• সোমবার, ১৫ জুলাই ২০২৪, ০৯:২৬ অপরাহ্ন

সাদা পোশাকের যত্নে টিপস

নিউজ ডেস্ক
আপডেটঃ : সোমবার, ৪ সেপ্টেম্বর, ২০২৩
সাদা পোশাকের জন্য চাই বিশেষ যত্ন। ছবি- সংগৃহীত

সাদা রঙ শান্তির প্রতীক। শুভ্রতা আমাদের দিয়ে যায় একরাশ প্রশান্তিও। তবে সাদা পোশাক সামলে রাখাটা বেশ বিড়ম্বনার কাজ। তাড়াতাড়ি ময়লা হয়ে যাওয়া বা হুটহাট দাগ লেগে যাওয়ার মতো সমস্যা একটু বেশিই পোহাতে হয় সাদা পোশাকের ক্ষেত্রে। আবার ঘনঘন পরিষ্কার করলে জৌলুস কমে যায় পোশাকের। সাদা পোশাক নিয়মিত ব্যবহারের পরেও ধবধবে সাদা রাখতে চাইলে একটু বাড়তি মনোযোগ দিতেই হবে আপনাকে। জেনে নিন টিপস।

সাদা পোশাক অন্য রঙের পোশাকের সঙ্গে মিলিয়ে ধোবেন না একেবারেই। অন্য রঙের পোশাক থেকে রঙ উঠে সাদা কাপড়ে একবার লেগে গেলে সেই রঙের দাগ ওঠানো কিন্তু সহজ হবে না। তাছাড়া অন্য রঙয়ের পোশাকের সঙ্গে সাদা কাপড় ভিজিয়ে রাখলে অথবা ধুলে সাদা কাপড়ের উজ্জ্বলতাও কমে যায়।
সাদা কাপড়ে দাগ লাগলে পানিয়ে ভেজানোর আগেই সেই দাগ ভালো করে তুলে নিন। নাহলে দাগ ছড়িয়ে পড়বে পোশাকের অন্যান্য অংশেও। কাপড়ের যে অংশে দাগ লেগেছে সেখানে বেশি করে ডিটারজেন্ট পাউডার লাগিয়ে রেখে দিন কিছুক্ষণ। এরপর একটা টুথব্রাশ দিয়ে ধীরে ধীরে ঘষে উঠিয়ে নিন দাগ।
সাদা পোশাক থেকে জেদি দাগ ওঠাতে বেকিং সোডা ও লেবুর রস একসঙ্গে মিশিয়ে পেস্ট তৈরি করুন। কাপড়ের দাগযুক্ত অংশে পেস্টটি লাগিয়ে রাখুন। আধা ঘণ্টা পর শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। দূর হবে দাগ।
সাদা কাপড় সবসময় ধোবেন সহনীয় তাপমাত্রার গরম পানিতে। গরম পানি কাপড় থেকে ময়লাকে আলগা করে ফেলে।
সাদা কাপড়ের উজ্জ্বলতা বাড়াতে লেবুর রস বেশ কার্যকর। সাদাকে আরও সাদা ও উজ্জ্বল করে তুলতে কাপড় ভেজানোর সময় ডিটারজেন্টের সঙ্গে ১/২ কাপ লেবুর রস মিশিয়ে দিন। এরপর সেই পানিতে কাপড় ভিজিয়ে রাখুন।
২ লিটার গরম পানিতে বেকিং সোডা ও লেবুর রস মিশিয়ে ৪০ মিনিট ডুবিয়ে রাখুন কাপড়। ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন বারকয়েক। গায়েব হয়ে যাবে দাগ।
তরকারির হলুদ দাগ লাগলে অর্ধেক কাপ ভিনিগার দাগ লাগা জায়গায় ভালো করে লাগিয়ে নিন। কিছুক্ষণ পর ধুয়ে ফেলুন পোশাক। দাগ উঠে যাবে।
সাদা কাপড় সব সময় কড়া রোদে শুকাবেন।
সাদা পোশাকে নীল ব্যবহারের বিষয়ে খুব সতর্ক থাকতে হবে। তরল বা গুঁড়া, যে ধরনের নীলই ব্যবহার করুন না কেন, খেয়াল রাখুন তা ভালোভাবে পানিতে মিশেছে কিনা। না হলে সাদা কাপড়ে নীলের ছোপ ছোপ দাগ লেগে যাবে।
সাদা কাপড় ইস্ত্রি করার সময় উপরে একটা পাতলা পরিষ্কার কাপড় রেখে নেওয়া ভালো। কারণ সরাসরি তীব্র তাপ প্রয়োগ করে ইস্ত্রির করার ফলে সাদা কাপড়ে হলদেটে ভাব দেখা দিতে পারে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ