• সোমবার, ২০ মে ২০২৪, ০৫:৩৪ পূর্বাহ্ন
শিরোনাম:
৪২ বছর পর স্বজনদের সাথে সাক্ষাতে জানতে পারলেন তিনি মুসলিম, অতঃপর…! আবারো পেছালো রূপপুর পরমাণু কেন্দ্রের বিদ্যুৎ উৎপাদন সাংবাদিককে মারধর করে প্রেস কার্ড ও মোবাইল ছিনিয়ে নেওয়ার ঘটনায় থানায় মামলা, সিরাজগঞ্জে মাদক মামলায় ২ যুবকের যাবজ্জীবন বাজার থেকে ইলেকট্রোলাইট ড্রিংকস ‘রিচার্জ’ প্রত্যাহারের নির্দেশ মিরপুরে ব্যাটারিচালিত রিকশাচালকদের বিক্ষোভ, বাসে হামলা এমপি আনার ভারতে চিকিৎসা নিতে গিয়ে নিখোঁজ হাত-পা-মুখ বেঁধে সুপারি ‘চুরি’র অপবাদে ২ শিশুকে নির্যাতন বাংলাদেশি হতাহতের খবর মেলেনি: পররাষ্ট্র মন্ত্রণালয় জন্ম সনদে পাওয়া গেছে ভিন্নতা, ডিগ্রি পাস করেছেন ১৪ বছরে

নখের সৌন্দর্য,

নিউজ ডেস্ক
আপডেটঃ : বৃহস্পতিবার, ৩০ নভেম্বর, ২০২৩

নিজের সৌন্দর্যকে বাড়িয়ে তুলতে নারীর প্রতিটি অঙ্গের দিকে থাকে তার বিশেষ নজর। নিজেকে সুন্দর করে উপস্থাপন করতে ছোট বড় সবদিকেই থাকে সজাগ দৃষ্টি। হাতের নখ নারীর সৌন্দর্যকে বরাবরই বাড়িয়ে তোলে। নখকে বাদ দিয়ে হাত সাজিয়ে তোলা সম্ভব নয়। সুন্দর কারুকাজ করা চুড়ি বা নকশা করা পাথর বসানো আংটি একটি পরিচ্ছন্ন সুন্দর নখযুক্ত হাতে যতটা মানানসই হবে, ছোট-বড়, ভাঙ্গা, ময়লা নখ থাকলে তা ঠিক ততটাই বেমানান লাগবে। নখের সৌন্দর্য বাড়িয়ে তুলতে সবচেয়ে বেশি ব্যবহৃত উপাদানটি হলো নেইলপলিশ। বাহারি রং এবং বিভিন্ন দামের নেইলপলিশ মেয়েদের আঙুলের শোভা বাড়িয়ে দেয়। তবে সাজপোশাকের সবকিছুতেই সময়ের সঙ্গে সঙ্গে আধুনিকতার ছোঁয়া লাগে। নখ সাজানোর দ্রব্যও তার থেকে পিছিয়ে নেই। নেইলপলিশের পাশাপাশি নখকে আরও আকর্ষণীয় করে তুলতে ফ্যাশনে এসেছে প্রেস-অন নেইল, নেইল আর্ট, নেইল এক্সটেনশনের মতো বিভিন্ন আধুনিক ব্যবস্থা।

প্রেস-অন নেইলস : এটি কৃত্তিম উপায়ে তৈরি নখ। এসব নখ শহরের বেশিরভাগ প্রসাধনীর দোকানগুলোতে পাওয়া যায়। প্যাকেটজাত এই নখগুলো খুব সহজেই পরে ফেলা যায়। একটি প্যাকেটে হাতের দশ আঙুলের মাপ অনুযায়ী দশটি কৃত্রিম নখ থাকে। যার সঙ্গে একটি ছোট আঠার প্যাকেট থাকে। কৃত্রিম নখে আঠা লাগিয়ে নিজের হাতের নখের ওপর চাপ দিয়ে লাগালেই হয়ে গেল। কম কষ্টে সুন্দর হয় হাতের নখ। এগুলো তুলে ফেলাও বেশ সহজ এবং যতœ করে রাখলে একাধিকবারও ব্যবহার করা যায়। প্রেস অন নেইলগুলো ২০০-৫০০ টাকার মধ্যে পাওয়া যায়।

নেইল এক্সটেনশন : নিজের নখের ওপর অন্য উপাদানের প্রলেপ দিয়ে নখকে কাক্সিক্ষত আকার এবং রঙে সাজানো। নেইল এক্সটেনশন সাধারণত তিন ধরনের হয়ে থাকে। প্রথমত, অ্যাক্রিলিক নেইল এক্সটেনশন-নেইল এক্সটেনশন বলতে অনেকে শুধু অ্যাক্রিলিকই বোঝেন। এটিই সবচেয়ে পপুলার নেইল এক্সটেনশন। অ্যাক্রিলিক নেইলে লিকুইড মনোমার ও পাউডার পলিমার মিলে একটি পেস্ট তৈরি করা হয়। যা নখের ওপর দেওয়া হয়। বাতাসের সংস্পর্শে এসে এটি শক্ত, দীর্ঘস্থায়ী নেইল এক্সটেনশনে পরিণত হয়। দ্বিতীয়ত, হার্ড জেল এক্সটেনশন-এখন হার্ড জেল এক্সটেনশনও অনেক জনপ্রিয় হয়ে উঠছে। হার্ড জেল অনেকটাই নেইল পলিশের মতো, কিন্তু অনেক বেশি ঘন। নখের ওপর কয়েক লেয়ারে এটি অ্যাপ্লাই করতে হয়। তারপর ইউভি বা এলইডি লাইটের নিচে নখ দিলে এক্সটেনশন শক্ত হয়।

যারা ন্যাচারাল লুকিং নেইল এক্সটেনশন চায় তারা হার্ড জেল এক্সটেনশন ট্রাই করতে পারে। তৃতীয়ত, পলিজেল এক্সটেনশন- অ্যাক্রিলিক ও হার্ড জেল এক্সটেনশনের মাঝামাঝি কিছু চাইলে পারফেক্ট হচ্ছে পলিজেল এক্সটেনশন! অনেকে এটিকে অ্যাক্রিজেল এক্সটেনশনও বলে থাকেন। এটির হাইব্রিড ফর্মুলায় নখে এক্সটেনশন বসানো অ্যাক্রিলিকের মতো সহজ, আবার হার্ড জেল এক্সটেনশনের মতো ন্যাচারাল লুকও পাওয়া যায়। তবে এক্সটেনশন তোলা একটু ঝামেলাপূর্ণ কাজ। এক্সটেনশন সরাতে পেশাদারদের শরণাপন্ন হতে হয়। এক্সটেনশনের খরচ অন্যান্য নখ সাজানোর উপাদান থেকে সাধারণত বেশি হয়ে থাকে। মান অনুযায়ী ২০০০ টাকা থেকে ১০ হাজার বা ১৫০০০ টাকা পর্যন্ত খরচ পড়ে। নেইল আর্ট : ফলস নেইল বা এক্সটেনশন করা নখকে আরও আকর্ষণীয় করে তুলতে নেইল আর্ট করা যায়। নেইলপলিশ দিয়ে বিভিন্ন আর্ট করে তা নখে ফুটিয়ে তোলা যায়। সরল বা বক্র রেখা টেনে, এক রঙের নেলপলিশের ওপর আরেক রঙের নেইলপলিশ দিয়ে পোলকা ডট নকশা করে করা যায়। ফ্যাশনে ট্রেন্ডি এসব নেইল আর্ট। এতে ১০০০ টাকা থেকে ৫০০০ টাকা পর্যন্ত খরচ হতে পারে। ঢাকা শহরে এখন বিভিন্ন পার্লারগুলোতে নখ সাজানোর এসব ব্যবস্থা থাকে। তাছাড়াও কিছু কিছু পার্লার শুধু নখকে সাজিয়ে তোলা নিয়ে এবং কিভাবে এতে আরও বৈচিত্র্য আনা যায় তা নিয়ে কাজ করছে। সেখানে বিভিন্ন কৃত্রিম উপায়ে নখকে সাজিয়ে তোলার পাশাপাশি নিজের নখকে সুন্দর রাখার জন্য প্যাডিকিউর এবং ম্যানিকিউরের ব্যবস্থাও থাকে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ