• শনিবার, ০৪ মে ২০২৪, ১২:৪১ অপরাহ্ন

সুচিত্রা সেনের জন্মবার্ষিকীতে পাবনায় বিভিন্ন কর্মসূচি

নিউজ ডেস্ক
আপডেটঃ : শনিবার, ৬ এপ্রিল, ২০২৪

আজ (৬ এপ্রিল) বাংলা চলচ্চিত্রের মহানায়িকা খ্যাত সুচিত্রা সেনের ৯৩তম জন্মবার্ষিকী। এ উপলক্ষে পাবনার জেলা প্রশাসন ও সুচিত্রা সেন স্মৃতি সংরক্ষণ পরিষদ পাবনা পৃথকভাবে তার স্মৃতি বিজরিত বাড়িতে এক স্মরণ সভার আয়োজন করেছে। এতে সহযোগিতা করছে সংস্কৃতিক বিষয়ক মন্ত্রণালয়।

সুচিত্রা সেন স্মৃতি সংরক্ষণ পরিষদ জানিয়েছে এবারে সুচিত্রা সেনের জন্মদিনে যোগ হয়েছে এক ভিন্নমাত্রা। কারণ তার ৯৩তম জন্মদিনকে ঘিরে নিউইয়র্কের জামাইকাতে আগামী ২০ এবং ২১ এপ্রিল অনুষ্ঠিত হবে সুচিত্রা সেন আর্ন্তজাতিক ফিল্ম ফেস্টিভ্যাল। এ পর্যন্ত প্রায় চার শতাধিক সিনেমা ঐ ফেস্টিভ্যালের জন্য জমা পড়েছে।

উপমহাদেশের বাংলা চলচ্চিত্রের এ কালজয়ী নায়িকার বাবার বাড়ি পাবনা শহরের গোপালপুর হেমসাগর লেনে। তিনি এখানকার মহাকালি পাঠশালায় এবং পাবনা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে নবম শ্রেণি পর্যন্ত পড়াশোনা করেন।

এরপর পরিবারের সাথে ভারত চলে গেলে বাড়িটি প্রথমে জেলা প্রশাসনের তত্বাবধানে এবং জামায়াত পরিচালিত পরে একটি শিক্ষা প্রতিষ্ঠানকে লিজ দেওয়া হয়। অনেক আন্দোলনের পর এবং আইনি লড়াই শেষে ২০১৫ সালে বাড়িটি দখমুক্ত হলে আবারও জেলা প্রশাসনের তত্বাবধানে ফিরে যায়। সুচিত্রা সেনের স্মৃতিকে ধরে রাখতে এবং তাকে স্মরণ করতে ২০০৪ সাল থেকে সুচিত্রা সেন স্মৃতি সংরক্ষণ পরিষদ প্রতি বছর বিভিন্ন কর্মসূচি পালন করে আসছে।

তৎকালীন বৃহত্তর পাবনার (বর্তমান সিরাজগঞ্জ) বেলকুচি উপজেলার সেন ভাঙ্গাবাড়ি গ্রামে ১৯৩১ সালের ৬ এপ্রিল জন্ম নেন সুচিত্রা সেন। পাবনা শহরের গোপালপুর মহল্লার হেমসাগর লেনের একতলা পাকা পৈত্রিক বাড়িতে সুচিত্রা সেনের শিশুকাল, শৈশব ও কৈশোর কেটেছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ