• বুধবার, ২৩ অক্টোবর ২০২৪, ০২:৪০ পূর্বাহ্ন
শিরোনাম:
রাষ্ট্রপতিকে পদচ্যুত করতে ব্যারিকেড ভেঙে বঙ্গভবনে ডোকার চেষ্টা, গুলিবিদ্ধ ২ কোনও ঝগড়া নেই বাংলাদেশের সঙ্গে, আমরা ওদের ভালোবাসি : মমতা পরীক্ষা দিতে আসা ছাত্রলীগ নেতাকে আটকে পুলিশে দিলো বিক্ষুব্ধ শিক্ষার্থীরা .নিজ জেলা পাবনায় রাষ্ট্রপতির পদত্যাগের দাবিতে মশাল মিছিল মধ্যরাতে লাইভে এসে নাটকের সাদিয়ার নাটক নিয়ে মুখ খুললেন সেন্টমার্টিনগামী পর্যটকদের বিকল্প পথে চলাচলের পরামর্শ বইছে হিমেল হওয়া, ১৭ ডিগ্রিতে তাপমাত্রা নামল তেঁতুলিয়তে ছাত্রলীগ নেতা নিয়াজ হত্যায় দায়ে ২১ জনের যাবজ্জীবন হাসপাতালের বাঙ্কারে হিজবুল্লাহর বিপুল সম্পদের তথ্য প্রকাশ করল ইসরাইল হিজবুল্লাহর ব্যাপক হামলায় ইসরাইলে জরুরি অবস্তা জারি

হাসপাতালের বাঙ্কারে হিজবুল্লাহর বিপুল সম্পদের তথ্য প্রকাশ করল ইসরাইল

নিউজ ডেস্ক
আপডেটঃ : মঙ্গলবার, ২২ অক্টোবর, ২০২৪

লেবাননের রাজধানী বৈরুতের একটি হাসপাতালের বাঙ্কারে হিজবুল্লাহর বিপুল পরিমাণ অর্থের সন্ধান পাওয়া গেছে বলে দাবি করেছে তেল আবিব। গোয়েন্দা তথ্যের ভিত্তিতে ইসরাইলের প্রতিরক্ষা বিভাগের মুখপাত্র অ্যাডমিরাল ড্যানিয়েল হাগারি বলেছেন, বাঙ্কারটিতে কয়েক মিলিয়ন ডলারের মূল্যের স্বর্ণ ও বিপুল পরিমাণ নগদ অর্থ রয়েছে। লেবাননের যোদ্ধাগোষ্ঠী হিজবুল্লাহ এসব সম্পদ নিজেদের আন্দোলনের কার্যক্রম চালাতে ব্যবহার করছে বলে অভিযোগ করেছে তেল আবিব। এ খবর দিয়েছে অনলাইন এনডিটিভি।

এতে বলা হয়, রোববার রাতে হিজবুল্লাহ সংশ্লিষ্ট আর্থিক প্রতিষ্ঠানগুলোকে লক্ষ্য করে ইসরাইলের বিমান হামলা চালানোর পরপরই এ তথ্য প্রকাশ করেছে ইসরাইলের প্রতিরক্ষা বিভাগ। সোমবার টেলিভিশনে ব্রিফ করার সময় এই তথ্য দেন হাগারি। তিনি বলেছেন, আজ রাতে (সোমবার) আমি একটি গোয়েন্দা তথ্য প্রকাশ করতে চাচ্ছি যেখানে আমরা এখনও হামলা চালাইনি। বৈরুতে হাসান নাসরাল্লাহর বাঙ্কারে লাখ লাখ ডলারের স্বর্ণ ও বিপুল পরিমাণ নগদ অর্থের সন্ধান মিলেছে। ওই বাঙ্কারটি আল-সালেহ হাসপাতালের নীচে অবস্থিত বলে দাবি করেছেন হাগারি।

তিনি আরও বলেছেন, উল্লেখযোগ্য আর্থিক সংস্থান থাকার অভিযোগ থাকা সত্ত্বেও এখনও বাঙ্কারটিতে হামলা করেনি সেনারা। বাঙ্কারটিতে আনুমানিক অর্ধ বিলিয়ন ডলারের স্বর্ণ ও বিপুল পরিমাণ নগদ অর্থ মজুত রয়েছে। অর্থের পরিমাণ বোঝাতে হাগারি বলেছেন, এই অর্থ গোটা লেবানন পুনর্গঠনে ব্যবহার করা যেতে পারে।

রোববার রাতে লেবাননের প্রায় ৩০টি আর্থিক কেন্দ্রে হামলা চালিয়েছে ইসরাইল। দাবি করা হচ্ছে এসব কেন্দ্র হিজবুল্লাহর আর্থিক কার্যক্রমের সঙ্গে জড়িত। এর মধ্যে হিজবুল্লাহর আর্থিক সংস্থা আল-কার্দ আল-হাসান (একিউএএইচ) এর কার্যালয়কে লক্ষ্য করেও হামলা চালানো হয়েছে। এই প্রতিষ্ঠানটি একটি দাতব্য সংস্থা হিসেবে পরিচিত। এসব আর্থিক প্রতিষ্ঠানগুলোকে হিজবুল্লাহকে আর্থিক সহযোগীতা দেয়ার অভিযোগে চিন্থিত করেছে ইসরাইল ও যুক্তরাষ্ট্র।

আইডিএফ সোমবার বলেছে যে, ইসরাইলি সেনারা দক্ষিণ লেবাননে স্থল অভিযান অব্যাহত রেখেছে এবং হিজবুল্লাহর অস্ত্রভাণ্ডার লক্ষ্য করে হামলা চালিয়েছে। এতে হিজবুল্লাহর এক কমান্ডার সহ বেশ কয়েকজন সদস্য নিহত হয়েছেন। লেবাননের স্বাস্থ্য মন্ত্রণালয়ের মতে, গত বছর ইসরাইল ও হিজবুল্লাহর মধ্যে দ্বন্দ্ব শুরু হওয়ার পর থেকে লেবাননে ১২৭ শিশুসহ অন্তত ২ হাজার ৪৬৪ জন নিহত হয়েছেন। এছাড়া এই সংঘাতে বাস্তুচ্যুত হয়েছে আনুমানিক ১.২মিলিয়ন মানুষ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ