• সোমবার, ১৫ জুলাই ২০২৪, ০৮:০২ অপরাহ্ন

গাজার পরিস্থিতি শুধু মধ্যপ্রাচ্য নয় গোটা বিশ্বকে প্রভাবিত করেছে : রাইসি

নিউজ ডেস্ক
আপডেটঃ : শুক্রবার, ৮ ডিসেম্বর, ২০২৩
ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি - ছবি : সংগৃহীত

ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি বলেছেন, গাজা উপত্যকার পরিস্থিতি শুধুমাত্র মধ্যপ্রাচ্য নয়, সমগ্র মানবজাতির জন্য একটি সমস্যা। মস্কোয় রুশ নেতা পুতিনের সাথে আলোচনাকালে তিনি একথা বলেন।

যত তাড়াতাড়ি সম্ভব গাজার বোমা হামলা বন্ধ করা দরকার উল্লেখ করে ইরানের প্রেসিডেন্ট বলেন, ‘আজ, এটি শুধু আমাদের অঞ্চলের জন্যই নয়, সমগ্র মানবতার জন্য একটি চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে।’ খবর বার্তা সংস্থা তাসের।

রাইসি আরো বলেন, ‘গাজা উপত্যকায় যা ঘটছে তাতে আজ, মানবজাতি একতরফা ক্রিয়াকলাপ ও একটি অন্যায্য আন্তর্জাতিক ব্যবস্থায় ভুগছে তারই স্পষ্ট প্রমাণ দেখতে পাচ্ছি।’

ইরানের প্রেসিডেন্ট উল্লেখ করেন, গাজা উপত্যকায় ‘গণহত্যা ও মানবতার বিরুদ্ধে অপরাধ’ সংঘটিত হচ্ছে। তিনি জোর দেন যে- ফিলিস্তিনি ছিটমহলে ইসরাইলের কর্মকান্ডে ৬,০০০ এরও বেশি শিশু নিহত হয়েছে।

রাইসি বলেন, ‘মার্কিন যুক্তরাষ্ট্র ও অন্যান্য পশ্চিমা দেশগুলোর সমর্থনে এই অপরাধ সংঘটিত হচ্ছে।’

তিনি বলেন, ‘এটি লজ্জাজনক যে আন্তর্জাতিক সংস্থাগুলো, যাদের মানবাধিকার রক্ষা করার কথা, তারা তাদের কার্যকারিতা হারিয়েছে এবং পুরো বিশ্ব সম্প্রদায়ের চোখের সামনে এই সব ঘটছে।’

১ ডিসেম্বর সকালে, ইসরাইলি সেনাবাহিনী ফিলিস্তিনি আন্দোলন হামাসকে যুদ্ধবিরতি লঙ্ঘনের জন্য অভিযুক্ত করে এবং গাজা উপত্যকায় যুদ্ধ অভিযান পুনরায় শুরু করার ঘোষণা দেয়।

ফিলিস্তিনি কর্তৃপক্ষ ইসরাইলের নতুন করে আগ্রাসনের জন্য যুক্তরাষ্ট্রকে দায়ী করেছে। আল হাদাথ টিভি চ্যানেলের মতে, গাজায় চলমান সহিংসতায় নিহতের সংখ্যা ১৭,০০০ ছাড়িয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ