• শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৫:৩৬ অপরাহ্ন

‘গঙ্গা যমুনা নাট্য ও সাংস্কৃতিক উত্সব’ উত্সবের শেষদিনের মঞ্চে ‘সুরগাঁও’

আপডেটঃ : রবিবার, ১৫ অক্টোবর, ২০১৭

আজ শেষ হতে যাচ্ছে ‘গঙ্গা যমুনা নাট্য ও সাংস্কৃতিক উত্সব’। উত্সবের শেষদিনেও মঞ্চায়িত হবে ৩টি নাটক। এরমধ্যে থাকছে মঞ্চের আলোচিত দেশ নাটকের প্রযোজনা ‘সুরগাঁও’। শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার প্রধান মিলনায়তনে বুধবার সন্ধ্যায় নাটকটির নবম প্রদর্শনী হয়। নাটকটি রচনা ও নির্দেশনা দিয়েছেন মাসুম রেজা।

 

‘সুরগাঁও’ নাটকের শুরুটা হয় আসমান ফকিরের যাদুর বাস্তবতা দিয়ে। তিনি ভবিষ্যত্ দ্রষ্টা। তিনি দেখতে পান। সুরগাঁওয়ের পত্তনকারী আনাল ফকির ১৮০ বছর আগে এক রাতে গ্রাম থেকে উধাও হয়েছেন। তিনি ফিরে আসছেন সুরগাঁওয়ে এবং ফিরেও আসেন। উধাও হয়ে যাওয়ার আগে কোনো একদিন বাঁশি বুড়ির হাতে দিয়ে যান এক মোহন বাঁশি। বলে যান, বাঁশির সুর দিয়ে মানুষের ভেতরের অসুরকে দূর করতে। সেই থেকে বাঁশি বুড়ি থানা থেকে আসামিদের চেয়ে নিয়ে এসে বাঁশি বাজানো শেখায়। আনাল ফকির ফিরে আসার পরই নতুন এক সঙ্কটের মুখোমুখি হয় সুরগাঁও। সময়ের বিপরীতে ১৮০ বছর আনাল ফকির প্রত্নকাল ভ্রমণ করেছেন। তার ইচ্ছায় তিনি ভ্রমণ করেন ব্যাবিলন, স্যার টমাস মুরের সময়কালের ইংল্যান্ড, কুরুরাজ্য, দামেস্ক, সক্রেটিসের সময়কালের গ্রিসসহ অনেক জায়গা। এসব স্থান ভ্রমণকালে ব্যাবিলনের রাণী, স্যার টমাস মুর, পাণ্ডবভার্যা দ্রৌপদী, সক্রেটিসের বন্ধু ক্রিটো এবং দামেস্কোর আমীর অমূল্য কিছু উপহার দেন আনাল ফকিরকে। কিন্তু কালের বিপরীতে ভ্রমণ এবং কালের গর্ভ থেকে মূল্যবান সামগ্রী চুরির অভিযোগে তাম্রসেনার দল ঢুকে পড়ে সুরগাঁওয়ে। সুরগাঁওয়ে শুরু হয় চূড়ান্ত বিশৃঙ্খলা। এভাবেই এগিয়ে যায় সুরগাঁও নাটকের কাহিনি।

 

নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করছেন মামুন চৌধুরী, কুদ্দুছ মাখন, শাহেদ নাজির, মেঘলা মায়া, তামিমা তিথি, নয়ন মাহমুদ শূন্য, জলি চৌধুরী, শাফিজ আল মামুন, সমাপন সরকার, মেহনাজ পারভিন বনী, ফাহিম মালেক ইভান, রোশেন শরিফ প্রমুখ। সুর দিয়েছেন শিমুল ইউসুফ, আবহসঙ্গীত ইমানুর রশিদ খান, কণ্ঠ দিয়েছেন দিলরুবা খান, শিমুল খান, ইমানুর রশিদ খান। পোশাক পরিকল্পনা ওয়াহিদা মল্লিক জলি, নৃত্য মুনমুন আহমেদ। সহকারি নির্দেশক অয়ন চৌধুরী ও নির্দেশনা সহযোগী মামুন চৌধুরী রিপন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ