• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৪:৩৬ অপরাহ্ন

ভুটানের চিকিৎসক–নার্সদের প্রশিক্ষণ দেবে বাংলাদেশ

নিউজ ডেস্ক
আপডেটঃ : মঙ্গলবার, ২৬ মার্চ, ২০২৪
 ছবি: সংগৃহীত 

ভুটানের চিকিৎসক ও নার্সদের প্রশিক্ষণ দেবে বাংলাদেশ। স্বাধীন রাষ্ট্র হিসেবে বাংলাদেশকে প্রথম স্বীকৃতি দেওয়ার কৃতজ্ঞতা থেকে এ সহায়তা দেওয়া হবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী সামন্ত লাল সেন। মঙ্গলবার ভুটানের রাজা জিগমে খেসার নামগুয়েল ওয়াংচুকের শেখ হাসিনা বার্ন ইনস্টিটিউট পরিদর্শন শেষে তিনি একথা জানান।

মহান স্বাধীনতা দিবসে জাতীয় স্মৃতিসৌধে শহীদদের শ্রদ্ধা জানিয়ে রাজধানীর শেখ হাসিনা জাতীয় বার্ন ইনস্টিটিউটে আসেন ভুটানের রাজা জিগমে খেসার নামগুয়েল ওয়াংচুক। সেখানে তাঁকে স্বাগত জানান স্বাস্থ্যমন্ত্রী সামন্ত লাল সেন। উপস্থিত ছিলেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার দক্ষিণ এশিয়া বিষয়ক পরিচালক সায়মা ওয়াজেদও।

পরে বার্ন ইনস্টিটিউট ঘুরে দেখেন ভুটানের রাজা। কথা বলেন রোগীদের সঙ্গে।

দেখতে যান এই হাসপাতালে ভর্তি ভুটানি রোগী কারমা দেমাকে। নাকের চিকিৎসা নিতে বার্ন ইনস্টিটিউটে আছেন তিনি। পরে বাংলাদেশের চিকিৎসায় সন্তোষও প্রকাশ করেন ভুটানের রাজা। পরে স্বাস্থ্যমন্ত্রী জানান, ভুটানে বার্ন ও প্লাস্টিক সার্জারি হাসপাতাল বানাতে অবকাঠামো ও জনবল তৈরি ও দক্ষতা বৃদ্ধিতে সহায়তা দেবে বাংলাদেশ।

ডা. সামন্ত লাল সেন বলেন, ‘ভুটান থেকে চিকিৎসক আমাদের দেশে আসবে, নার্স আসবে। আমাদের এই হাসপাতালে ট্রেনিং নেবে। আমরা প্রথম অন্তত ২ বছর ওটা চালু হওয়ার পরে যাতে চালাতে পারি, সেভাবেই আমরা ডাক্তারদের ট্রেইন করব। ভুটানের মহামান্য রাজা এতো খুশি হয়েছেন, আমাদের ডাক্তারদের ভুয়সী প্রশংসা করেছেন।’

একাত্তরে বাংলাদেশকে স্বীকৃতি দেওয়া প্রথম দেশ ভুটানের প্রতি কৃতজ্ঞতার অংশ হিসেবে চিকিৎসা উন্নয়ন সহায়তা দেওয়া হচ্ছে বলেও জানান সামন্ত লাল সেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন. ‘আমাদের প্রধানমন্ত্রী মনে করলেন ভুটানকে আমাদের কিছু দেওয়া উচিৎ। সে জন্যই এ প্রস্তাবটা, উনি আমাকে বলেছিলেন। আমরা যখন ভুটানে গিয়েছিলাম, দেখে এসেছি। বাংলাদেশের স্বাস্থ্যখাতের সম্ভাবনা যে অনেক বেশি এবং স্বাস্থ্যখাত যে উন্নত হয়েছে এটি সেটারই উদাহরণ।’

এসময় দেশের স্বাস্থ্যখাতের উন্নয়নে বিশ্ব স্বাস্থ্য সংস্থার আঞ্চলিক পরিচালক সায়মা ওয়াজেদের সঙ্গে দ্বি-পাক্ষিক বৈঠক হয় বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ