• মঙ্গলবার, ১৬ জুলাই ২০২৪, ০৫:৩৩ অপরাহ্ন

মার্কিন দূতাবাস জেরুজালেমে সরানো হচ্ছে না : ট্রাম্প

আপডেটঃ : সোমবার, ৯ অক্টোবর, ২০১৭

তেলআবিব থেকে মার্কিন দূতাবাস এখনই জেরুজালেমে সরিয়ে নেবেন না প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। শনিবার এ কথা জানিয়ে ট্রাম্প বলেন, ইসরাইল ও ফিলিস্তিনের মধ্যে শান্তিচুক্তির বিষয়কে এগিয়ে না নেয়া পর্যন্ত দূতাবাস জেরুজালেমে সরিয়ে নেয়ার মতো বিতর্কিত অঙ্গীকার বাস্তবায়ন করব না। শনিবার সাবেক গর্ভনর মাইক হুকাবির টিভিশোতে ট্রাম্প এ কথা বলেন। খবর এএফপির।

ট্রাম্প বলেন, ‘দূতাবাস জেরুজালেমে সরানোর ব্যাপারে আরও চিন্তা-ভাবনা করতে চাই। অদূর ভবিষ্যতে এ ধরনের সিদ্ধান্ত আমরা নিচ্ছি না।’ আর এর জন্য ইসরাইল ও ফিলিস্তিনের মধ্যে শান্তিচুক্তি বাস্তবায়ন আগ্রাধিকারযোগ্য বলে ইঙ্গিত দিয়েছেন তিনি।

ইসরাইলের বাণিজ্যিক রাজধানী তেলআবিবে বর্তমানে বিভিন্ন দেশের দূতাবাস রয়েছে। পুরো জেরুজালেমের ওপর ইসরাইলের একতরফা নিয়ন্ত্রণ আন্তর্জাতিক বিশ্বের স্বীকৃতি পায়নি তাই দূতাবাসগুলোর অবস্থান তেলআবিবেই থাকছে। ইসরাইল ১৯৬৭ সালে পূর্ব জেরুজালেম ও পশ্চিমতীর দখল করে। তবে আন্তর্জাতিক বিশ্ব এখনও তার কোনো স্বীকৃতি দেয়নি।

এদিকে ইসরাইল পুরো জেরুজালেম তাদের দাবি করে এলেও ফিলিস্তিনরা পূর্ব অংশকে তাদের ভবিষ্যৎ রাষ্ট্রের রাজধানী হিসেবে বিবেচনা করছে। ইসরাইল-ফিলিস্তিন দ্বন্দ্বের মূলে সবচেয়ে গুরুত্বপূর্ণ ইস্যু এ জেরুজালেম।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ