• শুক্রবার, ১৯ জুলাই ২০২৪, ০৬:১০ পূর্বাহ্ন

অচিরেই কাতালোনিয়ার ‘স্বাধীনতা ঘোষণা’

আপডেটঃ : মঙ্গলবার, ৩ অক্টোবর, ২০১৭

গণভোটে স্পেন থেকে বিচ্ছিন্ন হওয়ার পক্ষে রায়
গণভোটে অংশ নেওয়া ভোটারদের ৯০ শতাংশ স্পেন থেকে বিচ্ছিন্ন হওয়ার পক্ষে রায় দেওয়ার পর স্বাধীনতার ঘোষণা দেওয়ার আভাস দিয়েছেন কাতালোনিয়ার প্রেসিডেন্ট কার্লেস পুইজেমন্ত। এরআগে গণভোটের ফলাফল ইতিবাচক হলে ৪৮ ঘণ্টার মধ্যে স্বাধীনতা ঘোষণার সিদ্ধান্ত হয়েছিল সেখানকার সংসদে।
কাতালোনিয়ার ৫০ লাখ ভোটারের মধ্যে ২২ লাখ ৬০ হাজার ভোট পড়েছে। রোববার গণভোটে স্বাধীনতার পক্ষে ভোট দিয়েছেন ২০ লাখেরও বেশি মানুষ, পরিসংখ্যানের বিচারে যা ৯০ শতাংশ। কাতালোনিয়া স্বাধীনতা ঘোষণার পথে রয়েছে বলে আভাস দিয়েছেন পুইজেমন্ত। তিনি বলেন, কাতালোনিয়ার নাগরিকরা ‘স্বাধীন রাষ্ট্র গঠনের অধিকার অর্জন করেছে। কয়েকদিনের মধ্যেই আজকের ফলাফল কাতালান সংসদে পাঠানো হবে। সেখানেই আমাদের সার্বভৌমত্ব নিহিত।’ এর আগেই সংসদে সিদ্ধান্ত নেওয়া হয়েছিলো গণভোটে স্বাধীনতার পক্ষে রায় আসলে ৪৮ ঘণ্টার মধ্যে স্বাধীন রাষ্ট্র ঘোষণা করা হবে।
কাতালানের কর্মকর্তারা বলেন, কয়েকটি সংস্থা ইতোমধ্যে স্বাধীনভাবে কাজ করতে শুরু করেছে। বার্সেলোনায় ট্যাক্স সংস্থায় কর্মী বাড়াতে শুরু করেছে সরকার। মাদ্রিদে যে কোটি কোটি টাকা ট্যাক্স দেওয়া হতো সেটা এখন কাতালান সরকার গ্রহণ করবে। কাতালান পুলিশও রবিবার স্বাধীনতাকামীদের সমর্থন দিয়েছেন।
ভোটগ্রহণে সহিংসতার ঘটনায় ব্রিটিশ লেবার পার্টির নেতা জেরেমি করবিন, বেলজিয়ান প্রধানমন্ত্রী চার্লস মাইকেলসহ ইউরোপের নেতারা নিন্দা জানিয়েছেন। প্রধানমন্ত্রী রাজয়ের পদত্যাগ দাবি করেছেন বার্সেলোনার মেয়র আদা আদা কোলাও। গণভোটে কাতালোনিয়ানদের জয়
এর আগে স্পেনের কাতালোনিয়ার স্বাধীনতার দাবিতে অনুষ্ঠিত গণভোটে কাতালোনিয়ানরা জয়ী হয়। কেন্দ্রীয় সরকার ও সাংবিধানিক আদালতকে উপেক্ষা করে পুলিশের বাধার মধ্যে রোববার গণভোট অনুষ্ঠিত হয়। ওই গণভোটে কাতালোনিয়ার নাগরিকরা স্বাধীন রাষ্ট্রের অধিকার অর্জন করেছে বলে দাবি করেছেন কাতালান সভাপতি চার্লস পুজডেমন্ট। স্পেনের সাংবিধানিক আদালত এই ভোটকে অবৈধ ঘোষণা করে। ভোটে অংশ নিতে গিয়ে পুলিশের বাধার মুখে শত শত কাতালোনিয়ান আহত হয়েছেন। ভোটকেন্দ্র থেকে ব্যালট পেপার এবং ব্যালট বাক্স জব্দ করে পুলিশ। এক টেলিভিশন ভাষণে চার্লস পুজডেমন্ট বলেন, আশা ও দুর্ভোগের এই দিনে কাতালোনিয়ার নাগরিকরা স্বাধীন রাষ্ট্রের অধিকার অর্জন করেছে।
তিনি বলেন, আমার সরকার কিছুদিনের মধ্যেই ভোটের ফলাফল কাতালান পার্লামেন্টে পাঠাবে। তবে ভোট শেষ হওয়ার পর স্পেনের প্রধানমন্ত্রী মারিয়ানো রাজয় বলেন, অবৈধ ভোটে অংশ নিয়ে বোকার মতো কাজ করেছে কাতালোনিয়ানরা। তিনি এটাকে গণতন্ত্রের উপহাস বলে উল্লেখ করেছেন।
কাতালান সরকার বলছে, গণভোটে অংশ নেয়া কাতালোনিয়ার স্বাধীনতাকামীদের ওপর পুলিশের লাঠিচার্জ ও রাবার বুলেট নিক্ষেপের ঘটনায় ৮ শতাধিক মানুষ আহত হয়েছে। অপরদিকে, স্পেনের স্বরাষ্ট্র মন্ত্রণালয় বলছে, ওই ঘটনায় ১২ পুলিশ কর্মকর্তা আহত হয়েছে এবং তিনজনকে আটক করা হয়েছে। ৯২টি ভোটকেন্দ্র বন্ধ করে দেয়া হয়েছে বলেও জানানো হয়েছে। সূত্র : ওয়েবসাইট।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ