• মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ০৭:০৭ পূর্বাহ্ন

৩ ফলেই ত্বক-চুলে ফিরবে লাবণ্য,

নিউজ ডেস্ক
আপডেটঃ : সোমবার, ১৮ ডিসেম্বর, ২০২৩
ছবি : সংগৃহীত

শীত পড়তেই বাড়ে ত্বক এবং চুলের নানা সমস্যা। তাই এই সময়ে ছোট বড় নানা সমস্যা নিয়ন্ত্রণে রাখতে এবং ত্বকের উজ্জ্বলতা বাড়াতে বিশেষ যত্ন নেওয়ার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। সেই সঙ্গে নজর রাখতে বলেন ডায়েটেও। কারণ শীতকালীন নানা ফল ও সবজি যদি নিয়মিত খেতে পারেন, তাহলে ত্বক ও চুলের একাধিক সমস্যাও ভাগাতে পারবেন। তাই কিছু ফলের উল্লেখ করা হল, যা প্রতিদিন খেলে পার্থক্য দেখতে পাবেন কয়েক সপ্তাহে।

ত্বক ও চুলের প্রয়োজন ভিটামিন- ত্বকের উজ্জ্বলতা বাড়াতে এবং চুলের প্রাকৃতিক সৌন্দর্য ধরে রাখতে অনেকেই নানা দামি দামি প্রোডাক্ট ব্যবহার করেন। কিন্তু আপনার শরীরের ভেতরে যদি সঠিক পুষ্টির ঘাটতি থেকেই যায়, তাহলে হাজার যত্ন নিলেও কোনও লাভ হবে না।

তাই প্রথমেই শরীরের ভেতরে ভিটামিন ও মিনারেলের ঘাটতি পূরণ করতে হবে। এতে আপনার সুস্বাস্থ্যও বজায় থাকবে। সেই সঙ্গে ত্বক ও চুলের উজ্জ্বলতাও হবে দেখার মতো। তাই সেদিকে খেয়াল রাখতে ভুলবেন না। এখন জেনে নেওয়া যাক এই শীতে কোন কোন ফল খেতেই হবে আপনাকে।

পাতে রাখুন কমলা : এই ফল শরীরের জন্যে খুব উপকারী। ভিটামিন সি-তে ঠাসা এই লেবু শরীর ভালো রাখে, সেই সঙ্গে ত্বকের জেল্লা বাড়ায় প্রতি মুহূর্তে। শরীরে ভিটামিন সি-এর ঘাটতি পূরণ হলে স্ক্যাল্পের ভেতরে কোলাজেন উৎপাদন বাড়ে। ফলে চুলের গোড়া মজবুত হয়।

এছাড়াও কমলাতে ভিটামিন বি১, ফোলেট, ক্যালশিয়াম ও পটাশিয়াম পাওয়া যায় বলে জানাচ্ছে হেলথ লাইন। আর এই প্রতিটি উপাদানই আপনার ত্বক ও চুলের জন্যে বেশ উপকারী। সকাল থেকে দুপুরের মধ্যে একটি কমলা খাবেন।

আপেল খেলে রোগ থেকে থাকবেন দূরে : আপেলের উপকারিতা যে প্রচুর, সে কথা আর বলে দেওয়ার অপেক্ষা রাখে না। এই ফলের গুণে ত্বকের একাধিক সমস্যা থাকে নিয়ন্ত্রণে। সেই সঙ্গে চুলের বৃদ্ধিও হয় দেখার মতো।

হেলথ লাইন জানাচ্ছে, আপেলে প্রচুর পরিমাণে ফাইবার, ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিড্যান্ট থাকে। ভিটামিন সি আপনার ত্বকের কোলাজেন উৎপাদন বাড়িয়ে কোলাজেনের উৎপাদন বাড়াতে সাহায্য করে। এদিকে অ্যান্টিঅক্সিড্যান্ট ত্বকের ফ্রিব়্যাডিকালস বের করে দেয়। তাই ত্বক ও চুলের জেল্লা হয় দেখার মতো। ব্রেকফাস্টের পরে একটি আপেল খান প্রতিদিন।

বেরি খেতে ভুলবেন না : আপনি আপনার শীতকালীন ডায়েটে বেরি জাতীয় ফল রাখতেই পারেন। এই ফল আপনার শরীর ভালো রাখবে। সেই সঙ্গে ত্বক ও চুলের স্বাস্থ্যও বজায় রাখবে। বেরিতে উপস্থিত একাধিক ভিটামিন ও মিনারেলই ম্যাজিক দেখাবে প্রতিদিন। তাই দিনের যে কোনও সময়ে কয়েকটি বেরি খেতে পারেন আপনি।

দিনে কয়টি ফল খেতে হবে?

আপনি প্রতিদিন ১টি করে ফল খেতে পারেন। তাহলেই উপকার পাবেন।

সন্ধ্যার পরে কমলা খাওয়া যায়?

এই ফল সকালের দিকে খাওয়াই ভালো। সন্ধ্যার পরে অ্যাসিডিক ফল না খাওয়ার পরামর্শ দেন বিশেষজ্ঞরা।

সবাই খেতে পারেন এসব ফল?

এই ধরনের ফল খেলে সাধারণত কোনও ক্ষতি নেই। কিন্তু আপনি কোনও নির্দিষ্ট ডায়েট থাকলে ফল খাওয়ার আগে একবার পুষ্টিবিদের পরামর্শ নিয়ে নিন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ