• শুক্রবার, ২৪ মে ২০২৪, ১০:১৪ অপরাহ্ন

গীতাঞ্জলি সম্মাননা পদকে ভূষিত সৈয়দ হাসান ইমাম

আপডেটঃ : রবিবার, ২৯ অক্টোবর, ২০১৭

মুক্তিযুদ্ধে বিশেষ অবদান এবং সংস্কৃতি অঙ্গনে দীর্ঘদিনের কাজের স্বীকৃতিস্বরূপ সৈয়দ হাসান ইমাম এরইমধ্যে স্বাধীনতা পদক, একুশে পদক, বাংলা একাডেমির ফেলোশিপ ও বাংলাদেশ চলচ্চিত্রের আজীবন সম্মাননা পদকে ভূষিত হয়েছেন। সেই ধারাবাহিকতায় এবার তিনি ‘গীতাঞ্জলি সম্মাননা পদক’-এ ভূষিত হলেন। শুক্রবার সন্ধ্যায় রাজধানীর উত্তরায় ‘গীতাঞ্জলি ললিতকলা একাডেমি’ আয়োজিত এক অনুষ্ঠানে সৈয়দ হাসান ইমামের হাতে এই ‘গীতাঞ্জলি সম্মাননা পদক’ তুলে দেওয়া হয়। অনুষ্ঠানের প্রধান অতিথি প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমামের হাত থেকে তিনি এই সম্মাননা গ্রহণ করেন।

সৈয়দ হাসান ইমাম বলেন, ‘সারাজীবন তো শুধু কাজই করে গেছি, দেশের জন্য, দেশের মানুষের জন্য। এর জন্য প্রাপ্তির চিন্তা কিন্তু কখনও করিনি। তবে পথ চলতে গিয়ে যখন কাজের স্বীকৃতিস্বরূপ সম্মাননা পাই তখন বেশ ভালোলাগে। তখন আনমনে ভাবি যে হয়তো দেশের জন্য, দেশের মানুষের জন্য কিছু করতে পেরেছি বলেই দেশ আজ আমাকে এমন সম্মাননায় ভূষিত করেছে। গীতাঞ্জলি সম্মাননা পেয়ে ঠিক এমনই ভালোলাগা কাজ করছে মনের ভেতর। ধন্যবাদ জানাই যারা আমাকে এই একাডেমি থেকে এমন সম্মাননা জানিয়েছেন।’

১৯৬৩ সালে মুক্তিপ্রাপ্ত সালাহ উদ্দিন পরিচালিত ‘ধারাপাত’ চলচ্চিত্রে অভিনয়ের মধ্য দিয়ে চলচ্চিত্রে তার যাত্রা শুরু হয়। এরপর তিনি মহিউদ্দিনের ‘রাজা এলো শহরে’, ‘শীত বিকেল’, সাদেক খানের ‘জানাজানি’, কামাল আহমেদের ‘উজালা’, সুভাষ দত্তের ‘কাগজের নৌকা’সহ অনেক চলচ্চিত্রে অভিনয় করেছেন। তার নির্দেশিত প্রথম চলচ্চিত্র ‘লালন ফকির’। এরপর তিনি ‘লাল সবুজের পালা’, ‘অবিচার’ চলচ্চিত্র নির্মাণ করেন। সৈয়দ হাসান ইমামের স্ত্রী লায়লা হাসান এদেশের প্রখ্যাত একজন নৃত্যশিল্পী ও অভিনেত্রী। সর্বশেষ তিনি ও তার সহধর্মিণী একসাথে ‘বিবার্তা সম্মাননা পদক’-এ ভূষিত হন। এছাড়া তারা একসঙ্গে শাহআলম মণ্ডলের ‘সাদা কালো প্রেম’ ছবিতে অভিনয় করেছেন। শিগগিরই ছবিটি মুক্তি পাবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ