• মঙ্গলবার, ১৬ জুলাই ২০২৪, ০৬:৪১ অপরাহ্ন
শিরোনাম:
চট্টগ্রাম ও রংপুরে কোটা সংস্কারের দাবিতে আন্দোলন, সংঘর্ষে নিহত ৪ কোটা আন্দোলনকারীদের পেছনে বিএনপি-জামায়াতের ইন্ধন রয়েছে: কাদের মহাখালীতে রেললাইন অবরোধকারীদের সঙ্গে সংঘর্ষ জনদুর্ভোগ, ধ্বংস বা রক্তপাত ঘটালে আইন-শৃঙ্খলা বাহিনি দায়িত্ব পালন করবে -স্বরাষ্ট্রমন্ত্রী এবার বেইলি রোড অবরোধ করলো ভিকারুননিসার ছাত্রীরা বগুড়া আজিজুল হক কলেজে ককটেল বিস্ফোরণ, আহত ৪ কোটা সংস্কারের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলনে অচল ঢাকা রাজসিক আয়োজনে এমবাপ্পেকে বরণ করতে প্রস্তুত বার্নাব্যু ওমানের রাজধানী মাস্কাটে বন্দুক হামলায় নিহত ৪ আপিল বিভাগের রায় পর্যন্ত অপেক্ষা করেন : ব্যারিস্টার সুমন

রাখাইনে বর্বরতার নতুন প্রমাণ বাংলাদেশে এসেছে ১৪ হাজার এতিম শিশু

আপডেটঃ : সোমবার, ১৬ অক্টোবর, ২০১৭

বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের মধ্যে অভিভাবকহীন শিশু রয়েছে প্রায় ১৪ হাজার। রাখাইনে তারা তাদের বাবা-মায়ের একজন অথবা উভয়কেই হারিয়েছে।

এ ঘটনা রোহিঙ্গাদের ওপর বর্বরতার মাত্রাকে নতুন করে সামনে নিয়ে এলো।

এএফপিকে বাংলাদেশের সমাজ কল্যাণ মন্ত্রণালয়ের কর্মকর্তা প্রীতম কুমার চেৌধুরী বলেন, বাংলাদেশে ১৩ হাজার ৭৫১টি রোহিঙ্গা শিশু এসেছে।

তাদের (শিশুদের) বেশিরভাগই জানিয়েছে যে রাখাইনে সহিংসতায় তারা তাদের বাবা-মায়ের একজন অথবা উভয়কেই হারিয়েছে।

অন্যরা বলেছে, তাদের বাবা-মায়ের কী হয়েছে তা তারা জানে না। আত্মীয়দের সঙ্গে তারা বাংলাদেশে এসেছে।

জাতিসংঘ বলছে, রাখাইনে যে হত্যাযজ্ঞ চলছে তা জাতিগত নিধনের পাঠ্যপুস্তকীয় দৃষ্টান্ত। পালিয়ে আসা রোহিঙ্গারা বলছেন, রাখাইনে বহু রোহিঙ্গা গ্রাম পুড়িয়ে মাটির সঙ্গে মিশিয়ে দেয়া হয়েছে। চালানো হয়েছে হত্যাযজ্ঞ ও গণধর্ষণ।

বাংলাদেশে গত দেড় মাসে আশ্রয় নেয়া প্রায় সাড়ে পাঁচ লাখ রোহিঙ্গার মধ্যে প্রায় ৩ লাখ ২০ হাজার শিশু। এদের এক-তৃতীয়াংশের বয়স ৫ বছরের নিচে।

কক্সবাজারে রোহিঙ্গা শিশুদের জন্য ২০০ একর জমিতে আশ্রয় কেন্দ্র বানানোর উদ্যোগ নিয়েছে বাংলাদেশ সরকার। প্রীতম কুমার বলেন, অভিভাবকহীন শিশুদের জন্য এতিমখানা বানাবে সরকার।

তাদের বাড়তি সুবিধা দেয়া হবে। ত্রাণ সংস্থাগুলো বলছে, অভিভাবকহীন শিশুরা পাচারের শিকার হতে পারে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ