• বুধবার, ২১ ফেব্রুয়ারী ২০২৪, ০৩:৩৫ অপরাহ্ন

জাতিসংঘের নিরাপত্তা পরিষদ

গাজায় যুদ্ধবিরতির প্রস্তাব আটকে দিলো যুক্তরাষ্ট্র,

নিউজ ডেস্ক
আপডেটঃ : শনিবার, ৯ ডিসেম্বর, ২০২৩
ছবি সংগৃহীত

অবরুদ্ধ গাজা উপত্যকায় অবিলম্বে যুদ্ধবিরতির প্রস্তাব আটকে দিয়েছে ইসরায়েলের ঘনিষ্ঠ মিত্র দেশ যুক্তরাষ্ট্র। জাতিসংঘের নিরাপত্তা পরিষদে এ বিষয়ে একটি প্রস্তাবে ভেটো দিয়েছে ওয়াশিংটন। ১৫ সদস্যের নিরাপত্তা পরিষদে ১৩টি দেশ প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছে।

এই প্রস্তাবে ভোট দেওয়া থেকে বিরত ছিল একটি দেশ এবং একটি দেশ বিপক্ষে ভোট দিয়েছে। যুক্তরাষ্ট্র জাতিসংঘের নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য। সে কারণে তারা বিপক্ষে ভোট দেওয়ায় এই প্রস্তাব পাস হয়নি। যুক্তরাষ্ট্রের ঘনিষ্ঠ মিত্র যুক্তরাজ্য ভোট দেওয়া থেকে বিরত ছিল।

গাজায় যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) একটি খসড়া প্রস্তাবনা জাতিসংঘের নিরাপত্তা পরিষদে উত্থাপন করা হয়েছিল। আশা করা হচ্ছিল ওই প্রস্তাবনা পাস হলে গাজায় অবিলম্বে যুদ্ধবিরতি শুরু হবে। কিন্তু স্থায়ী সদস্য যুক্তরাষ্ট্রের একগুয়েমি সিদ্ধান্তে তা আর সম্ভব হচ্ছে না।

এদিকে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে রাশিয়ার প্রতিনিধি গাজার বর্তমান পরিস্থিতির জন্য যুক্তরাষ্ট্রের ‘কঠোর’ এবং ‘স্বার্থপর’ অবস্থানকেই দায়ী করেছেন। তিনি বলেন, ‍যুক্তরাষ্ট্রের এমন সিদ্ধান্তের ফলাফল হলো ফিলিস্তিনের শিশুদের কবরস্থান।

অপরদিকে যুদ্ধবিরতির প্রস্তাব আটকে দিয়ে ইসরায়েলের পাশে থাকায় যুক্তরাষ্ট্রকে ধন্যবাদ জানিয়েছেন জাতিসংঘে নিযুক্ত ইসরায়েলি দূত গিলাদ এরদান।

Share Button


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ

You cannot copy content of this page

You cannot copy content of this page