• সোমবার, ১৭ জুন ২০২৪, ০৭:৩২ পূর্বাহ্ন
শিরোনাম:
নিউইয়র্কে সেইভ দ্য পিপল’র উদ্যোগে হালাল খাদ্য সামগ্রী বিতরণ সেন্ট মার্টিনের নিরাপত্তা নিয়ে স্বার্থান্নেষী মহল গুজব ছড়াছে : আইএসপিআর মুসলিম বিশ্ব নিরানন্দে ঈদ উদযাপন করছে : এরদোয়ান ছেলে জয়ের নামে ছাগল কোরবানি দেবেন অপু, বুবলী দিচ্ছেন গরু ধারণক্ষমতার অতিরিক্ত যাত্রী নিয়ে যাওয়ার পথে লঞ্চ আটকে দিলেন ম্যাজিষ্ট্রেট সোনাতলা পৌরসভায় ভিজিএফের এর চাল বিতরণ শেষ লগ্নে জমে উঠেছে কলকাতার পশুর হাট, কদর বেড়েছে দুম্বা ও খাসির প্রধানমন্ত্রীর প্রচেষ্টায় সেনাবাহিনী বিশ্ব-দরবারে মাথা উঁচু করে দাঁড়িয়েছে : সেনা প্রধান বৈদেশিক মুদ্রার রিজার্ভ বেড়ে ১৯ বিলিয়ন ডলার ছাড়িয়েছে। সরকার বিদেশের ওপর নির্ভর করে ক্ষমতায় আছে : মির্জা ফখরুল

জীবনানন্দ পুরস্কার পেলেন জাহিদ হায়দার ও মোস্তফা তারিকুল আহসান

নিউজ ডেস্ক
আপডেটঃ : বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪
সংগৃহীত

ধানসিড়ি-দূর্বা প্রবর্তিত জীবনানন্দ পুরস্কার-২০২৪ পেয়েছেন কবিতায় কবি জাহিদ হায়দার এবং কথাশিল্প ও প্রবন্ধসাহিত্যে কথাসাহিত্যিক মোস্তফা তারিকুল আহসান।

২৩ এপ্রিল পুরস্কার চূড়ান্তকরণ কমিটির সদস্য সচিব ও ধানসিড়ি সম্পাদক মুহম্মদ মুহসিনের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানা যায়।

২০০৭ সাল থেকে ধানসিড়ি সাহিত্য সৈকত ও ছোটকাগজ দূর্বা-এর যৌথ উদ্যোগে এই পুরস্কার প্রদান করা হয়।

কবি জীবনানন্দ দাশের প্রয়াণ দিবস উপলক্ষ্যে আগামী ২২ অক্টোবর এই পুরস্কারের অর্থমূল্য ও সম্মাননাপত্র আনুষ্ঠানিকভাবে পুরস্কারপ্রাপ্তদের হাতে তুলে দেয়া হবে।

পুরস্কারপ্রাপ্তদের প্রতিটি সাহিত্যকর্মের উপর একটি করে সমালোচনা-প্রবন্ধ ধানসিড়ি-২০২৪ সংখ্যায় প্রকাশিত হবে।

কবি জাহিদ হায়দার ১৯৫৬ সালে পাবনার দোহারপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন। তার প্রকাশিত কাব্যগ্রন্থ : স্বপ্নপাড়ানি, অববাহিকায়, প্রেমকে যখন বানিয়ে ফেলেছি খুনি, অশেষ উপসংহার, আমার মাটির খুব জ্বর, নির্বাচিত কবিতা ইত্যাদি।
উপন্যাস : আটমাত্রা, প্রেম ও মৃত্যুর কথন, অশনিপর্ব।
গল্পগ্রন্থ : প্রেক্ষাপটের দাসদাসী, বিচ্ছিন্নতার আগে ও পরে, জীবিকাজট ও আটমাত্রা।
ভ্রমণগ্রন্থ : যখন ক্যামবডিয়ায়।

কথাসাহিত্যিক মোস্তফা তারিকুল আহসানের জন্ম ১৯৭০ সালে সাতক্ষীরায়। তার প্রকাশিত কাব্যগ্রন্থ : যদিও জাতিস্মর নই, এ দৃশ্য হননের, কন্টিকিরি রাত, মেঘেদের ইশতেহার ইত্যাদি।
গল্পগ্রন্থ : মহাপ্রস্থান, কয়েকটি বালকদিগের গল্প, গল্প গল্প খেলা, মাহবুবের কুটিরশিল্প, নমস্কার ইত্যাদি।
প্রবন্ধ-নিবন্ধ : সৈয়দ শামসুল হকের সাহিত্যকর্ম, বাংলাদেশের কবিতা : উপলব্ধির উচ্চারণ, সৈয়দ শামসুল হকের কাব্যনাট্য, শ্রীকৃষ্ণকীর্তন কাব্য (সম্পাদনা), রবীন্দ্রনাথ : কণিকা, খাপছাড়া ও ফুলিঙ্গ।

জীবনানন্দ পুরস্কারের রীতি হচ্ছে— ধানসিড়ি ও দূর্বা’র উদ্যোগে ৫ জন কবি ও ৫ জন কথাসাহিত্যিকের একটি সংক্ষিপ্ত তালিকা জীবনানন্দ-পুরস্কারপ্রাপ্ত ১০ জনের কাছে প্রেরণ করা হয়। ওই ১০ জনের নির্বাচনে বা ভোটের ভিত্তিতে একজন কথাসাহিত্যিক ও একজন কবিকে জীবনানন্দ পুরস্কার প্রদানের জন্য চূড়ান্তভাবে মনোনীত করা হয়। এটি একটি দ্বিবার্ষিক পুরস্কার।

এর আগে এ পুরস্কার পেয়েছেন— কবি জুয়েল মাজহার ও কথাসাহিত্যিক আবদুল মান্নান সরকার (২০১৯), কবি মাসুদ খান ও কথাসাহিত্যিক মহীবুল আজিজ (২০১৬), কবি খালেদ হোসাইন ও কথাসাহিত্যিক ইমতিয়ার শামীম (২০১৪), কবি খোন্দকার আশরাফ হোসেন ও প্রাবন্ধিক শান্তুনু কায়সার (২০১৩), কবি কামাল চৌধুরী ও কথাসাহিত্যিক সুশান্ত মজুমদার (২০০৮) এবং কবি আসাদ মান্নান ও কথাসাহিত্যিক সালমা বাণী (২০০৭)।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ