• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১২:৫১ অপরাহ্ন

ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্রের স্বীকৃতি দিতে কানাডার পার্লামেন্টে প্রস্তাব পাস

নিউজ ডেস্ক
আপডেটঃ : বুধবার, ২০ মার্চ, ২০২৪

ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিতে কানাডার পার্লামেন্টে একটি প্রস্তাব পাস করা হয়েছে। স্থানীয় সময় সোমবার (১৮ মার্চ) কানাডার পার্লামেন্টের নিম্নকক্ষ হাউস অব কমন্সের সংখ্যাগরিষ্ঠের আইনপ্রণেতারা এমন একটি প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছেন।

তুরস্কের রাষ্ট্রীয় বার্তা সংস্থা আনাদোলু জনিয়েছে, প্রস্তাবটির পক্ষে ২০৪ ভোট এবং বিপক্ষে ১১৭ ভোট পড়ে। এতে বোঝা যায়, গত বছরের ৭ অক্টোবর থেকে শুরু হওয়া ইসরাইল-হামাস যুদ্ধের বিষয়ে অটোয়া সরকারের মধ্যে বিভাজন এখনও রয়ে গেছে।

হাউস অব কমন্সে বিরোধীদল নিউ ডেমোক্রেটিক পার্টির (এনডিপি) উত্থাপিত এই প্রস্তাবটিতে মূলত কানাডাকে ‘ফিলিস্তিন রাষ্ট্র’ স্বীকৃতি দেয়ার আহ্বান জানানো হয়। তবে যখন এটি স্পষ্ট হয়ে যায় যে, এমন স্বীকৃতি আদায় সম্ভব হবে না তখন এনডিপি প্রস্তাবটির সংশোধনীতে সম্মত হয় যা দ্বি-রাষ্ট্রীয় সমাধানকে সমর্থন জানায়। এটি কানাডার সরকারি অবস্থান।

এই প্রস্তাবে ইসরাইলের কাছে অস্ত্র বিক্রির ওপর নিষেধাজ্ঞা, অবিলম্বে যুদ্ধবিরতি এবং পশ্চিম তীরে বসতি স্থাপনকারীদের ওপর নিষেধাজ্ঞার অন্তর্ভুক্তসহ অন্যান্য বিধান রয়েছে।

মুসলমানদের সংগঠন ন্যাশনাল কাউন্সিল অব কানাডিয়ান মুসলিম (এনসিসিএম) এই ফলাফলে সন্তুষ্টি প্রকাশ করেছে। সামাজিক মাধ্যম এক্সে দেয়া বার্তায় সংস্থাটি জানায়, ফিলিস্তিন ইস্যুতে কানাডার পার্লামেন্টে এমন প্রস্তাব পাস অটোয়ার একটি ঐতিহাসিক পরিবর্তন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ