• শুক্রবার, ২৪ মে ২০২৪, ১১:২৫ অপরাহ্ন

সারাদেশে বিএনপির বিক্ষোভে পুলিশের বাধা

আপডেটঃ : বৃহস্পতিবার, ১২ অক্টোবর, ২০১৭

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াসহ ১৪৮ নেতাকর্মীর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির প্রতিবাদে গতকাল রাজধানীসহ দেশের বিভিন্নস্থানে আয়োজিত বিক্ষোভ কর্মসূচি পণ্ড করে দিয়েছে পুলিশ। কোনো কোনো জেলায় ধাওয়া-পাল্টা ধাওয়া, সংঘর্ষ, গুলি, লাঠিচার্জ ও গ্রেফতারের ঘটনা ঘটেছে। বড় সংঘর্ষের ঘটনা ঘটেছে নোয়াখালীতে। নোয়াখালীতে পুলিশ ও বিএনপি কর্মীদের মধ্যে সংঘর্ষে পুলিশসহ আহত হয়েছে ১০ জন। আটক করা হয়েছে ১৪ জনকে। এ ছাড়া রাজশাহী, দিনাজপুর, পঞ্চগড়, সোনারগাঁও, সুজানগর, নওগাঁ, বরিশাল, গাইবান্ধা, মুন্সীগঞ্জ, রাঙ্গামাটি, টাঙ্গাইলসহ বিভিন্ন জেলা ও উপজেলায় পুলিশ মিছিলে বাধা দেয়। রাজধানীর উত্তরা পশ্চিম, ধলপুর, ভাষানটেক এলাকায় পুলিশ মিছিলে বাধা দিয়েছে। এ সব ঘটনায় আহত হয়েছে শতাধিক।

 

নোয়াখালী প্রতিনিধি জানান, জেলা শহর মাইজদীতে বিএনপি নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষে ৩ পুলিশসহ কমপক্ষে ১০ জন আহত হয়। এ সময় ঘটনাস্থল থেকে জেলা যুবদলের সভাপতি মাহবুব আলমগীর আলো ও সদর উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক ভিপি জসিমসহ ১৪ জনকে আটক করে পুলিশ। গতকাল বুধবার সকাল ১১টার দিকে বিক্ষোভ মিছিল বের হলে    পুলিশ বাধা দেয়। এরপর সংঘর্ষের শুরু হয়। একপর্যায়ে সংঘর্ষ ব্যাপক আকার ধারণ করলে পুলিশ ফাঁকা গুলি ছুড়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

 

গাইবান্ধা প্রতিনিধি জানান, বুধবার গাইবান্ধা জেলা বিএনপির বিক্ষোভ মিছিলে লাঠিচার্জ ও টিয়ারশেল নিক্ষেপ করেছে পুলিশ। এতে মিছিলটি ছত্রভঙ্গ হয়ে যায় ও ১৫ নেতাকর্মী আহত হয়। এ সময় পুলিশ জেলার সাদুল্লাপুর উপজেলা বিএনপির সভাপতি ও উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ছামছুল হাসান ছামছুলকে ওই এলাকা থেকে আটক করে এবং কর্তব্যরত ফোকাস বাংলার ফটো সাংবাদিক কুদ্দুস আলমকেও লাঞ্ছিত করে।

 

স্টাফ রিপোর্টার, রাজশাহী জানিয়েছেন, রাজশাহী জেলা ও মহানগর বিএনপির বিক্ষোভ মিছিল ও সমাবেশে পুলিশ বাধা দিয়েছে। বুধবার বেলা ১১টায় জেলা পবা উপজেলার নওহাটায় এবং নগরীর ভূবনমোহন পার্কে মহানগর বিএনপি এ প্রতিবাদ কর্মসূচির আয়োজন করে। পরে পুলিশ বাধা দিলে মহানগর বিএনপির নেতাকর্মীরা দলীয় কার্যালয়ের সামনে এবং জেলা বিএনপি নওহাটা মোড়ে সমাবেশ করে।

 

বরিশাল অফিস জানায়, মহানগর বিএনপি আয়োজিত বিক্ষোভ সমাবেশ পুলিশের বাধায় পণ্ড হয়ে যায়। দুপুরে সদর রোডস্থ দলীয় কার্যালয়ের সামনে থেকে বিক্ষোভ মিছিল বের করার চেষ্টা করে মহানগর বিএনপি। সমাবেশ শেষে অশ্বিনী কুমার হলের প্রধান ফটকের সামনে পৌঁছলেই মিছিলটিতে পুলিশ বাধা দেয়। এ সময় পুলিশের সঙ্গে হাতাহাতি হয় বিএনপি নেতাকর্মীদের।

 

সোনারগাঁও (নারায়ণগঞ্জ) সংবাদদাতা জানান, নারায়ণগঞ্জের সোনারগাঁওয়ে কাঁচপুর মোড়ে গত মঙ্গলবার দুপুরে স্বেচ্ছাসেবক দলের মিছিলে ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনায় শতাধিক নেতাকর্মীর বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে।

 

ঠাকুরগাঁওয়ে প্রতিনিধি জানান, ঠাকুরগাঁওয়ে বিক্ষোভ ও প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়েছে। বুধবার দুপুরে পুলিশের বাধার মুখে ঠাকুরগাঁও জেলা বিএনপি কার্যালয়ের সামনে বিক্ষোভ ও প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়। এর আগে ঠাকুরগাঁও শহরের ফকিরপাড়া এলাকা থেকে ছাত্রদলের একটি বিক্ষোভ মিছিল বের হয়ে দলীয় কার্যালয়ের সামনে এলে পুলিশের বাধার মুখে পড়ে। পরে পুলিশ তাদের দলীয় কার্যালয়ের ভেতরে যেতে বাধ্য করে।

 

পঞ্চগড় প্রতিনিধি জানান, বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার নামে মিথ্যা মামলায় গ্রেফতারি পরোয়ানা জারির প্রতিবাদে মঙ্গলবার দুপুরে জেলা ছাত্রদলের বিক্ষোভ মিছিলে পুলিশ লাঠিচার্জ করেছে। এ সময় পুলিশ জেলা ছাত্রদলের সাধারণ সম্পাদক মনিরুজ্জামান মানিকসহ ৪ নেতাকর্মীকে আটক করেছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ