• রবিবার, ১৯ মে ২০২৪, ০৮:০১ পূর্বাহ্ন
শিরোনাম:
১৯ বার নিশ্চিত মৃত্যুকে জয় করে এখন বিশ্ব রাষ্ট্রনায়ক : পররাষ্ট্রমন্ত্রী যুক্তরাষ্ট্র হামাস প্রধানকে হত্যা করে গাজা যুদ্ধ শেষ করতে চায় ! ইসরাইল গাজা যুদ্ধে হেরে যাচ্ছে : সাবেক মোসাদ উপ-প্রধান জাতি-ধর্ম নির্বিশেষে কেউ যেন বৈষম্যের শিকার না হন: রাষ্ট্রপতি সবজি বহনকারী ট্রাক-লরি থেকে চাঁদাবাজি করছে নগর কর্তৃপক্ষ : সাঈদ খোকন পিটিয়ে ২ তরুণীকে আহত করার অভিযোগ ছাত্রলীগ নেতার বিরুদ্ধে হিউস্টনের ঝড়ে বাংলাদেশ-যুক্তরাষ্ট্র সিরিজ নিয়ে শঙ্কা! র‍্যাবের হাতে হত্যা মামলার আটক আসামি মৃত অবস্থায় হাসপাতালে বাকশালের সদস্য হয়েছিলেন জিয়াউর রহমান, ওবায়দুল কাদেরের অস্ত্র বোঝাই ইসরাইলি জাহাজ বন্দরে ভিড়তে দেইনি স্পেন বন্দরে

‘গহর বাদশা ও বানেছা পরী’

আপডেটঃ : বৃহস্পতিবার, ১২ অক্টোবর, ২০১৭

গত ৬ অক্টোবর শুরু হওয়া গঙ্গা-যমুনা নাট্য ও সাংস্কৃতিক উত্সবের আজ ৭ম দিন। বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে আজ সন্ধ্যায় মঞ্চস্থ হবে নাগরিক নাট্যাঙ্গনের নাটক ‘গহর বাদশা ও বানেছা পরী’।

 

দক্ষিণাঞ্চলের লোকগাঁথা অবলম্বনে পালাটির নাট্যরূপ ও নির্দেশনা দিয়েছেন হূদি হক। নাটকটিতে তিনি বানেছা পরী চরিত্রে অভিনয়ও করছেন। লোকজ গল্প নিয়ে ঢাকার মঞ্চে এর আগে আরও অনেক নাটক এলেও নাগরিক নাট্যাঙ্গনের কর্মীদের কাছে এ অভিজ্ঞতা প্রথম। লোকগাঁথাটির পুনঃকথন করা হয়েছে। মানুষের মনের খুব গভীরে পৌঁছানোর অভিপ্রায়ে লোকগাঁথাকে বেছে নিয়েছে নাগরিক নাট্যাঙ্গন। এই প্রযোজনায় দলের ৬০ জন নাট্যকর্মী কাজ করছে। লোকজধারা ঠিক রেখে কিছুটা আধুনিকতার মিশেল আছে নাটকটিতে। গিলামাইট বনে বিশ্বিং বাদশার শিকার করতে যাওয়ার মাধ্যমে গল্প শুরু হয়। শিকারের এক পর্যায়ে হরিণ শাবকের দিকে তীর ছোঁড়েন বাদশা। মানব সন্তানের কান্নায় তিনি বুঝতে পারেন, চরম ভুল হয়ে গেছে। অভিশাপ নিয়ে রাজ্যে ফেরেন তিনি। এরমধ্যে পুত্র সন্তান ঘরে আসে তার। রাজ্যজুড়ে যখন আনন্দের বন্যা, বাদশার মনে সন্তান হারানোর ভয়। নাটকটির মঞ্চ পরিকল্পনা করেছেন সাজু খাদেম, সঙ্গীত পরিচালনায় রয়েছেন কামরুজ্জামান রনি। আলো পরিকল্পনা ঠান্ডু রায়হান, কোরিওগ্রাফি ওয়ার্দা রিহাব এবং পোশাক পরিকল্পনা মাহমদুল হাসানের।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ