দ্রের বিদ্যুৎ উৎপাদন সাংবাদিককে মারধর করে প্রেস কার্ড ও মোবাইল ছিনিয়ে নেওয়ার ঘটনায় থানায় মামলা, সিরাজগঞ্জে মাদক মামলায় ২ যুবকের যাবজ্জীবন বাজার থেকে ইলেকট্রোলাইট ড্রিংকস ‘রিচার্জ’ প্রত্যাহারের নির্দেশ মিরপুরে ব্যাটারিচালিত রিকশাচালকদের বিক্ষোভ, বাসে হামলা এমপি আনার ভারতে চিকিৎসা নিতে গিয়ে নিখোঁজ হাত-পা-মুখ বেঁধে সুপারি ‘চুরি’র অপবাদে ২ শিশুকে নির্যাতন বাংলাদেশি হতাহতের খবর মেলেনি: পররাষ্ট্র মন্ত্রণালয় জন্ম সনদে পাওয়া গেছে ভিন্নতা, ডিগ্রি পাস করেছেন ১৪ বছরে

টিভি আয়োজনে অপ্রতুল পূজার আমেজ

আপডেটঃ : বৃহস্পতিবার, ২৮ সেপ্টেম্বর, ২০১৭

২৬ সেপ্টেম্বর থেকে শুরু হয়েছে সনাতন ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব দুর্গোৎসব। সনাতন ধর্মাবলম্বী বাঙালির বৃহৎ ধর্মীয় উৎসব দুর্গাপূজা। উৎসবটি ধর্মীয় হলেও বাংলাদেশে এটি সার্বজনীন উৎসব হিসেবেই পালন করা হয়। পৃথিবী থেকে সব অশান্তি, অন্যায়, পাপকে বিনাশ করে সত্য ও সুন্দরকে প্রতিষ্ঠা করতে। সেই প্রত্যাশায় বছর ঘুরে আনন্দময়ীর এ আগমন- সান্নিধ্যে তারা দুঃখ-যন্ত্রণা ভুলে আনন্দ ও সুখ-সমৃদ্ধিতে মেতে উঠতে চান এ সম্প্রদায়ের সব মানুষেরা। সম্ভাষণ ও সংবর্ধিত করতে ঢাক গুড়গুড় ধ্বনি ইতিমধ্যে বাজতে শুরু করেছে। দশ দিনব্যাপী এ উৎসবকে কেন্দ্র করে প্রতিবার টিভি চ্যানেলগুলো সাজানো হয় ভিন্ন আয়োজনে। তবে প্রতিবার ভিন্ন আয়োজন থাকলেও এবার চোখে পড়ার মতো নেই কোনো বিশেষ প্রস্তুতি। হাতেগোনা কয়েকটি নাটক দিয়েই সাজানো হয়েছে পূজার আয়োজন। এমনই একটি নাটকে অভিনয় করেছেন লাক্স তারকা ঊর্মিলা শ্রাবন্তী কর। ‘তবে তাই হোক’ নামের একটি নাটকে তাকে দুর্গাদেবীর সাজে দেখা যাবে। এখানে সহশিল্পী হিসেবে আছেন ওমর আয়াজ অনি। নাটকটি রচনা ও পরিচালনা করেছেন গৌতম কৈরী। এ প্রসঙ্গে ঊর্মিলা বলেন, ‘ঈদ-পূজায় বিশেষ কিছু নাটক নির্মিত হয়। সেগুলোতে কাজ করতে সবসময়ই ভালো লাগে। সে ভাবনা থেকেই কাজটি করা হয়েছে।’ পূজার জন্য নির্মিত অন্য একটি নাটক হচ্ছে সিলভিয়া। এ নাটকের গল্পে দেখা যাবে, বিদেশে পড়াশোনা করে সিলভিয়া। বাবাকে সারপ্রাইজ দেবে বলে হুট করে দেশে এসে ছিনতাইকারীর কবলে পড়ে সর্বস্বান্ত হয়। আবার বাসার ঠিকানাও মনে করতে পারে না। এমন পরিস্থিতিতে সিলভিয়ার সঙ্গে পরিচয় হয় চিত্রশিল্পী অলিন্দর। ঠিকানা বের করার প্রতিশ্রুতিতে নিজের বাসায় সিলভিয়াকে আশ্রয় দেয় অলিন্দ। এ নাটকে সিলভিয়া চরিত্রে অভিনয় করেছেন সোহানা সাবা, অলিন্দর চরিত্রে আছেন সজল। নাটকটি বৈশাখী টিভিতে প্রচার হবে ৩০ সেপ্টেম্বর রাত ১১টায়। এ ছাড়া পূজা উপলক্ষে বাংলাভিশনের নিজস্ব প্রযোজনায় অঞ্জন আইচ নির্মাণ করছেন বিশেষ নাটক ‘তোমার কথা বলব কাকে’। অঞ্জন আইচের নির্দেশনায় এবারই প্রথম একসঙ্গে কাজ করছেন আফরান নিশো ও মেহজাবিন চৌধুরী। অন্যদিকে ‘সমাপ্ত গল্পের অসমাপ্ত অধ্যায়’ নামে পূজার বিশেষ একটি নাটকে জুটি বেঁধেছেন তরুণ প্রজন্মের দুই অভিনয়শিল্পী আফরান নিশো ও শবনম ফারিয়া। এ নাটকের গল্পে দেখা যাবে, নীলার জন্মদিনে তাকে বিয়ের প্রস্তাব দেয় রূপম। দু’জনের বাবা পূর্বপরিচিত হওয়ায় বিয়েতে দুই পক্ষেরই আপত্তি থাকে না। বিয়ের আগেই সুপ্রিয়া নামে আরেক তরুণীর আবির্ভাব ঘটে নাটকের গল্পে। তিনি নিজেকে রূপমের পূর্বের প্রেমিকা বলে দাবি করেন। এদিকে রূপম পুরো বিষয়টি অস্বীকার করেন। এমন গল্পের নাটকটি নির্মাণ করেছেন প্রবীর রায় চৌধুরী। এটি আজ রাত ৮টা ১০ মিনিটে আরটিভিতে প্রচার হবে। এ ছাড়া আরও কয়েকজন নির্মাতা বিচ্ছিন্নভাবে পূজা উপলক্ষে কয়েকটি নাটক নির্মাণ করেছেন। কেউ কেউ আবার ঈদের জন্য নির্মিত নাটক পূজায় প্রচার করারও কথাও জানিয়েছেন।
শুধু কয়েকটি টিভি নাটককে কেন্দ্র করে সাজানো হয়েছে এবারের আয়োজন। ঈদে নাটক কিংবা অন্যান্য অনুষ্ঠানে টিভি চ্যানেলগুলোর বাহারি আয়োজন থাকলেও পূজায় সেটি একেবারেই অপ্রতুল। বিষয়টি নিয়ে চ্যানেলগুলোর কর্তৃপক্ষকে বিশেষ নজর দেয়ার কথাও জানিয়েছেন দর্শকরা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ