• সোমবার, ১৭ জুন ২০২৪, ০৭:০৫ পূর্বাহ্ন
শিরোনাম:
নিউইয়র্কে সেইভ দ্য পিপল’র উদ্যোগে হালাল খাদ্য সামগ্রী বিতরণ সেন্ট মার্টিনের নিরাপত্তা নিয়ে স্বার্থান্নেষী মহল গুজব ছড়াছে : আইএসপিআর মুসলিম বিশ্ব নিরানন্দে ঈদ উদযাপন করছে : এরদোয়ান ছেলে জয়ের নামে ছাগল কোরবানি দেবেন অপু, বুবলী দিচ্ছেন গরু ধারণক্ষমতার অতিরিক্ত যাত্রী নিয়ে যাওয়ার পথে লঞ্চ আটকে দিলেন ম্যাজিষ্ট্রেট সোনাতলা পৌরসভায় ভিজিএফের এর চাল বিতরণ শেষ লগ্নে জমে উঠেছে কলকাতার পশুর হাট, কদর বেড়েছে দুম্বা ও খাসির প্রধানমন্ত্রীর প্রচেষ্টায় সেনাবাহিনী বিশ্ব-দরবারে মাথা উঁচু করে দাঁড়িয়েছে : সেনা প্রধান বৈদেশিক মুদ্রার রিজার্ভ বেড়ে ১৯ বিলিয়ন ডলার ছাড়িয়েছে। সরকার বিদেশের ওপর নির্ভর করে ক্ষমতায় আছে : মির্জা ফখরুল

লিভার ক্যানসারের ঝুঁকিসহ নানা বিপদ ডেকে আনে প্লাস্টিক বোতলের পানি!

নিউজ ডেস্ক
আপডেটঃ : শনিবার, ৬ এপ্রিল, ২০২৪

পানির অপর নাম জীবন। পানি ছাড়া মানুষ তো দূরে থাক, অন্য কোনো উদ্ভিদ এবং প্রাণীও বাঁচতে পারে না। বাংলাদেশের মতো রোদ ঝলসানো দেশে তো পানি ছাড়া কয়েক ঘণ্টাও থাকা দায়! তাই তীব্র তাপদাহে বাড়ির বাইরে পা ফেলার সময় অনেকেই সঙ্গে রাখেন পানির বোতল। বেশিরভাগ ক্ষেত্রেই সেই বোতল হয় প্লাস্টিকের।

কিন্তু মুশকিল হলো, এই বোতলে পানিপান যে শরীরের জন্য ভীষণই ক্ষতিকর, তা ইতোমধ্যে জানিয়ে দিয়েছে বিভিন্ন গবেষণা।

আসলে প্লাস্টিক হলো সহজলভ্য। এর থেকে তৈরি বোতলের দামও যেমন কম, টেকসইও বেশি। তাই কম সময়ে প্লাস্টিক এত জনপ্রিয়তা পেয়েছে। বিশেষত, আমাদের মতো অর্থনৈতিকভাবে দুর্বল দেশে সস্তার জিনিস যে ঘরে ঘরে পৌঁছে যাবে, এতে আশ্চর্য হওয়ার মতো সত্যিই কিছু নেই।

তবে স্বাস্থ্যের সঙ্গে আপোস করা উচিত নয়। আপনি যখনই সস্তার প্লাস্টিকের বোতল কিনছেন, ঠিক তখনই নিজের স্বাস্থ্যের প্রতি করছেন অবিচার। এটা কোনো কথার কথা নয়। বরং বারবার গবেষণায় প্লাস্টিকের নেতিবাচক দিকগুলো প্রমাণিত হয়েছে।

অনেকে তো আবার একবার ব্যবহারযোগ্য কোল্ড ড্রিংকসের বোতলেও দিনের পর দিন পানি রেখে খাচ্ছেন। এতে আরও গুরুতর সমস্যা দানা বাঁধছে। ফলে বাড়িতে হোক বা রাস্তায়, প্লাস্টিকের বোতল এড়িয়ে চলুন। নইলে এই সমস্যাগুলো চেপে ধরবে।

ধাক্কা খায় ইমিউনিটি​

প্লাস্টিকের বোতলে পানিপান করলে কমতে পারে ইমিউনিটি। এক্ষেত্রে প্লাস্টিকের ছোট ছোট কণা পানির সঙ্গে শরীরে পৌঁছে যায়। এই কণা দেহের অন্দরে বিভিন্ন উৎপাত চালায়। এমনকি রোগ প্রতিরোধ ক্ষমতাও কয়েকগুণ কমিয়ে দিতে পারে। ইমিউনিটি একবার কমে গেলে বিভিন্ন সংক্রামক অসুখ ঘাড়ে চেপে বসে।

তাই নিজেকে সুস্থ রাখতে চাইলে এবং ভাইরাস-ব্যাকটেরিয়ার করাল গ্রাস থেকে বাঁচতে আজই প্লাস্টিকের বোতলে পানিপান ছাড়ুন।

লিভার ক্যানসারের ঝুঁকি বাড়ায়​

প্লাস্টিকের মধ্যে প্যাথেলেটস নামক একটি উপাদান মেলে। এই উপাদান দেহের ক্ষতি করে। এই উপাদানটি লিভার ক্যানসারের কারণ হতে পারে। লিভার ক্যানসার ঠিক কতটা জটিল অসুখ, তা সবারই কমবেশি জানা।

এছাড়া এই প্যাথেলেটস নামক উপাদানটি পুরুষের শরীরে স্পার্ম কাউন্টও কমিয়ে দিতে পারে। তাই নিজের স্বাস্থ্যের কথা চিন্তা করে আজই প্লাস্টিকের বোতল বর্জন করুন।

ভয়ংকর ‘বিপিএ’ তৈরি হয় শরীরে

প্লাস্টিকে থাকে বিফিনাইল এ বা ছোট করে বিপিএ নামক একটি রাসায়নিক। এই রাসায়নিক শরীরে ইস্ট্রোজেনের মতো ব্যবহার করে। গবেষণায় দেখা গেছে, এই রাসায়নিক ডায়াবেটিস, ওবেসিটি, বন্ধ্যাত্ব, ব্যবহারগত সমস্যার কারণ হতে পারে।

এমনকি বয়ঃসন্ধিকালের মেয়েদের মধ্যে নানা ধরনের সমস্যা তৈরি করে। তাই সময় থাকতেই প্লাস্টিকের বোতল নিয়ে সাবধান হন।

বিপদের অপর নাম ডায়াক্সিন​

​সূর্যরশ্মির সঙ্গে প্লাস্টিকের বিক্রিয় হয়। এর ফলে নানা ধরনের ক্ষতিকর রাসায়নিক তৈরি হয়। এই তালিকায় একদম উপরের দিকে আসে ডায়াক্সিনের নাম। এই রাসায়নিকটি কিন্তু ব্রেস্ট ক্যানসারের ঝুঁকি কয়েকগুণ বৃদ্ধি করে। এছাড়া এই রাসায়নিক দেহের অন্যান্য ক্ষতিসাধনও করে। তাই প্লাস্টিকের বোতলে পানি খাওয়ার অভ্যাস দ্রুত ত্যাগ করাই মঙ্গল।

তাহলে বিকল্প কী?

প্রচুর বিকল্প রয়েছে। এখন তামার তৈরি বোতল বাজারে কিনতে পাওয়া যায়। এই বোতলে পানি পান করলে উপকার মেলে। তবে এই বোতলের দাম কিছুটা বেশি। তাই এর বদলে কাচের বোতল কিনতে পারেন। এখন শক্ত কাচের বোতলও বাজারে কিনতে পাওয়া যায়। এগুলোতে পানি পান স্বাস্থ্যকর। আবার মাটির পাত্রে পানি রেখেও খেতে পারেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ